হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
বাড়ল না কমল? সোনা-রুপোর আজকের দাম জেনে নিন বিনিয়োগ-কেনাকাটার আগে!

বাড়ল না কমল? সোনা-রুপোর আজকের দাম জেনে নিন বিনিয়োগ-কেনাকাটার আগে!

এই দুই মূল্যবান ধাতুর দাম প্রতি দিনই বদলে বদলে যায়, কখনও তা বাড়ে, কখনও বা আবার কমে।

  • Share this:

#কলকাতা : ভারতীয়দের জনসমাজে বিনিয়োগের কথা উঠলে সবার আগে মাথায় আসে সাবেকি সেই সোনা আর রুপোর প্রসঙ্গই। অবশ্য, সব দিক খতিয়ে দেখলে তার কারণও নেহাত ফেলনা নয়। এই দুই মূল্যবান ধাতুতে বিনিয়োগ সচরাচর কাউকে বিমুখ করে না। কেন না, বেশ কয়েক দশকের ইতিহাস, দুই-এক বিক্ষিপ্ত প্রসঙ্গ বাদ দিলে, স্পষ্টতই প্রমাণ তুলে ধরে যে সোনার দাম তো বটেই বিশেষ করে, এনকী রুপোর দামও বেশির ভাগ সময় থেকেছে চড়ার দিকেই। ফলে, যদি সোনা আর রুপোয় বিনিয়োগ করতেই হয়, সবার আগে তার দাম মাথায় রেখে চিন্তা-ভাবনা করা দরকার। কেন না, এই দুই মূল্যবান ধাতুর দাম প্রতি দিনই বদলে বদলে যায়, কখনও তা বাড়ে, কখনও বা আবার কমে।

আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখের দিকে যদি তাকানো যায়, তাহলে কলকাতার সোনা এবং রুপোর বাজারের ছবিটা ঠিক কী রকম?

আরও পড়ুন: ২০২৩-এ কেন্দ্রীয় সরকারি কর্মীরা লটারি পাচ্ছেন! এক ধাক্কায় দ্বিগুণ বেতন

সবার আগে আসা যাক রুপোর কথায়। সাবেকি বিনিয়োগের কথা ছেড়ে দিলেও শুরু হয়ে গিয়েছে বিয়ের মরশুম, তত্ত্বের বাসন-কোসনে রুপোর সামগ্রী কেনাকাটার দরকার অনেকেরই হতে পারে। মজার ব্যাপার, সোনার দামের সঙ্গেই পাল্লা দিয়ে চলে রুপোর দাম। সোনার দাম বাড়লে রুপোর দামও বাড়ে, ঠিক তেমনই সোনার দাম কমলে রুপোরও দাম কমে। এই হিসেব অনুযায়ী দেখা যাচ্ছে যে গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখের তুলনায় আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে রুপোর দাম বাড়েওনি বা কমেওনি- একই রয়ে গিয়েছে।

আরও পড়ুন: সরকার পেশ করতে চলেছে ভারত বন্ড ETF-এর চতুর্থ কিস্তি, জানুন খুঁটিনাটি!

রুপোর দাম গ্রামের নিরিখে-- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১ গ্রাম রুপোর দাম ছিল ৭১.৬০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখেও সমপরিমাণের রুপোর দাম যাচ্ছে ৭১.৬০ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ৮ গ্রাম রুপোর দাম ছিল ৫৭২.৮০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখেও সমপরিমাণের রুপোর দাম যাচ্ছে ৫৭২.৮০ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১০ গ্রাম রুপোর দাম ছিল ৭১৬ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখেও সমপরিমাণের রুপোর দাম যাচ্ছে ৭১৬ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১০০ গ্রাম রুপোর দাম ছিল ৭১৬০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখেও সমপরিমাণের রুপোর দাম যাচ্ছে ৭১৬০ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১ কেজি রুপোর দাম ছিল ৭১৬০০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখেও সমপরিমাণের রুপোর দাম যাচ্ছে ৭১৬০০ টাকা।

এবার আসা যাক সোনার দামে। সবার প্রথমে দেখে নেওয়া যাক ২২ ক্যারাটে কতটা হেরফের হল। রুপোর মতো সোনার দামও গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখের তুলনায় আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে বাড়েওনি বা কমেওনি- একই রয়ে গিয়েছে-

- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৪৯৯৫ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম যাচ্ছে ৪৯৯৫ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ৮ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৩৯৫৬০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম যাচ্ছে ৩৯৫৬০ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৪৯৪৫০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম যাচ্ছে ৪৯৪৫০ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১০০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৪৯৪৫০০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম যাচ্ছে ৪৯৪৫০০ টাকা।

আর ২৪ ক্যারাট সোনার দামও গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখের তুলনায় আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে বাড়েওনি বা কমেওনি- একই রয়ে গিয়েছে-- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৫৩৯৫ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম যাচ্ছে ৫৩৯৫ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ৮ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৪৩১৬০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম যাচ্ছে ৪৩১৬০ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৫৩৯৫০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম যাচ্ছে ৫৩৯৫০ টাকা।- গতকাল, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ তারিখে ১০০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৫৩৯৫০০ টাকা, আজ, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম যাচ্ছে ৫৩৯৫০০ টাকা।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Gold and Silver Price, Gold Price Today in Kolkata, Gold Rate Today in kolkata