Home /News /business /
ITR: বাড়ি ভাড়া গুণতে হয় কিন্তু মেলে না HRA! দেখে নিন কী ভাবে পাবেন আইটিআর জমায় আয়করে ছাড়!

ITR: বাড়ি ভাড়া গুণতে হয় কিন্তু মেলে না HRA! দেখে নিন কী ভাবে পাবেন আইটিআর জমায় আয়করে ছাড়!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

ITR: যে সমস্ত মানুষ স্বাধীন ব্যবসা করেন বা স্বনিয়োজিত কোনও কাজ করেন তাঁরাও এই ধারার অধীনে কর ছাড়ের দাবি করতে পারেন।

  • Share this:

#নয়াদিল্লি: বেশির ভাগ সংস্থাই তাদের বেতনের অংশ হিসাবে কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা (HRA) দেয়। আয়কর আইনের অধীনে, কর্মচারীরা প্রদত্ত বাড়ি ভাড়ার উপর কর ছাড়ের সুবিধা পান। তবে, অনেক মানুষই রয়েছেন যাদের HRA দেওয়া হয় না। অথচ, এমন অনেক মানুষের নিজের নামে বাড়ি নেই, থাকতে হয় ভাড়া বাড়িতে।

এই সমস্ত কর্মচারীরা আয়কর আইনের 80GG ধারায় প্রদত্ত বাড়ি ভাড়ার উপর করছাড়ের দাবি করতে পারেন৷

এই সুবিধা পেতে গেলে অবশ্য কিছু শর্তাবলী পূরণ করতে হবে। ধরা যাক, কোনও ব্যক্তি যদি 80GG-এর অধীনে করছাড়ের দাবি তোলেন তা হলে সেই আর্থিক বছরে ওই ব্যক্তি HRA পেতে পারেন না। যে সমস্ত মানুষ স্বাধীন ব্যবসা করেন বা স্বনিয়োজিত কোনও কাজ করেন তাঁরাও এই ধারার অধীনে কর ছাড়ের দাবি করতে পারেন।

শর্তগুলি কী কী?

যে ব্যক্তি 80GG-এর অধীনে কর ছাড়ের দাবি করছেন, কর্মক্ষেত্রের শহরে তাঁর কোনও বাড়ি থাকা চলবে না। তিনি যে শহরে কাজ করছেন সেখানে তাঁর স্বামী বা স্ত্রী, নাবালক সন্তান বা হিন্দু অবিভক্ত পরিবারের নামেও কোনও বাড়ি থাকলে আইনটি প্রযোজ্য হবে না। কর্মক্ষেত্রের শহরে কোনও ব্যক্তির নিজস্ব বাড়ি থাকলে বা নিকট সম্পর্কিত কোনও ব্যক্তির বাড়ি থাকলে সেই ব্যক্তি 80GG-এর অধীনে কর ছাড় দাবি করতে পারবেন না।

আরও পড়ুন: 7th Pay Commission: DA Hike সংক্রান্ত বিষয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বিরাট খুশির খবর! বেতন বৃদ্ধির বিস্তারিত তথ্য

কারা পাবেন ছাড়?

কর্মস্থানের শহরে ব্যক্তির নিজের নামে কোনও বাড়ি না থাকলে তবেই 80GG-এর নিচে ভাড়ার উপর কর ছাড় দাবি করতে পারেন। তবে অন্য শহরে ওই ব্যক্তির নামে বাড়ি থাকলেও কোনও সমস্যা হয় না। করদাতাকে একটি 10BA ফর্ম পূরণ করতে হবে। এরপর তিনি এই ছাড় দাবি করতে পারবেন। তবে মনে রাখতে রহবে যদি কোনও করদাতা বিকল্প বা নতুন কর ব্যবস্থা বেছে নিয়ে থাকেন, তিনি কিন্তু আর এই ছাড় দাবি করতে পারবেন না।

আরও পড়ুন:  West Bengal News: পার্থ-পর্বের কোনও প্রভাবই নেই, বিজেপি-সিপিআইএম ভেঙে তৃণমূলে বিরাট যোগদান

80GG-এর অধীনে কত ছাড় মেলে?

এই বিভাগের অধীনে, কোনও ব্যক্তি প্রতি মাসে ৫ হাজার টাকা পর্যন্ত ভাড়া বা বছরের মোট আয়ের সর্বোচ্চ ২৫ শতাংশের উপর ছাড় পেতে পারেন। মনে রাখতে হবে, আয়কর আইনের ৬ নম্বর অধ্যায়র অংশ হল এই ৮০ নম্বর ধারা। এর মধ্যে ১৯টি ধারা রয়েছে, যার মাধ্যমে কর ছাড় দাবি করা যেতে পারে।

First published:

Tags: Business

পরবর্তী খবর