Home /News /business /
LIC IPO: এলআইসি-র আইপিওকে সাদরে বরণ করলেন অ্যাঙ্কর বিনিয়োগকারীরা, প্রথম দিনেই সব ইস্যু বিক্রি!

LIC IPO: এলআইসি-র আইপিওকে সাদরে বরণ করলেন অ্যাঙ্কর বিনিয়োগকারীরা, প্রথম দিনেই সব ইস্যু বিক্রি!

এলআইসি-র আইপিওকে সাদরে বরণ

এলআইসি-র আইপিওকে সাদরে বরণ

LIC IPO: এর সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলছেন, অ্যাঙ্কর বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত ৫৬২০ কোটি টাকার শেয়ারের পুরোটাই সাবস্ক্রাইব হয়ে গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: প্রথম দিনেই বাজিমাত। বাজারে আসতেই এলআইসি-র আইপিও-র উপর রীতিমতো ঝাঁপিয়ে পড়লেন অ্যাঙ্কার বিনিয়োগকারীরা। এর সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলছেন, অ্যাঙ্কর বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত ৫৬২০ কোটি টাকার শেয়ারের পুরোটাই সাবস্ক্রাইব হয়ে গিয়েছে।

মিন্টে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, কর্মকর্তারা জানিয়েছেন যে নরওয়েজিয়ান সম্পদ তহবিল নরজেস ব্যাঙ্ক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট এবং সিঙ্গাপুর সার্বভৌম সম্পদ তহবিল জিআইসি-সহ অ্যাঙ্কর বিনিয়োগকারীদের জন্য ৪ মে আইপিও খোলার আগে শেয়ার বরাদ্দ করা হয়েছিল। কর্মকর্তারা বলেছেন যে মোট ৫,৬২০ কোটি টাকার শেয়ার অ্যাঙ্কর বিনিয়োগকারীদের রাখা হয়েছিল এবং প্রথম দিনেই পুরোটা বিক্রি হয়ে গিয়েছে।

দেশীয় সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলিও বিনিয়োগ করছে: কর্মকর্তারা জানিয়েছেন, বিদেশি তহবিল ছাড়াও, এইচডিএফসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড, এসবিআই ফান্ডস ম্যানেজমেন্ট লিমিটেড, আইসিআইসিআই প্রুডেনসিয়াল অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড এবং কোটাক অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডও এলআইসি-র অ্যাঙ্কর বিনিয়োগকারী হিসেবে বাজারে নেমে পড়েছে। যা অত্যন্ত ইতিবাচক পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। সরকার আশা করছে, খুব সহজেই এলআইসি-র আইপিও প্রাইস আপার ব্যান্ডে ২১০০০ কোটি টাকা সংগ্রহ করা সম্ভব হবে।

আরও পড়ুন: বর্ষপূর্তিতে বড় লক্ষ্য তৃণমূলের, সব নজর নন্দীগ্রামে! বৃহস্পতিবার যা হতে চলেছে...

এলআইসি-র আইপিও সম্পর্কে যাবতীয় কিছু: আগামীকাল অর্থাৎ ৪ মে খুচরো বিনিয়োগকারীদের জন্য খুলে দেওয়া হবে এলআইসি-র আইপিও। আপাতত সেদিকেই তাকিয়ে শেয়ার বাজার। এলআইসি-র আইপিও-র জন্য প্রাইস ব্যান্ড ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকা প্রতি ইক্যুইটি শেয়ার ধার্য করা হয়েছে। বিনিয়োগকারীরা ১৫ এবং তার গুণিতকে শেয়ারের আবেদন জানাতে পারেন। জীবনবিমাকারী গ্রাহকদের জন্য ২.২১ কোটি এবং কর্মচারীদের জন্য ১.৫৮ কোটি শেয়ার সংরক্ষিত রাখা হবে। পলিসি হোল্ডারদের জন্য ৬০ টাকা এবং এলআইসি কর্মীদের জন্য ৪৫ টাকা ডিসকাউন্ট ঘোষণা করা হয়েছে। পাবলিক ইস্যু আগামী ৯ মে ২০২২ পর্যন্ত বিডিংয়ের জন্য খোলা থাকবে।

আরও পড়ুন: মুখ কুলুপ, খাওয়া বন্ধ! লক আপে সুশান্তর আচরণে চিন্তায় পুলিশ

চূড়ান্ত জমাপত্র অনুযায়ী, ১৬ মে-র মধ্যে আবেদনকারীদের ডিম্যাট অ্যাকাউন্টে বিতরণ শেষ করবে সেবি (SEBI)। ১৭ মে থেকে এলআইসি শেয়ার বাজারে তাদের নাম নথিভুক্ত করবে এবং স্বাভাবিক লেনদেন শুরু হবে বলে মনে করা হচ্ছে। এলআইসি-র আইপিও-র মাধ্যমে পাবলিক সেক্টর কোম্পানিতে সরকার তার ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করবে। এর মাধ্যমে প্রায় ২১ হাজার কোটি টাকা তোলার চেষ্টা করছে কেন্দ্র। ফেব্রুয়ারিতে সরকার এলআইসি-তে ৫ শতাংশ শেয়ার বা ৩১৬ কোটি শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছিল। বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, মঙ্গলবার এলআইসি আইপিও-র গ্রে মার্কেট প্রিমিয়াম (জিএমপি) যাচ্ছে ৮৫ টাকা। যা গতকালের ৬৯ টাকার গ্রে মার্কেট প্রিমিয়ামের চেয়ে ১৬ টাকা বেশি।

First published:

Tags: LIC IPO

পরবর্তী খবর