Home /News /business /
আধার নিয়ে নয়া আপডেট, বায়োমেট্রিকের পর কোনও বদল করা যাবে না, দেখে নিন বিস্তারিত!

আধার নিয়ে নয়া আপডেট, বায়োমেট্রিকের পর কোনও বদল করা যাবে না, দেখে নিন বিস্তারিত!

বায়োমেট্রিক্স আপডেট করার পরে বাল আধার বা ব্লু আধার কার্ডে কোনও পরিবর্তন করা হবে না।

  • Share this:

#কলকাতা: ভারতে আধার কার্ড জারি করে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই। সম্প্রতি শিশুদের আধার কার্ড সংক্রান্ত একটি নতুন আপডেট প্রকাশিত হয়েছে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া ট্যুইটে জানিয়েছে, বায়োমেট্রিক্স আপডেট করার পরে বাল আধার বা ব্লু আধার কার্ডে কোনও পরিবর্তন করা হবে না।

ব্লু আধার কার্ড কী: ব্লু আধার নীল আধার বা বাল আধার নামেও পরিচিত। ইউআইডিএআই এই আধার কার্ড জারি করে। ব্লু আধার নীল অক্ষরে মুদ্রিত। ৫ বছরের কম বয়সী শিশুদের ব্লু আধার কার্ড দেওয়া হয়। তবে মাথায় রাখতে হবে, শিশুর বয়স ৫ বছর হয়ে গেলে ব্লু আধার কার্ড আর বৈধ নয়। এটাকে পুনরায় বৈধ করতে সন্তানের ৫ বছর বয়সের পর ফের বায়োমেট্রিক-সহ আধার বিবরণ আপডেট করতে হয়।

আরও পড়ুন: প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তুলবেন?এই ৫ ভুল করলে কিন্তু কষ্টের টাকা হাতে পাবেন না

এখন ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিসিয়াল ট্যুইট অনুযায়ী, বায়োমেট্রিক্স আপডেট করার পরে বাচ্চার আধার নম্বরে কোনও পরিবর্তন হবে না। সুতরাং, যদি কোনও পরিবর্তন করার থাকে তা বায়োমেট্রিক্স আপডেট করার আগেই করিয়ে নেওয়া উচিত। কারণ বায়োমেট্রিক্স আপডেটের পরে সন্তানের আধার নম্বরে আর কোনও পরিবর্তন হবে না। ট্যুইটে স্পষ্ট জানিয়ে দিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া।

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারি কর্মীদের নতুন বছরে বড় ধামাকা! বাম্পার বেতনে বৃদ্ধি

অফিসিয়াল লিঙ্ক চেক: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, নিকটবর্তী আধার কেন্দ্রগুলি খুঁজে বের করতে https://bhuvan.nrsc.gov.in/aadhaar/ ওয়েবসাইট চেক করতে হবে।

নবজাতকদের অর্থাৎ ৫ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড পেতে কোনও মানদন্ড পূরণ করতে হয় না। লাগে না বায়োমেট্রিক ডেটাও। আধার প্রক্রিয়া এবং প্রমাণীকরণ পিতামাতার ভিত্তিতে করা হয়। শুধুমাত্র বাবা-মায়ের প্রয়োজনীয় তথ্য এবং ছবি দিয়ে সন্তানের জন্য আধার কার্ড জারি করা হয়।

কারা আবেদন করতে পারেন: ভারতের যে কোনও নাগরিক, নাবালক বা নবজাতক, সমস্ত আধার কার্ডের জন্য নিবন্ধন করতে পারেন। চাইল্ড আধার 5 বছরের কম বয়সী শিশুদের জন্য। যেখানে আধার কার্ড প্রাপ্তবয়স্কদের জন্য।

ব্লু আধার কার্ড পেতে এনরোলমেন্ট সেন্টারে সন্তানকে নিয়ে যেতে হবে। সেখানে তালিকাভুক্তির জন্য ফর্ম পূরণ করে জমা পড়বে। নথি হিসেবে অভিভাবককে তার আধার কার্ডও জমা দিতে হবে। সঙ্গে দিতে হবে ফোন নম্বর। এই নম্বরের অধীনেই ব্লু আধার কার্ড জারি করা হবে। ব্লু আধারে শুধু ফটো তোলা হয়। নথি যাচাই করার পর একটি বার্তা আসবে। তার ৬০ দিনের মধ্যেই সন্তানকে ব্লু আধার কার্ড দিয়ে দেওয়া হয়। শিশুদের জন্য এই বাধ্যতামূলক বায়োমেট্রিক আপডেট একেবারে বিনামূল্যে। কোনও চার্জ লাগে না। তবে আধার কেন্দ্র এবং অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য অনলাইনে আবেদন করতে হবে।

ব্লু আধার কার্ড: ব্লু আধার কার্ডের জন্য কীভাবে আবেদন করতে হয় তা ধাপে ধাপে দেওয়া হল।

প্রথম ধাপ - ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in-এ প্রবেশ করতে হবে।দ্বিতীয় ধাপ আধার কার্ড রেজিস্ট্রেশন বিকল্প বেছে নিতে হবে।তৃতীয় ধাপ - অভিভাবককে বাধ্যতামূলক তথ্য যেমন বাচ্চার নাম, অভিভাবকের ফোন নম্বর এবং শিশু ও অভিভাবক বা অভিভাবক সম্পর্কিত অন্যান্য বায়োমেট্রিক তথ্য পূরণ করতে হবে।চতুর্থ ধাপ – আবাসিক ঠিকানা, এলাকা, রাজ্য এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য, জনসংখ্যার বিবরণ পূরণ করতে হবে।পঞ্চম ধাপ – সমস্ত বিবরণ জমা দিতে হবে।ষষ্ঠ ধাপ – আধার কার্ডের নিবন্ধনের জন্য অ্যাপয়েন্টমেন্ট অপশনে ক্লিক করতে হবে।সপ্তম ধাপ – নিকটবর্তী আধার কেন্দ্র কোথায় আছে, তা খুঁজে বের করতে হবে। সেখানে অ্যাপয়েন্টমেন্ট করতে হবে। জমা দিতে হবে পরিচয় প্রমাণ, ঠিকানার প্রমাণ, সম্পর্কের প্রমাণ, জন্ম তারিখ এবং রেফারেন্স নম্বরের মতো সমস্ত সমর্থনকারী নথি।

১৫ বছর পর আধার কার্ড আপডেট: মাথায় রাখতে হবে, ব্লু আধার কার্ড শিশুরা শুধু ৫ বছর বয়স পর্যন্ত ব্যবহার করতে পারবে। ৫ বছর পর আধার কেন্দ্রে গিয়ে বায়োমেট্রিক দিতে হবে। এর ১৫ বছর পর বায়োমেট্রিক্স দিয়ে আধার কার্ড আবার আপডেট করা যেতে পারে। এর জন্য প্রথমে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। এর জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হয়। তারপর আধার কেন্দ্রে গিয়ে বায়োমেট্রিক আপডেট করা যায়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Aaadhaar Card Update, Baal Aadhaar Card