Home /News /business /

সঞ্চয়ের বিশ্বস্ত মাধ্যম, পোস্ট অফিসের এই স্কিমে ৬০ মাসে ১০ লাখ টাকা হয়েছে ১৪ লাখ টাকা!

সঞ্চয়ের বিশ্বস্ত মাধ্যম, পোস্ট অফিসের এই স্কিমে ৬০ মাসে ১০ লাখ টাকা হয়েছে ১৪ লাখ টাকা!

পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট একা এবং জয়েন্ট দুইভাবেই খোলা যায়।

  • Share this:

#নয়াদিল্লি: পোস্ট অফিসের একটি খুবই জনপ্রিয় সেভিংস স্কিম হল ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (National Saving Certificate)। পোস্ট অফিসের এই জনপ্রিয় সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে পাওয়া যায় ভালো রিটার্ন। পোস্ট অফিসের এই সেভিংস স্কিমে সেকশন ৮০সি অনুযায়ী ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যাবে। প্রায় সকল ফিনান্সিয়াল প্ল্যানারই পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে বিনিয়োগ করার পরামর্শ দিয়ে থাকে। বয়স্ক নাগরিকরা এই স্কিমের মাধ্যমে মাসিক আয়ের সুবিধা পেতে পারে। পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট একা এবং জয়েন্ট দুইভাবেই খোলা যায়।

আরও পড়ুন: সোনায় বিনিয়োগ করার এটাই সেরা সময়, কেন এখন বিনিয়োগ করা উচিত

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের সুদের হার

কেন্দ্রীয় সরকার প্রতি কোয়ার্টারে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের সুদের হার নির্ধারণ করে দেয়। অক্টোবর-নভেম্বর মাসের কোয়ার্টারে কেন্দ্রীয় সরকার ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের সুদের হার নির্ধারণ করেছে ৬.৮ শতাংশ। কেউ যদি এখন ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে ১০০০ টাকা বিনিয়োগ করে থাকে, তাহলে ৫ বছর পরে সে ১৩৮৯ টাকা রিটার্ন পাবে। পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে বিনিয়োগ করার কোনও লিমিট নেই। পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে, যে যত খুশি টাকা বিনিয়োগ করতে পারে। যদি কেউ এখন পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে ১০ লাখ টাকা বিনিয়োগ করে থাকে, তাহলে সে ৫ বছর পরে রিটার্ন পাবে প্রায় ১৩.৮৯ লাখ টাকা।

আরও পড়ুন: Bank Holidays in January 2022: ২০২২ জানুয়ারিতে ১০ দিন বন্ধ ব্যাঙ্ক! জেনে নিন কোন কোন দিন ছুটি থাকছে ব্যাঙ্ক

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের ট্যাক্স ছাড়

পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে প্রতি আর্থিক বর্ষে ১.৫ লাখ টাকা বিনিয়োগ করলে তার থেকে ইনকাম ট্যাক্স কাটা হয়। সেকশন ৮০সি অনুযায়ী পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে প্রতি আর্থিক বর্ষে ১.৫ লাখ টাকা বিনিয়োগ করলে, সেই টাকা ম্যাচিউরিটির সময় কাটা হয় ইনকাম ট্যাক্স।

আরও পড়ুন: Gold Price of Last Wednesday of 2021: বছরের শেষ বুধবারের সোনার দামে ধামাকা পতন, দেশজুড়ে সস্তা সাধারণ মানুষের প্রিয় ধাতু

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের সময়সীমা

পোস্ট অফিসের এই সেভিংস স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে নির্দিষ্ট সময়সীমার আগে টাকা তোলা যায়। কিন্তু এক্ষেত্রে নির্দিষ্ট তিনটি কারণের ভিত্তিতেই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট প্ল্যানের নির্দিষ্ট সময়সীমার আগে টাকা তোলা যায়। যদি কোনও বিনিয়োগকারী মারা যায়, তাহলে এই সেভিংস স্কিম শেষ হওয়ার আগেই এর টাকা তোলা যায়। এছাড়াও কেউ যদি ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে বিনিয়োগের ১ বছরের মধ্যে টাকা তুলতে চায়, সেক্ষেত্রে তাকে তার জমানো টাকাই রিটার্ন করা হবে। সেই সময় কোনও সুদ দেওয়া হবে না।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: India Post, Post Office Scheme

পরবর্তী খবর