করোনা পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে টাকার প্রয়োজন? কীভাবে PPF, FD, PF, NPS থেকে টাকা তুলবেন? জানুন...

টাকা প্রত্যাহার করার ক্ষেত্রে বিস্তারিত নিয়মের তালিকা রয়েছে, তাই এব্যাপারে জরিমানা, কর এবং অন্যান্য নিয়ম বা নীতির বিষয়ে জেনে নিন।

টাকা প্রত্যাহার করার ক্ষেত্রে বিস্তারিত নিয়মের তালিকা রয়েছে, তাই এব্যাপারে জরিমানা, কর এবং অন্যান্য নিয়ম বা নীতির বিষয়ে জেনে নিন।

  • Share this:

#নয়াদিল্লি: কোভিড ১৯-র তীব্র দ্বিতীয় ঢেউ মানুষের জীবনে ব্যাপকভাবে প্রভাব ফেলেছে। যা শুধু স্বাস্থ্য পরিকাঠামোকেই নাড়িয়ে দেয়নি, আর্থিক সঙ্কটের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। নিজের কিংবা প্রিয়জনের চিকিৎসায় সাধারণ মানুষকে নির্দিষ্ট সময়ের আগেই জমা পুঁজিতেও হাত দিতে হচ্ছে। তাই বেশিরভাগ মানুষই তাদের বিনিয়োগের স্কিম যেমন প্রভিডেন্ট ফান্ড (PPF), জাতীয় পেনশন সিস্টেম (NPS) বা প্রয়োজনে ফিক্সড ডিপোজিট (FD) থেকে প্রিম্যাচিওর টাকা তোলার বিষয়ে ভাবছেন। যেহেতু এইসব বিনিয়োগের টাকা প্রত্যাহার করার ক্ষেত্রে বিস্তারিত নিয়মের তালিকা রয়েছে, তাই এব্যাপারে জরিমানা, কর এবং অন্যান্য নিয়ম বা নীতির বিষয়ে জেনে নিন।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

PPF-এর নির্দেশিকা অনুযায়ী, PPF অ্যাকাউন্ট খোলার থেকে পাঁচ বছর পরে PPF অ্যাকাউন্ট থেকে পুঁজি প্রত্যাহার করা যাবে। কিন্তু এক্ষেত্রে মোট টাকার সর্বাধিক ৫০% প্রিম্যাচিওরে তোলা যাবে। যদিও, একটি আর্থিক বছরে শুধুমাত্র একবারই এই টাকা তুলতে পারবেন। সেই প্রেক্ষিতে, PPF অ্যাকাউন্ট থেকে আংশিক/প্রিম্যাচিওর টাকা তোলার ক্ষেত্রে কর থেকে ছাড় রয়েছে। পুঁজি প্রত্যাহার করতে, আপনার যেখানে PPF অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাঙ্কের সংশ্লিষ্ট শাখায় ফর্ম সি (Form C) পূরণ করে জমা দিতে হবে।

এমপ্লয়িজ' প্রভিডেন্ট ফান্ড (EPF)

চাকরির ইস্তফা এবং আপৎকালীন চিকিৎসার মতো কিছু ব্যতিক্রমী ছাড়া EPF অ্যাকাউন্ট থেকে আংশিক টাকা প্রত্যাহারে করলে তাতে কর দিতে হবে। যদিও, পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার পরে এই টাকা করমুক্ত হয়।

ফিক্সড ডিপোজিট

ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে,আমানতকারী প্রিম্যাচিওর টাকা প্রত্যাহারের সুবিধা পাবেন না। আমানতকারী ম্যাচুইরিটির তারিখের আগে তাঁর FD অ্যাকাউন্ট বন্ধ করলেই শুধুমাত্র টাকা প্রত্যাহার করে নিতে পারবেন। সর্বোপরি, নির্ধারিত সময়ের আগে ফিক্সড ডিপোজিড বন্ধ করে দিলে আপনাকে ০.৫ শতাংশ থেকে ১ শতাংশ পর্যন্ত জরিমানা দিতে হবে।

ন্যাশনাল পেনশন সিস্টেম

NPS হল একটি সরকার সাহায্যপ্রাপ্ত প্রকল্প, যাতে আপনি তিন বছর হওয়ার পরেই শুধুমাত্র টাকা প্রত্যাহার করতে পারবেন। তিন বছর পরে, বিনিয়োগকারীরা মোট বিনিয়োগের শুধুমাত্র ২৫ শতাংশ টাকা তুলতে পারবেন। তবে এই স্কিমের আওতাধীন টাকায় ট্যাক্স দিতে হবে না।

Published by:Shubhagata Dey
First published: