Home /News /business /
Budget 2022: আসন্ন বাজেটে স্টার্ট আপের ট্যাক্স কি কমতে পারে? কী ভাবছে কেন্দ্র?

Budget 2022: আসন্ন বাজেটে স্টার্ট আপের ট্যাক্স কি কমতে পারে? কী ভাবছে কেন্দ্র?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Start Up: ভারতের স্টার্ট আপ সেক্টর চাইছে এই সেক্টরের ওপর থেকে ট্যাক্সের বোঝা কিছুটা কমানো হোক।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী ইউনিয়ন বাজেটের দিকে তাকিয়ে, করোনা মহামারির প্রভাবে ক্ষতিগ্রস্ত ভারতের স্টার্ট আপ সেক্টর কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানাল তাদের সেক্টরের ট্যাক্স কমানোর জন্য। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি পেশ করবে ইউনিয়ন বাজেট ২০২২-২৩ (Union Budget 2022-23)। অনেক আশা নিয়ে এই বাজেটের দিকে তাকিয়ে রয়েছে বিভিন্ন ব্যাসার লিডার এবং স্টার্ট আপ কোম্পানির মালিক। বর্তমানে আবার করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের (Omicron) প্রভাব পড়েছে পুরো বিশ্বের অর্থনীতির ওপরে। এর ফলে আসন্ন ইউনিয়ন বাজেটের দিকে অনেক আশা নিয়ে তাকিয়ে রয়েছে ভারতের স্টার্ট আপ সেক্টরের লোকেরা। ভারতের স্টার্ট আপ সেক্টর চাইছে এই সেক্টরের ওপর থেকে ট্যাক্সের বোঝা কিছুটা কমানো হোক।

ট্রেসমার্ট মার্কেটিং প্রাইভেট লিমিটেড (Tressmart Marketing Pvt. Ltd) এবং পল পেন্ডারস বটানিক্যালের (Paul Penders Botanicals) ডিরেক্টর সরগম ধাওয়ান ভায়ানা (Sargam Dhawan Bhayana) জানিয়েছেন যে, ভারতের অর্থনীতিতে স্টার্ট আপ সেক্টরের কিছুটা হলেও অবদান রয়েছে। কিন্তু স্টার্ট আপ সেক্টরের বিভিন্ন ক্ষেত্রের ওপরে ট্যাক্সের বোঝা অনেকটাই বেশি। ভারতে এই সেক্টরের ওপরে ট্যাক্সের চাপ অনেকটাই বেশি। করোনা মহামারীর প্রভাবে এমনিতেই ভারতের স্টার্ট আপ সেক্টরের অবস্থা বেশ খারাপ। এর ফলে কেন্দ্রীয় সরকারের উচিত ভারতের স্টার্ট আপ সেক্টরের ওপরে ট্যাক্সের চাপ কিছুটা কম করা।

আরও পড়ুন - ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ? এক নজরে দেখে নিন আসন্ন বাজেটে ট্যাক্সের পরিমাণ কী করা হতে পারে!

হামসফর ডিজেল ডোর ডেলিভারি স্টার্টআপের (Humsafar Diesel Door Delivery Startup) কো-ফাউন্ডার সানিয়া গোয়েল (Sanya Goel) জানিয়েছেন যে, ভারতে বিগত কয়েক বছর ধরে পেট্রোল ও ডিজেলের দাম ক্রমাগত বেড়ে চলেছে। এছাড়াও ভারতে মূল্যবৃদ্ধি লেগেই রয়েছে। এর ওপরে বিভিন্ন ধরনের ট্যাক্সের চাপ ক্ষতি করছে স্টার্ট আপ সেক্টরের। এমনিতেই ভারতের স্টার্ট আপ সেক্টরের অবস্থা খুব একটা ভালো নয়। এই সেক্টরকে এগিয়ে নিয়ে যেতে হলে কেন্দ্রীয় সরকারের সাহায্য দরকার। কেন্দ্রীয় সরকার যদি আসন্ন বাজেটে এই সেক্টরের ওপর থেকে ট্যাক্সের বোঝা কিছুটা কম করে তাহলে উপকৃত হবে অনেক মানুষ। করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের প্রভাবের দিকে লক্ষ্য রেখে আসন্ন ইউনিয়ন বাজেটে এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নেওয়া দরকার।

আরও পড়ুন - West Bengal Weather Update: হাড় কাঁপানো শীতে কাঁপছে বাংলা, কাল থেকে আবহাওয়ায় ভোলবদল

ভারতের বিভিন্ন স্টার্ট আপ কোম্পানির মালিক এবং লিডার কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছে যে, আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ স্টার্টআপ সেক্টরের বিভিন্ন ক্ষেত্রের ট্যাক্স কিছুটা কমানো হোক। বর্তমানে করোনা মহামারীর দিকে লক্ষ্য রেখে ভারতের স্টার্ট আপ সেক্টরের জন্য কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। এখন সকলের পাখির চোখ ১ ফেব্রুয়ারির ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এর দিকে।

Published by:Uddalak B
First published:

Tags: Union Budget 2022

পরবর্তী খবর