নতুন উচ্চতায় Reliance Retail, টেক্কা দিল বিদেশি সংস্থাগুলির সঙ্গে

ব্যবসায়িক বৃদ্ধির বার্ষিক হারে বিশ্বের দ্বিতীয় দ্রুততম সংস্থা হল মুকেশ আম্বানির Reliance Retail Ltd.

ব্যবসায়িক বৃদ্ধির বার্ষিক হারে বিশ্বের দ্বিতীয় দ্রুততম সংস্থা হল মুকেশ আম্বানির Reliance Retail Ltd.

  • Share this:

    #মুম্বই:

    ব্যবসায়িক বৃদ্ধির বার্ষিক হারে বিশ্বের দ্বিতীয় দ্রুততম সংস্থা হল মুকেশ আম্বানির Reliance Retail Ltd. Deloitte-এর বিচারে ২০২১ অর্থবর্ষে রিটেল ব্যবসায় বৃদ্ধির হার অনুযায়ী বিশ্বের দ্বিতীয় দ্রুততম সংস্থা হিসাবে উঠে এল রিলায়েন্স রিটেইল। এর আগে রিটেইল ব্যবসায় বিশ্বের ৫৬ নম্বর স্থানে ছিল রিলায়েন্স। কিন্তু এবার এই ভারতীয় সংস্থা উঠে এল ৫৩ নম্বরে। রিটেইল ব্যবসায় বিশ্বের এখ নম্বর সংস্থা Walmart Inc. এক নম্বরেই নিজের জায়গা ধরে রাখল এই মার্কিন সংস্থা। Deloitte-এর প্রকাশ করা রিপোর্ট অনুযায়ী Amazon.com Inc রয়েছে দ্বিতীয় স্থানে।

    বিশ্বের সেরা দশটি রিটেইল সংস্থার মধ্যে সাতটি আমেরিকার। একটি ব্রিটেনের। বিশ্বজুড়ে থাকা ২৫০টি রিটেল সংস্থার তালিকায় একমাত্র ভারতীয় সংস্থা হিসাবে জায়গা করে নিয়েছে রিলায়েন্স। এই নিয়ে চারবার তালিকায় জায়গা করে নিল রিলায়েন্স রিটেইল। গতবার অবশ্য ৫০টি রিটেইল সংস্থার বার্ষিক বৃদ্ধির হারে প্রথম হয়েছিল রিলায়েন্স। তবে এবার কোভিড পরিস্থিতিতে এক নম্বর জায়গা হারিয়েছে সংস্থাটি। এবার তারা দুনম্বরে। চলতি অর্থবর্ষে ৪১.০৮ শতাংশ বৃদ্ধির হার রয়েছে রিলায়েন্স রিটেইলের। ইলেকট্রনিকস, ফ্যাশন, লাইফস্টাইল, গ্রসারি স্টোর বেড়েছে ১৩.১ শতাংশ। সাত হাজার শহরে ১১, ৭৮৪টি স্টোর হয়েছে রিলায়েন্স রিটেইলের। এমনকী ডিজিটাল কমার্স ব্যবসার ক্ষেত্রেও উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে রিলায়েন্স রিটেইলের।

    WhatsApp-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে JioMart প্ল্যাটফর্ম আরও ছড়াতে চাইছে রিলায়েন্স। ছোট ব্যবসার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে চাইছে সংস্থাটি। ২০২০ সালের অগাস্ট মাসে ৩.৪ মার্কিন ডলারের চুক্তিতে Future Group-এর রিটেইল, হোলসেল ও লজিসটিকস ব্যবসা নিয়েছিল রিলায়েন্স। যার ফলে রিলায়েন্স-এর স্টোর হয়েছিল প্রায় দ্বিগুণ। গত বছর Vitalic Health ও Netmeds এবং UrbanLadder-এর শেয়ার কিনে e-commerce ব্যবসাও বাড়িয়েছিল রিলায়েন্স। তবে বর্তমানে কোভিড পরিস্থিতিতে গোটা বিশ্বের অর্থনীতি অনিশ্চয়তার মধ্যে রয়েছে। এমন কঠিন পরিস্থিতিতে Reliance Retail Ltd ভারতীয় অর্থনীতিকে সঠিক দিশা দেখাতে পারবে বলে জানিয়েছে Deloitte-এর রিপোর্ট।

    Published by:Suman Majumder
    First published: