Home /News /business /
New Income Tax Rules: ১ এপ্রিল থেকে আয়করের নিয়মে একাধিক পরিবর্তন, জেনে নিন খুঁটিনাটি

New Income Tax Rules: ১ এপ্রিল থেকে আয়করের নিয়মে একাধিক পরিবর্তন, জেনে নিন খুঁটিনাটি

১ এপ্রিল থেকে আয়করের নিয়মে একাধিক পরিবর্তন, জেনে নিন খুঁটিনাটি!

১ এপ্রিল থেকে আয়করের নিয়মে একাধিক পরিবর্তন, জেনে নিন খুঁটিনাটি!

ঠিক কী কী নিয়ম বদলাচ্ছে? আসুন জেনে নেওয়া যাক বিশদে!

  • Share this:

আজই চলতি অর্থবর্ষের শেষ দিন। GDP হার কমার পাশাপাশি অর্থনৈতিক ক্ষেত্রে নানা চাপান-উতোরের সাক্ষী থেকেছে গোটা একটা বছর। বিপরীত পরিস্থিতিতে আয়কর জমা দেওয়া, ITR ফাইল-সহ একাধিক কাজের তারিখ বাড়ানো হয়েছে। কিন্তু এবার সেই সময়ও শেষ হতে চলেছে। রাত পোহালেই আয়করের নিয়মে একাধিক পরিবর্তন হতে চলেছে। কিন্তু ঠিক কী কী নিয়ম বদলাচ্ছে? আসুন জেনে নেওয়া যাক বিশদে!

EPF ট্যাক্স নিয়ম

২০২১-এর বাজেটে আগেই এই বিষয়ে জানিয়ে দিয়েছিলেন নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। সেই সূত্র ধরে এবার করের থাবা বসবে মধ্যবিত্তের PF অ্যাকাউন্টেও। এক্ষেত্রে বার্ষিক ২.৫ লক্ষের বেশি সঞ্চয়ে সুদ বাবদ আয়ের উপরে করের কোপ পড়তে চলেছে। ১ এপ্রিল থেকে লাগু হবে এই নিয়ম।

উচ্চ হারে TDS

ইতিমধ্যেই অর্থমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। ইনকাম ট্যাক্স রিটার্নের সূত্র ধরে উচ্চ হারে বাড়বে ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স (TDS) ও ট্যাক্স কালেক্টেড সোর্স (TCS)।

আইটি রিটার্নের ঝামেলা থেকে মুক্ত বয়স্করা

ফেব্রুয়ারির বাজেটে অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখে করদাতাদের উপরে যতটা সম্ভব কম চাপ দিতে হবে। সেই সূত্রে ৭৫ বছরের উর্ধ্বে বা তার বেশি বয়সি পেনশনভোগীদের জন্য সুদের উপরে সম্পূর্ণ করে ছাড় দেওয়া হচ্ছে। ছাড় দেওয়া হচ্ছে আয়করেও। অর্থাৎ ৭৫ বছর বেশি বয়সীদের আইটি রিটার্নও জমা দিতে হবে না। তবে অর্থমন্ত্রকের তরফে এই সংক্রান্ত সব বিষয় স্পষ্ট করে দেওয়া হয়নি।

প্রি-ফাইল ট্যাক্স ফর্ম

ইনকাম ট্যাক্স ফাইলের প্রক্রিয়া সহজ করতে অর্থমন্ত্রকের তরফে একটি নির্দিষ্ট ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, ট্যাক্স ডিডাকশন ছাড়াও ব্যাঙ্ক ও পোস্ট অফিস থেকে নগদ পুঁজি ও সুদের বিষয়টির প্রি-ফাইলের উপরেও নজর দেওয়া হবে। এই প্রি-ফাইল ফর্ম করদাতাদের দ্রুত ট্যাক্স ফাইল করতে সাহায্য করবে। এক্ষেত্রে ITR ফর্ম প্রি-ফাইলের মধ্যে থাকছে ব্যক্তিগত নথি, ব্যাঙ্কের তথ্য, ফর্ম ১৬ অনুযায়ী বেতনের বিস্তারিত তথ্য,TDS ও TCS-এর যাবতীয় তথ্য।

LTC ক্যাশ ভাউচার স্কিম (LTC Cash Voucher Scheme)

এক্ষেত্রে ৩১ মার্চের মধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের তাঁদের লিভ ট্র্যাভেল কনসেশন তথা LTC ক্যাশ ভাউচার স্কিম জমা দিতে হবে। ট্যাক্স বেনিফিট পাওয়ার জন্য যথাযথভাবে ফাইল করতে হবে এই LTC।

অ্যাডভান্স ট্যাক্স ফাইল (Advance Tax Liability)

আয়কর আইন অনুযায়ী, যদি কোনও আয়কর দাতার একটি অর্থবর্ষের মধ্যে ১০,০০০ টাকার ট্যাক্স লায়াবিলিটি থাকে, তাহলে চারটি ইনস্টলমেন্টে অ্যাডভান্স ট্যাক্স জমা করতে হবে। এক্ষেত্রে চতুর্থ ইনস্টলমেন্ট জমা দেওয়ার শেষ তারিখ ২০২০-২১ অর্থবর্ষের ১৫ মার্চ। এবার বদল আসতে চলেছে। এক্ষেত্রে ১ এপ্রিল থেকে ডিভাইডেন্ড আয়ে অ্যাডভান্স ট্যাক্স লায়াবিলিটির পরিমাণ বাড়বে।

২০১৯-২০ অর্থবর্ষের ITR ফাইলের শেষ তারিখ

২০১৯-২০ অর্থবর্ষের ITR ফাইলের শেষ তারিখ ৩১ মার্চ। এক্ষেত্রে মেয়াদ পেরোনোর পর যদি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা হয়, তাহলে লেট ফি লাগতে পারে। একই নিয়ম প্রযোজ্য রিভাইজ ITR ফাইলের ক্ষেত্রেও। ২০১৯-২০ অর্থবর্ষের কোনও বিলম্বিত বা রিভাইজ ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ তারিখও ৩১ মার্চ। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে একথা জানিয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে মেয়াদ পেরোনোর পর যদি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা হয়, তাহলে ১০,০০০ টাকা পর্যন্ত লেট ফি লাগতে পারে। কারও যদি ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় হয়, তাহলে লেট ফি-এর পরিমাণ হবে ১,০০০ টাকা।

ট্যাক্স সেভিং ইনভেস্টমেন্ট

২০২০-২১ অর্থবর্ষে ট্যাক্স সেভিং ইনভেস্টমেন্টের শেষ তারিখ ৩১ মার্চ। তাই নিয়ম মেনে আগেই সেরে ফেলতে হবে এই কাজ।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: EPF, Income Tax, TDS

পরবর্তী খবর