Home /News /business /
Money: ভালবাসা হক নিরাপত্তায় মোড়া, উপহার হিসেবে প্রিয়জনকে দিন আর্থিক সুরক্ষা

Money: ভালবাসা হক নিরাপত্তায় মোড়া, উপহার হিসেবে প্রিয়জনকে দিন আর্থিক সুরক্ষা

Money: give your loved ones a financilly secured future as a token of love- Photo-Representative

Money: give your loved ones a financilly secured future as a token of love- Photo-Representative

Money: স্বপ্নকে সত্যি করতে একটা সুনির্দিষ্ট পরিকল্পনা ছকে এগোতে হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: সদ্য পেরিয়ে গিয়েছে ভ্যালেন্টাইনস ডে (Valentine's Day)। তা বলে কি উপহারের ডালি সাজিয়ে প্রিয়জনের কাছে নিজেকে নিবেদনের দিন শেষ? তার পালা চলতে পারে সারা বছর। তবে ভালোবাসার উপহার বলতে টেডি বিয়ার থেকে হিরের আংটি, এসবই মনে আসে। কিন্তু উপহার দেওয়া যায় পকেটের রেস্তোর উপর ভর করেই। তাই কাছের মানুষের আর্থিক সুরক্ষা (Financial Security) নিশ্চিত করলে কেমন হয়?

    সেটা কীরকম? ট্রেড স্মার্টের সিইও বিকাশ সিংঘানিয়া বলছেন, ‘আমরা দম্পতির আর্থিক পরিকল্পনার কথা বলছি। ভালোবাসায় যেন টাকা পয়সার (Money) উদ্বেগ না থাকে। জীবন হোক মুক্ত পাখির মতো। তাই একে অপরের এবং পরিবারের ভবিষ্যত সুরক্ষিত করতে বিনিয়োগের (Financial Security) ক্ষেত্র বেছে নেওয়া হবে সবচেয়ে বড় উপহার’।

    দুজনের লক্ষ্য যেখানে এক

    যে কোনও দম্পতির কাছেই পরিবারের আর্থিক নিরাপত্তা প্রধান। তাই এই নিয়ে খোলাখুলি আলোচনা করতে হবে। স্বপ্নকে সত্যি করতে একটা সুনির্দিষ্ট পরিকল্পনা ছকে এগোতে হবে। অল্পবয়সী দম্পতিদের হাতে অনেকটা সময় থাকে। তাই সেটাকে কাজে লাগানোর সুবর্ণ সুযোগ রয়েছে তাঁদের কাছে। কোনও লোন নেওয়ার থাকলে, কোন ব্যাঙ্ক থেকে নিলে সুবিধা সেসব আলোচনা করে নেওয়া যায়। এতে ভালো ফল মিলতে পারে।

    আরও পড়ুন - How to get Loan: Cibil Score বাড়ানোর ৫ অব্যর্থ কৌশল, লোন পেতে কোনও সমস্যা হবে না

    খরচ কমানোর পরিকল্পনা

    খরচ কমলে তবেই সঞ্চয় বাড়বে। এ জন্য সঠিক জীবনযাপন গুরুত্বপূর্ণ। তবে এ কথার অর্থ শখ, আহ্লাদ বিসর্জন দেওয়া নয়। আসলে জীবনে পরিমিত বোধটা জরুরি। সেটাই বড় স্বপ্ন দেখতে এবং তা অর্জন করতে সাহায্য করে। আর যদি দুজনেই উপার্জন করেন, তাহলে লক্ষ্য ছোঁয়াটা আরও সহজ হয়ে যায়।

    আরও পড়ুন - Bappi Lahiri Passes Away: অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় মৃত্যু হল বাপ্পি লাহিড়ির, কি সেই রোগ

    ঋণ থেকে দূরে

    খুব প্রয়োজন না পড়লে কারও কাছ থেকে ঋণ বা ধার নেওয়া উচিত নয়। বিশেষজ্ঞরা বলেন, অপ্রয়োজনীয় জিনিস কেনার জন্য ধার করলে যে জিনিস সত্যিই প্রয়োজন তার সঙ্গে আপোস করতে হয়। এমন জিনিসের জন্য ঋণ নেওয়া উচিত যার মূল্য ভবিষ্যতে বাড়তে পারে।

    পারিবারিক বিমা করতেই হবে

    পরিবারের সকল সদস্যের নিরাপত্তার জন্য স্বাস্থ্যবিমা গুরুত্বপূর্ণ। এটা জরুরি পরিস্থিতিতে বাড়তি খরচ থেকে বাঁচায়। আবার শিশুদের বিমা সঞ্চয়ের বিকল্প হয়ে উঠতে পারে।

    বিনিয়োগ এবং কর সাশ্রয় পরিকল্পনা

    বিনিয়োগের পরিকল্পনা এমনভাবে করতে হবে যাতে কোনও ত্রুটি না থাকে। ডিসকাউন্ট এবং ডিডাকশন, দুটি একইসঙ্গে মেলে। শুধুমাত্র কর বাঁচানো নয়, বিনিয়োগের মাধ্যমে ভবিষ্যতে যাতে বড় পুঁজি লাভ করা যায় সেদিকে নজর দিতে হবে। তাই বয়স অনুযায়ী ঝুঁকি নিয়ে উচ্চতর লাভের দিকে এগনোর এটাই উপযুক্ত সময়।

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Economy, Finance, Love, Valentines Day 2022

    পরবর্তী খবর