corona virus btn
corona virus btn
Loading

গাড়ির বিমা এক্সপায়ার করে গিয়েছে ? কী ভাবে রিনিউ করবেন জেনে নিন বিশদে

গাড়ির বিমা এক্সপায়ার করে গিয়েছে ? কী ভাবে রিনিউ করবেন জেনে নিন বিশদে

কী ভাবে রিনিউ করবেন গাড়ির বিমা? দেখে নিন

  • Share this:

#নয়াদিল্লি: ইন্ডিয়ান মোটর ল' অনুযায়ী গাড়ির বিমার বৈধ কাগজপত্র ছাড়া রাস্তায় বেরোলেই সমস্যা হতে পারে। এ কথা সবাই জানেন। কাগজপত্র না দেখাতে পারলে চালকের জরিমানা ছাড়াও কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে প্রশাসনের তরফে। তাই সব সময় গাড়ির কাগজপত্র নিয়ে সচেতন থাকুন। বিশেষজ্ঞদের পরামর্শ, কোনও রকম আইনি জটিলতা বা টাকা খরচের ঝামেলার মধ্যে না জড়িয়ে সময় মতো গাড়ির বিমা রিনিউ করিয়ে নিন। এতে আপনারই লাভ। কিন্তু কী ভাবে রিনিউ করবেন গাড়ির বিমা? দেখে নিন।

বিমা কোম্পানিগুলি সাধারণত ডিউ ডেট থেকে ১৫-৩০ দিনের একটি গ্রেস পিরিয়ড দেয়। এ ক্ষেত্রে কোনও জরিমানা না দিয়েই পলিসি হোল্ডাররা পেমেন্ট করতে পারেন। তবে গ্রেস পিরিয়ড পেরিয়ে গেলে আবার অন্য ব্যবস্থা নিতে হয়। এ বিষয়ে PolicyX-এর চিফ একজিকিউটিভ অফিসার ও প্রতিষ্ঠাতা নাভাল গোয়েল জানিয়েছেন, বিমা জমা দেওয়ার ক্ষেত্রে যদি গ্রেস পিরিয়ডও পেরিয়ে যান গ্রাহকরা, তা হলে তাঁকে একটি নতুন পলিসি অর্থাৎ গাড়ির জন্য নতুন বিমা কিনতে হবে।

বিমা রিনিউ করার ক্ষেত্রে Policybazaar-এর মোটর ইনসিওরেন্সের হেড সাজ্জা প্রবীণ চৌধুরি জানাচ্ছেন, মোটর ইনসিওরেন্স পলিসির বৈধতা বাতিল হওয়া নিয়ে কোনও আপডেট পেলে, প্রথমে বিমাকারীকে তা জানানো উচিত পলিসিহোল্ডারের। বিমা কোম্পানি একবার বিষয়টি সম্পর্কে অবহিত হলে, সংশ্লিষ্ট গাড়িটির সার্ভে করার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট রেডি করা হবে। এ বার সমীক্ষাকারী পুরো গাড়িটি খতিয়ে দেখবেন। গাড়ির পরীক্ষা-নিরীক্ষা সম্পূর্ণ হয়ে গেলে বাতিল হয়ে যাওয়া বিমা বা ইনসিওরেন্স পলিসির রিনিউয়ালের জন্য পেমেন্ট লিঙ্ক পেয়ে যাবেন পলিসি হোল্ডাররা। এ ক্ষেত্রে বিমাকারীদের তরফে বিশেষ কোনও ছাড়ের ব্যবস্থা থাকতে পারে কিংবা গাড়ির ক্ষয়ক্ষতি হলে আবার অতিরিক্ত চার্জও করা হতে পারে। তবে রিনিউ করার ক্ষেত্রে প্রয়োজন ও চাহিদা অনুযায়ী অন্য বিমাকারীর কাছেও যেতে পারেন পলিসি হোল্ডাররা।

বিমা রিনিউ করার সময় পলিসি হোল্ডাররা বর্তমান পলিসি চালিয়ে যেতে পারেন কিংবা প্রয়োজন অনুযায়ী আরও ভালো কোনও পলিসি নির্বাচন করতে পারেন। এ বিষয়ে Alankit Ltd.-এর ম্যানেজিং ডিরেক্টর অঙ্কিত আগরওয়াল জানাচ্ছেন, নির্দিষ্ট পদক্ষেপ অনুসরণ করলে বিমা রিনিউ করার সমস্ত কাজই যথাযথ ভাবে হয়ে যাবে। তবে আগে থেকে যদি গাড়িটির কোনও বড়সড় ক্ষতি হয়ে থাকে অর্থাৎ প্রি-একজিস্টিং ড্যামেজের জন্য অনেক ক্ষেত্রেই বাতিল হয়ে যাওয়া গাড়ি বিমা, এ ক্ষেত্রে রিনিউ করার সুবিধা না-ও পেতে পারেন পলিসি হোল্ডাররা।

Published by: Ananya Chakraborty
First published: November 3, 2020, 6:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर