Home /News /business /
Petrol Diesel Price: জ্বালানির আবগারি শুল্ক কমানোর জন্য ক্ষতিপূরণ দিতে ১ লক্ষ কোটি টাকা ধার নেবে কেন্দ্রীয় সরকার!

Petrol Diesel Price: জ্বালানির আবগারি শুল্ক কমানোর জন্য ক্ষতিপূরণ দিতে ১ লক্ষ কোটি টাকা ধার নেবে কেন্দ্রীয় সরকার!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

রেপো রেট বৃদ্ধি করার ফলে বাজারে সুদের হার বৃদ্ধি পাবে যার প্রভাব সাধারণ মানুষ থেকে শুরু বড় বড় কোম্পানির উপরও পড়বে।

  • Share this:

#নয়াদিল্লি: পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর জন্য ক্ষতিপূরণ দিতে ১ লক্ষ কোটি টাকা (প্রায় ১৩ বিলিয়ন ডলার) ধার করবে এবং রাজস্ব হিসেবে ছেড়ে দেবে কেন্দ্রীয় সরকার। বিষয়টির সঙ্গে জড়িত কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার পর সংবাদমাধ্যম ব্লুমবার্গ লিখেছে যে দরিদ্রদের দেওয়া খাদ্য এবং সার ভর্তুকিতে অতিরিক্ত ব্যয় হিসেবে GST এবং আয়করের মাধ্যমে করা উচ্চতর সংগ্রহগুলি ব্যবহার করা হবে।

সূত্রের খবর অনুযায়ী, জ্বালানির ওপর আবগারি শুল্ক বাদ দিলে বাজার থেকে অতিরিক্ত ধার নিয়ে ক্ষতিপূরণ দিতে হবে। তবে এখনও পর্যন্ত এই বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও ঘোষণা করা হয়নি। বিশেষজ্ঞরা মনে করেন যে এটি ভারতের বন্ড বাজারকে নড়িয়ে দিতে পারে, যেখানে ১০ বছরের বেঞ্চমার্ক নোটে গত এক মাসে ফলন বেড়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ইতিমধ্যেই অসাময়িক রেপো রেট বাড়িয়ে মানুষকে অবাক করে ফেলেছে। রেপো রেট বৃদ্ধি করার ফলে বাজারে সুদের হার বৃদ্ধি পাবে যার প্রভাব সাধারণ মানুষ থেকে শুরু বড় বড় কোম্পানির উপরও পড়বে।

আরও পড়ুন: রেস্তরাঁয় সার্ভিস চার্জ দেওয়া কি বাধ্যতামূলক? সরকারি নিয়ম জানলে খরচ বাঁচবে অনেক

আবগারি শুল্কে হ্রাস

জ্বালানি তেলের ক্রমবর্ধমান দাম কমাতে শনিবার কেন্দ্রীয় সরকার পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটারে ৬ টাকা করে আবগারি শুল্ক কমিয়ে ছিল। যার ফলে দেশে পেট্রোল এবং ডিজেলের উচ্চমূল্য থেকে সাধারণ মানুষেরা কিছুটা স্বস্তি পেয়েছে। তবে দাম কমানোর জন্য সরকারি কোষাগারে অতিরিক্ত ১ লাখ কোটি টাকার চাপ পড়বে। এছাড়াও, উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা ঘরোয়া গ্যাসে প্রতি সিলিন্ডারে ২০০ টাকা ছাড় পাবেন। এই ছাড় দেওয়ার জন্য সরকারের ওপর প্রায় ৬০০০ কোটি টাকার অতিরিক্ত চাপ পড়বে বলে জানা গিয়েছে।

রেটিং এজেন্সিদের সতর্কতা

জ্বালানির উপর শুল্ক কমানোর সঙ্গে রাজস্ব ক্ষতি এমন এক সময়ে এসেছে যখন রেটিং এজেন্সিগুলি রেকর্ড লোনের বিষয়ে সরকারকে সতর্ক করছে। এজেন্সিগুলি বলেছে লোন নেওয়ার জন্য রাজস্ব ঘাটতি আরও বাড়বে। এই আর্থিক বছরে লোন নেওয়ার মাধ্যমে কেন্দ্রীয় সরকার ১৪.৩ লক্ষ কোটি টাকা সংগ্রহ করার পরিকল্পনা করেছে বলে জানা গিয়েছে। এছাড়াও জানা গিয়েছে, এই লোন নেওয়া হবে স্থানীয় মুদ্রায়; ব্যাঙ্ক ও বিমা কোম্পানিগুলো হবে এই সার্বভৌম লোনের সবচেয়ে বড় ক্রেতা।

First published:

Tags: Diesel, Petrol, Petrol-diesel price

পরবর্তী খবর