• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • RELIANCE RETAIL TO BUY OUT SUBWAY INDIA FOR RS 1488 1860 CRORE REPORT SS

Reliance Retail | Subway India: সুস্বাদের মালিকানা; এবার সাবওয়ে ইন্ডিয়া কিনে নিতে পারে রিলায়েন্স রিটেল: Report

File Photo

Reliance Retail to buy out Subway India: ভারতের কোনও সংস্থার সঙ্গে জোট বেঁধে এখানে ব্যবসা পরিচালনা করতে চাইছে সাবওয়ে।

  • Share this:

#মুম্বই: সাবওয়ে ইন্ডিয়ার (Subway Inc India) ফ্র্যাঞ্চাইজি ইউনিট কেনার পরিকল্পনা করছে রিলায়েন্সের (Reliance Industries Ltd) রিটেল ইউনিট (Reliance Retail)। প্রায় ২০০ থেকে ২৫০ মিনিয়ন মার্কিন ডলারে ওই ফ্র্যাঞ্চাইজি কিনতে চলেছে রিলায়েন্স। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৪৮৮-১৮৬০ কোটি টাকা। The Economic Times এই খবর প্রকাশ করেছে।

গোটা বিশ্বব্যাপী পরিকাঠামোগত বিভিন্ন পরিবর্তন আনছে সাবওয়ে। যার দায়িত্বে রয়েছেন চিফ একজিকিউটিভ জন শিডসি (John Chidsey)। মূলত বিক্রিতে ভাটা পড়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার তরফে। কারণ সংস্থা এখন কর্মী সঙ্কোচের পথে হাঁটছে। সেই কারণে এই সিদ্ধান্ত।

ভারতের কোনও সংস্থার সঙ্গে জোট বেঁধে এখানে ব্যবসা পরিচালনা করতে চাইছে সাবওয়ে। তারা এমনভাবে ফ্র্যাঞ্চাইজি দিতে চাইছে যাতে করে ভারতের বিভিন্ন স্টোরগুলি পরিচালনা করবে কোনও ভারতীয় সংস্থা, কিন্তু মালিকানা সরাসরি সেই কোম্পানির হাতে থাকবে না।

২০২১-২০২২ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ৯৬২ কোটি টাকা মুনাফা করেছে রিলায়েন্স। যা গত অর্থবর্ষের তুলনার ১২৩ শতাংশ বেশি। গোটা দেশে বিভিন্ন রিটেল চেন পরিচালনা করে রিলায়েন্স। তার মধ্যে রয়েছে গ্রসারি, ইলেকট্রনিক্স, ফ্যাশন ইত্যাদি। তাদের অন্যতম ব্র্যান্ডগুলির মধ্যে রয়েছে রিলায়েন্স ফ্রেশ (Reliance Fresh), স্মার্ট (SMART), রিলায়েন্স ডিজিটাল (Reliance Digital), ট্রেন্ডস (Trends), রিলায়েন্স জুয়েল (Reliance Jewels), প্রজেক্ট ইভ (Project Eve), হ্যামলেজ (Hamleys) ইত্যাদি। সম্ভবত এই তালিকায় ঢুকতে চলেছে সাবওয়ের নাম।

ইতিমধ্যে জাস্টডায়ালের ২০.৯৭ শতাংশ কিনে নিয়েছে রিলায়েন্স। গত মাসের ২০ তারিখ সেই সংক্রান্ত ডিল হয়েছে।

অন্যদিকে করোনা পরিস্থিততে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে রিলায়েন্সের তরফে। মুম্বইয়ের একাধিক বস্তির গরিব মানুষদের বিনামূল্যে করোনা টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে রিলায়েন্স গোষ্ঠী। স্যার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালের (Sir H.N. Reliance Foundation Hospital) তরফে গোটা পরিষেবা প্রদান করা হবে। এর আগেও করোনা পরিস্থিতিতে একাধিক পদক্ষেপ নিয়েছে রিলায়েন্স গোষ্ঠী। মাস্ক বিতরণ, অক্সিজেন সিলিন্ডার বিতরণ সহ একাধিক কল্যাণমূলক পদক্ষেপ নিয়েছে তারা।

Published by:Siddhartha Sarkar
First published: