Home /News /business /

IPOs This Week: এই সপ্তাহে প্রতিদিন এসেছে একটি করে আইপিও; বিনিয়োগের আগে জেনে নিন বিশেষজ্ঞদের মতামত

IPOs This Week: এই সপ্তাহে প্রতিদিন এসেছে একটি করে আইপিও; বিনিয়োগের আগে জেনে নিন বিশেষজ্ঞদের মতামত

সাবস্ক্রিপশন থেকে শুরু করে ফান্ড সংগ্রহ পর্যন্ত এই বছর নতুন নতুন রেকর্ড তৈরি হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতের আইপিও-র বাজার এই বছর রেকর্ড গতিতে এগিয়ে চলেছে (IPOs This Week)। সাবস্ক্রিপশন থেকে শুরু করে ফান্ড সংগ্রহ পর্যন্ত এই বছর নতুন নতুন রেকর্ড তৈরি হয়েছে। এর মধ্যেই বৃহস্পতিবার ওপেন হয়েছে ফার্মা সেক্টরের কোম্পানি সুপ্রিয়া লাইফসায়েন্স লিমিটেডের (Supriya Lifescience Limited) আইপিও। এর আগের সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবার ওপেন হয়েছিল ফার্মেসি রিটেল চেন মেডপ্লাস হেলথ সার্ভিস (Medplus Health Service) লিমিটেডের আইপিও। এটা ১৫ ডিসেম্বর বন্ধ হয়েছে। এর পরের দিন অর্থাৎ মঙ্গলবার দত্তা প্যাটার্নসের (Datta Patterns) আইপিও ওপেন  (IPOs This Week) করা হয়েছে।

নীলেশ শাহের মতামত -

কোটাক মাহিন্দ্রার ম্যানেজিং ডিরেক্টর নীলেশ শাহ জানিয়েছেন যে ভারতের শেয়ার বাজার খুব তেজ গতিতে এগিয়ে চলেছে। এমএসআই এমারজিং ইনডেক্সে ভারতের মালিকানা ৮ শতাংশ থেকে বের ১২ শতাংশ হয়ে গিয়েছে। এর ফলে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারীরা লাভবান হয়েছে। ভারতের শেয়ার বাজারের পরিবর্তন হয়েছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের কারণে, যা স্বাস্থ্য আধিকারিকদের কাছে চিন্তার বিষয় হতে পারে।

বাজার সামনের দিকে দেখছে

শেয়ার বাজার সবসময় লম্বা সময়ের ওপর নির্ভর করে সামনের দিকে এগিয়ে যায়। বিগত ১৮ মাসে ভারতের শেয়ার বাজারের অবস্থা দেখে কেউ যদি মনে করে শেয়ার বাজার সামনের দিকে না এগিয়ে পিছিয়ে পড়েছে, তাহলে সেটা ঠিক নয়। লম্বা সময়ের জন্য শেয়ার বাজার সঠিক লক্ষ্যের দিকেই এগিয়ে চলেছে।

আরও পড়ুন - ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজটি সেরে রাখতে হবে পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের, না হলে হতে পারে বড় লোকসান

পেনি স্টক থেকে দূরে থাকতে হবে

শেয়ার বাজারে একটি রেড জোন রয়েছে, যা সবসময় এড়িয়ে চলা উচিত। এর ফলে সবসময় বেশি রিটার্নের আশায় পেনি স্টকের দিকে না ঝুঁকে বাজার সম্পর্কে ভালো করে জেনে নেওয়া দরকার। লম্বা সময় ধরে বিনিয়োগের জন্য তাই এড়িয়ে চলা উচিত পেনি স্টক। বাজারের পরিস্থিতি না বিচার করে পেনি স্টকে বিনিয়োগ করলে লাভের বদলে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - এডুকেশন লোনের ক্ষেত্রে ইএমআই ক্যালকুলেটর কী ভাবে ব্যবহার করতে হবে...

এই ধরনের আইপিওতে বিনিয়োগ করা উচিত নয়

সবসময় বেশি দামের আইপিওতে বিনিয়োগ করা উচিত নয়। যদি বিনিয়োগকারীদের মনে হয় এই ধরনের আইপিওতে বিনিয়োগ করার কোনও ভ্যালু নেই, তাহলে এই ধরনের আইপিওতে বিনিয়োগ করা উচিত নয়। বেশি দামের আইপিওতে বিনিয়োগ না করে অন্যান্য জায়গায় বিনিয়োগ করলে বেশি লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে সেই সকল আইপিওতে বিনিয়োগ করা উচিত নয়, যার দামের প্রতি বিনিয়োগকারীরা সহমত নয়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: IPO, Share Market

পরবর্তী খবর