Home /News /business /
Investment Plan: ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট না ট্যাক্স ফ্রি বন্ড? কোথায় বিনিয়োগ করা বেশি লাভদায়ক?

Investment Plan: ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট না ট্যাক্স ফ্রি বন্ড? কোথায় বিনিয়োগ করা বেশি লাভদায়ক?

Investment Plan: বিশেষজ্ঞদের মতে উচ্চ আয়সম্পন্ন ব্যক্তিরা, যাঁরা ট্যাক্সের আওতায় আসেন, তাঁদের জন্য ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের বদলে বিনিয়োগ করার সেরা বিকল্প হল ট্যাক্স সেভিংস বন্ড এবং ম্যাচিউরিটি প্ল্যান।

  • Share this:

#নয়াদিল্লি: ব্যাঙ্কে টাকা জমার ক্ষেত্রে কম সুদ এবং শেয়ার বাজারে চরম অস্থিরতার জন্য বিনিয়োগকারীরা পড়েছেন সমস্যায়। তাঁরা কোথায় বিনিয়োগ করবেন, তা বুঝে উঠতে পারছেন না। কিন্তু ট্যাক্স এবং বিনিয়োগ এক্সপার্টরা কম সময়ের জন্য লিকুউড ফান্ডে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন। কারণ বাড়তি রেপো রেট এবং বাজারের অস্থিরতার কারণে ইক্যুইটি রিটার্ন পাওয়া যাবে কম পরিমাণে। এর ফলে ভারতীয়রা বিনিয়োগ করার জন্য বেছে নিতে পারেন ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট, সোনা, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প ইত্যাদির মতো সুরক্ষিত বিকল্প।

বিশেষজ্ঞদের মতে উচ্চ আয়সম্পন্ন ব্যক্তিরা, যাঁরা ট্যাক্সের আওতায় আসেন, তাঁদের জন্য ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের বদলে বিনিয়োগ করার সেরা বিকল্প হল ট্যাক্স সেভিংস বন্ড এবং ম্যাচিউরিটি প্ল্যান। কারন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট অল্প সময়ে ৫ শতাংশের বেশি রিটার্ন দেবে না। কিন্তু, ট্যাক্স সেভিংস বন্ড এর থেকে প্রায় ১.৫ শতাংশ ও ২ শতাংশ বেশি রিটার্ন দেবে।

আরও পড়ুন: ইলেকট্রিক বিলে আরও সাশ্রয়! গ্রাহকদের জন্য ছাড় রাজ্যের! কী ভাবে মিলবে সুবিধা?

ট্যাক্স ফ্রি বন্ডের সুদের পরিমাণ বেশি -

লাইভ মিন্টের একটি রিপোর্ট অনুযায়ী সিনারজি ক্যাপিট্যাল সার্ভিসের এমডি বিক্রম দালাল জানিয়েছেন যে, ট্যাক্স সেভিংস বন্ড এবং ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে যাঁদের ইনকাম বেশি, তাঁদের বেছে নেওয়া দরকার ট্যাক্স ফ্রি বন্ড এবং টার্গেট ম্যাচিউরিটি প্ল্যানের মতো ভারত বন্ড ইটিএফ। কারন ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে রিটার্ন পাওয়া যাবে ৫ শতাংশ থেকে ৫.৫৫ শতাংশ। কিন্তু, ট্যাক্স ফ্রি বন্ড অর্থাৎ ভারত বন্ড ইটিএফে পাওয়া যাবে প্রায় ৭.২৫ শতাংশ রিটার্ন।

সুরক্ষিত বিনিয়োগ -

সিনারজি ক্যাপিট্যাল সার্ভিসের এমডি বিক্রম দালাল জানিয়েছেন যে, তেজ গতিতে বেড়ে চলেছে রেপো রেট এবং বাজারের অস্থিরতার কারণে বিনিয়োগকারীরা সুরক্ষিত বিনিয়োগ করতে চাইছেন। বিনিয়োগকারীরা এমন জায়গায় বিনিয়োগ করতে চাইছেন যা মূল্যবৃদ্ধিকে সামলাতে পারে। এর জন্য বিনিয়োগ থেকে ভালো রিটার্ন পাওয়া প্রয়োজন। এর ফলে এমন রিটার্ন পেতে চাইলে কেন্দ্রীয় পিএসইউ বন্ড, জিওআই/ এসডিএল সিকিউরিটিজ এবং এএএ রেটেড বন্ডে বিনিয়োগ করা যেতে পারে। কারণ এর মাধ্যমে ভালো রিটার্ন পাওয়া সম্ভব।

আরও পড়ুন: আমূল আবহাওয়া বদল! আজ তুমুল ঝড়-বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, কোথায় কত বৃষ্টি হবে?

গ্লোবাল ফিনান্সের সিইও আনন্দ রাঠি জানিয়েছেন যে, বাড়তি সুদের কারণে ট্যাক্স ফ্রি বন্ড একটি সেরা বিকল্প। তিনি জানিয়েছেন যে, বিনিয়োগকারীরা তিনটি বিষয়ের উপরে নির্ভর করে বিনিয়োগ করে থাকে। এই তিনটি বিষয় হল বিনিয়োগের সুরক্ষা, লিকুইডিটি এবং রেগুলার রিটার্ন। এএএ (AAA) রেটেড সার্বজনিক ক্ষেত্রে সবথেকে বেশি সুরক্ষা রয়েছে। কারণ এখানে যে কোনও সময় বিনিয়োগ করা যায়, আবার নিজেদের ইচ্ছামতো তুলেও নেওয়া যায়। এছাড়াও এখানে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের থেকেও বেশি সুদ পাওয়া যায়।

Published by:Uddalak B
First published:

Tags: Investment Plan

পরবর্তী খবর