বিমানে বসে আর তোলা যাবে না কোনও ছবি! এয়ারলাইন্স সংস্থাগুলিকে কড়া বার্তা দিল ডিজিসিএ

প্রতীকী ছবি

সাধারণ ভাবে বিমানে ওঠা-নামার সময়ে শুধু নয়, আকাশে থাকার সময়েও বিমান থেকে নীচের ছবি তোলা নিষিদ্ধ।

  • Share this:

#কলকাতা: বিমান ওঠা-নামার সময়ে বা আকাশে যাওয়ার সময়ে যে কোনও রকম ছবি তোলা একেবারে নিষিদ্ধ। কিন্তু নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে অনেকেই বিমানে সফর করার সময়ে দেদার ছবি তুলছেন। তাতে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের নিরাপত্তা। বিষয়টি নিয়ে হেলদোল নেই এয়ারলাইন্স সংস্থাগুলিরও। এ বার তাই বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। এ বার থেকে বিমানে ছবি তুলতে গিয়ে কোনও যাত্রী ধরা পড়লে সংশ্লিষ্ট যাত্রী নয়, ডিজিসিএ শাস্তি দেবে এয়ারলাইন্স সংস্থাগুলিকে। তাতে দু'সপ্তাহ পর্যন্ত ওই এয়ারলাইন্সে সংশ্লিষ্ট রুটে চালানো বন্ধ করে দিতে পারে ডিজিসিএ। সম্প্রতি সবগুলি এয়ারলাইন্সকে এই মর্মে নির্দেশও দিয়েছে ডিজিসিএ।

সাধারণ ভাবে বিমানে ওঠা-নামার সময়ে শুধু নয়, আকাশে থাকার সময়েও বিমান থেকে নীচের ছবি তোলা নিষিদ্ধ। ডিজিসিএ বা অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছ থেকে অনুমতি নিয়ে ছবি তোলা যায় কিন্তু অনুমতি থাকলেও ছবি তোলা যায় না বিমান ওঠা-নামার এবং প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে যুক্ত কোনও বিমানবন্দরের। সাধারণভাবে ছবি তোলা হচ্ছে কি না, তা নজরদারি করার কথা এয়ারলাইন্স সংস্থাগুলিরই। কিন্তু সেই নজরদারি একেবারেই হয় না। সে কারণেই এ বার বিষয়টি নিয়ে কড়া হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিজিসিএ।

বিমানবন্দর কর্তৃপক্ষের এক কর্তা বলেন, "বিমানবন্দরের মধ্যে নিরাপত্তার দায়িত্ব সিআইএসএফের কাছে থাকে। কাজেই নজরদারিতে ভুলচুক হওয়ার সম্ভাবনা থাকে না। কিন্তু বিমানে এখন ছবি তোলার রেওয়াজ ক্রমেই বেড়ে চলেছে। সে ভাবে নজরদারিও হচ্ছে না। বিমানের সামনে দাঁড়িয়ে দেদার সেলফিও তুলছেন যাত্রীরা। এমন প্রবণতা নিরাপত্তার ক্ষেত্রে উদ্বেগের। সে কারণেই বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে ডিজিসিএ।"

SHALINI DATTA

Published by:Shubhagata Dey
First published: