২২ জুলাই থেকে মাস্টারকার্ড ব্যান করল RBI!

২০১৮ সালের ৬ এপ্রিল মাস্টারকার্ড-সহ প্রতিটি সিস্টেম প্রোভাইডারকে জানানো হয় আগামী ছয় মাসের মধ্যে পেমেন্ট সিস্টেম সংক্রান্ত তথ্য জমা দিতে হবে।

২০১৮ সালের ৬ এপ্রিল মাস্টারকার্ড-সহ প্রতিটি সিস্টেম প্রোভাইডারকে জানানো হয় আগামী ছয় মাসের মধ্যে পেমেন্ট সিস্টেম সংক্রান্ত তথ্য জমা দিতে হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: আগামী ২২ জুলাই থেকে মাস্টারকার্ড কোনও গ্রাহককে ক্রেডিট ডেবিট বা প্রিপেইড কার্ড দিতে পারবে না। সংস্থাটি প্রয়োজনীয় নথি সরবরাহ করতে না পারার দরুনই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও মাস্টারকার্ডের বর্তমান গ্রাহকদের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আশ্বস্ত করে জানিয়েছে তারা নির্দ্বিধায় এই কার্ড ব্যবহার করতে পারবেন।

    আরবিআই-এর তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, মাস্টারকার্ডকে বেশ কিছুটা সময় দেওয়া হয়েছিল। বারংবার সুযোগ পাওয়া সত্ত্বেও তারা পেমেন্ট সিস্টেম সংক্রান্ত তথ্যের দাবি পূরণ করেনি। সেই কারণেই এই ব্যবস্থা গ্রহণ। যদিও প্রতিটি মাস্টারকার্ড শাখাকে গ্রাহকদের আশ্বস্ত করে নির্দেশিকা দেওয়ার কথা বলেছে আরবিআই।

    ২০১৮ সালের ৬ এপ্রিল মাস্টারকার্ড-সহ প্রতিটি সিস্টেম প্রোভাইডারকে জানানো হয় আগামী ছয় মাসের মধ্যে পেমেন্ট সিস্টেম সংক্রান্ত তথ্য জমা দিতে হবে। বলাই বাহুল্য মাস্টারকার্ড দেশের অন্যতম বড় পেমেন্ট সিস্টেম অপারেটর। কিন্তু বারংবার তারা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা এড়িয়ে গিয়েছে।

    এর আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং অ্যান্ড ইন্টারন্যাশনাল লিমিটেডের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছিলো। উল্লেখ্য এই ধরনের সার্ভিস প্রোভাইডারকে ছ'মাস সময় দিয়ে পেমেন্ট ইনস্ট্রাকশন, গ্রাহকের থেকে যে তথ্য নেওয়া হয় তার ফিরিস্তি এবং ট্রানজাকশন ডিটেল-সহ অন্যান্য তথ্য জানতে চাওয়া হয়েছিল।

    Published by:Dolon Chattopadhyay
    First published: