Income Tax Calculator: বাজেটে নতুন কর কাঠোমোর ঘোষণা, আয়কর কত দিতে হবে ? হিসেব করে নিন

Income Tax Calculator: বাজেটে নতুন কর কাঠোমোর ঘোষণা, আয়কর কত দিতে হবে ? হিসেব করে নিন
News18 Creative by Mir Suhail.
  • Share this:

#নয়াদিল্লি: অর্থনীতির হিসেব নিকেশের মধ্যেই রাজনীতির বার্তা। বাজেট পেশের সময় নির্মলা সীতারমনের গলায় কখনও কাশ্মীরি কবিতা। কখনও আবার মোদি-মন্ত্র- ‘সব কা সাথ’। সংসদের বাইরে থেকে শাহিনবাগের আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে রাজি বলে বার্তা দিলেন মোদি সরকারের আইনমন্ত্রীও।

অর্থনীতির বাজেটেও রাজনীতির বার্তা ৷ এনআরসি, সিএএ তো আছেই। তার আগে জম্মু-কাশ্মীরে তিনশো সত্তর ধারা বাতিল। এই সব ইস্যুতেই বারবার মোদি সরকারকে নিশানা করছে বিরোধীরা। শনিবার, বাজেট পশের সময় সে সবেরই জবাব দিল মোদি সরকার। বাজেট পড়তে পড়তে হঠাৎই নির্মলা সীতারমনের গলায় কাশ্মীরি কবিতা। প্রথমে কবিতার মধ্যে দিয়ে অর্থপূর্ণ বার্তা। তারপর, অর্থ বরাদ্দের ঘোষণা।

কত টাকা আয়কর দিতে হবে আপনাকে ? নিচে ক্লিক করলেই পেয়ে যাবেন হিসেব ৷

বিরোধীদের অভিযোগ, নাগরিকত্ব আইন সংশোধন করে সংখ্যালঘুদের টার্গেট করছে মোদি সরকার। বিজেপি অবশ্য শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে। এ দিন বাজেট পেশের সময়েও সীতারমনের মুখে বার বার মোদি-মন্ত্র। সব কা সাথ। সব কা বিকাশ। সব কা বিশওয়াস।

সংসদের ভিতরে বার্তা। সংসদের বাইরেও। যে শাহিনবাগ ইস্যুতে এতদিন মোদি সরকার গরম, সেই শাহিনবাগ নিয়ে হঠাই এ দিন নরম। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বাজেট পেশের আগে ট্যুইটারে বার্তা দেন, মোদি সরকার শাহিনবাগের আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে রাজি। পর্যবেক্ষকদের মতে, দিল্লি ভোটের আগে মোদি সরকারের এই ত্রিফলা রাজনৈতিক বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

First published: February 1, 2020, 6:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर