Home /News /business /
Central Govt DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বিশাল খবর! পুজোর আগেই ৩৮% মহার্ঘ্য ভাতার সম্ভাবনা!

Central Govt DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বিশাল খবর! পুজোর আগেই ৩৮% মহার্ঘ্য ভাতার সম্ভাবনা!

Central Govt DA Hike

Central Govt DA Hike

Central Government Employees DA: চলতি বছর মূল্যবৃদ্ধি ৭ শতাংশের আশপাশে ঘোরাফেরা করছে। সুতরাং মনে করা হচ্ছে যে, কেন্দ্রীয় সরকার সেই অনুপাতেই মহার্ঘ্য ভাতা দেবে।

  • Share this:

#নয়াদিল্লি: বহু দিন ধরেই মহার্ঘ্য ভাতা বা ডিয়ার অ্যালাওয়েন্স (Dearness Allowance) অর্থাৎ ডিএ (DA)-র জন্য অপেক্ষা করে রয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। জানা গিয়েছে যে, মোদি সরকার খুব তাড়াতাড়ি বাড়িয়ে দিতে পারে মহার্ঘ্য ভাতা। এই বছরের দ্বিতীয়ার্ধে মহার্ঘ্য ভাতা বাড়ানো এখনও বাকি রয়েছে। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এবার কেন্দ্রীয় সরকার অনেকটা বেশি পরিমাণে বাড়াতে পারে মহার্ঘ্য ভাতা।

আসলে কর্মচারীদের মহার্ঘ্য ভাতা দেওয়া হয় উপভোক্তা মূল্যস্ফীতির বোঝা কিছুটা কমানোর জন্য। চলতিবছর মূল্যবৃদ্ধি ৭ শতাংশের আশপাশে ঘোরাফেরা করছে। সুতরাং মনে করা হচ্ছে যে, কেন্দ্রীয় সরকার সেই অনুপাতেই মহার্ঘ্য ভাতা দেবে। সম্প্রতি মধ্যপ্রদেশ সরকার তাদের ৭.৫ লক্ষ সরকারি কর্মীদের জন্য মহার্ঘ্য ভাতা ৩ শতাংশ বাড়িয়ে ৩৪ শতাংশ করেছে। নতুন সেই মহার্ঘ্য ভাতা অগাস্ট মাস থেকে কার্যকর হবে এবং সেখানকার কর্মীরা সেপ্টেম্বর মাসের বেতনের সঙ্গে সেই মহার্ঘ্য ভাতা পেয়ে যাবেন। মধ্যপ্রদেশ সরকারের এই সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের আগের মহার্ঘ্য ভাতা-র উপর নেওয়া হয়েছে।

আরও পড়ুন- উপরাষ্ট্রপতি নির্বাচিত হলে কত বেতন হবে জগদীপ ধনখড়ের, কোন কোন ক্ষমতা পাবেন তিনি

কেন্দ্র আবার বাড়াতে চলেছে মহার্ঘ্য ভাতা:

যদিও কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে এত দিনে মহার্ঘ্য ভাতা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলা উচিত ছিল। কিন্তু মনে করা হচ্ছে, খুব তাড়াতাড়িই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ্য ভাতা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এটা হলে জানুয়ারি মাসের পরে চলতি বছরে দ্বিতীয় বারের জন্য বাড়ানো হবে মহার্ঘ্য ভাতা। আশা করা হচ্ছে যে, এ-বার কেন্দ্রীয় সরকার কর্মীদের মহার্ঘ্য ভাতা প্রায় ৩ থেকে ৪ শতাংশ বাড়িয়ে দিতে পারে।

মহার্ঘ্য ভাতার পরিমাণ কত হতে পারে:

কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৩৪ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা পাচ্ছেন। যদি কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বাড়িয়ে দেয়, তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতার পরিমাণ বেড়ে হবে ৩৮ শতাংশ। এর আগে কেন্দ্রীয় সরকার ২০২১ সালের জুলাই মাসে মহার্ঘ্য ভাতা বাড়িয়েছিল ১৭ শতাংশ থেকে ২৮ শতাংশ। গত বছর অক্টোবরে মহার্ঘ্য ভাতা প্রায় ৩ শতাংশ বাড়ানো হয়। ফলে তা বেড়ে পৌঁছয় ৩১ শতাংশে। এর পর ২০২২ সালের জানুয়ারি মাসে কেন্দ্র ফের কর্মীদের ৩ শতাংশ মহার্ঘ্য ভাতা বাড়িয়ে দেয় অর্থাৎ এখন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা পাচ্ছেন। এ-ছাড়াও ভারতের বেশির ভাগ রাজ্যেই প্রায় ৩১ শতাংশ ডিএ দেওয়া হয়। অন্য দিকে ভারতের প্রায় ৪৭.৬৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৮.৬২ লক্ষ পেনশনভোগী ৩৪ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন।

আরও পড়ুন- আজ উপরাষ্ট্রপতি নির্বাচন, ব্যাপক ভোটে জয়ের আশায় বাংলার প্রাক্তন রাজ্যপাল ধনখড়!

প্রতি বছর দু'বার করে বাড়ানো হয় মহার্ঘ্য ভাতা:

সামান্য হারে হলেও প্রতি বছর কর্মীদের দুবার করে মহার্ঘ্য ভাতা বাড়ানো হয়। সরকার জানুয়ারি এবং জুলাই মাসে মহার্ঘ্য ভাতা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করে। আর সেই সংক্রান্ত ঘোষণা করা হয় মার্চ এবং সেপ্টেম্বর মাসে। করোনা মহামারীর জেরে সরকার একটানা ১৮ মাস কোনও মহার্ঘ্য ভাতা বাড়ায়নি। এর ফলে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সাল পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বাড়েনি।

বেতন কতটা বাড়বে:

অনুমান করা হচ্ছে যে, কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বাড়াতে পারে। ধরা যাক, কোনও এক কর্মী এখন ৩০,০০০ টাকা বেসিক বেতন পাচ্ছেন, ফলে ৩৪শতাংশ মহার্ঘ্য ভাতা অনুযায়ী তিনি ১০,২০০ টাকা ডিএ পাবেন। কিন্তু তা বেড়ে ৩৮ শতাংশ হয়ে গেলে সেই টাকার পরিমাণ হবে ১১,৪০০ টাকা। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন প্রতি মাসে ১,২০০ টাকা করে বেড়ে যাবে অর্থাৎ বছরে প্রায় ১৪,৪০০ টাকা বাড়বে বেতন।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Central Goverment Employee, DA Hike, Dearness Allowance

পরবর্তী খবর