corona virus btn
corona virus btn
Loading

বিপুল আর্থিক ক্ষতি, মহামন্দা দেখতে হবে দেশকে! জিডিপি পড়তে পরে ৪৫ শতাংশ, বলছে Goldman Sachs

বিপুল আর্থিক ক্ষতি, মহামন্দা দেখতে হবে দেশকে! জিডিপি পড়তে পরে ৪৫ শতাংশ, বলছে Goldman Sachs
File photo of a Goldman Sachs signboard. (REUTERS/Brendan McDermid)

২০২১ আর্থিক বর্ষে জিডিপির পরিমাণ কমতে পারে ৫ শতাংশ, যা অন্য যে কোনও ‌সময়ের মন্দার তুলনায় অনেক বেশি

  • Share this:
 

#‌নয়াদিল্লি:‌ করোনা ভাইরাস সংক্রমণ রুখতে লকডাউন চলছে দেশজুড়ে। লকডাউনের প্রভাবে দেশের অর্থনৈতিক কার্যকলাপ প্রায় বন্ধই বলা চলে। সেই পরিস্থিতিতে চরম অর্থনৈতিক সংকটে পড়েছে দেশ। সেই সংকট বাড়বে, কমবে না, এমনই মনে করছে Goldman Sachs। তাদের ধারণা, জিডিপির হার দ্বিতীয় ত্রৈমাসিকে কমতে পারে ৪৫ শতাংশ।

সংস্থার অর্থনীতিবিদ প্রাচী মিশ্র ও অ্যান্ড্রু টিলটন জানিয়েছেন, ২০২১ আর্থিক বর্ষে জিডিপির পরিমাণ কমতে পারে ৫ শতাংশ, যা অন্য যে কোনও ‌সময়ের মন্দার তুলনায় অনেক বেশি। ভারতীয় অর্থনীতির ইতিহাসে এমন মহামন্দা এর আগে দেখা যায়নি কখনই। তাঁরা বলছেন, শেষ কয়েকদিন ধরে সরকারের পক্ষ থেকে বেশ কয়েকটি অর্থনৈতিক সংস্কারের কথা ঘোষণা করা হয়েছে। কিন্তু সেগুলি সবকটিই মাঝমাঝি সময়সীমার। ফলে এখনই এগুলির ফল দেখা যাবে, এমন ভাবলে ভুল হবে। ফলে দ্রুত অর্থনীতির চেহারাটা পাল্টে যাবে, এমনও নয়। তবে এই প্রকল্পগুলির প্রভাব কতটা পড়ে না পড়ে, সেই বিষয়ে অর্থনীতিবিদেরা নজর রেখে যাবেন বলেও জানিয়েছেন।

শেষ কয়েকদিন ধরে প্রধানমন্ত্রীর ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের বিভিন্ন দিক স্পষ্ট করেছেন অর্থমন্ত্রী। সেখানে কৃষি, শিল্প–বাণিজ্য ক্ষেত্রে আরও উদার এক প্রশাসনিক অবস্থান তিনি সামনে এনেছেন। এখন দেখান, সরকারের এই উদার অর্থনৈতিক অবস্থান কতটা ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে পারে।

Published by: Uddalak Bhattacharya
First published: May 18, 2020, 11:02 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर