Home /News /business /
ELSS: ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিমে বিনিয়োগ করা উচিত কেন? জেনে নিন সুবিধা!

ELSS: ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিমে বিনিয়োগ করা উচিত কেন? জেনে নিন সুবিধা!

ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (Equity Linked Savings Scheme) হল কর সাশ্রয়ী মিউচুয়াল ফান্ড, যা বিনিয়োগকারীকে দীর্ঘমেয়াদে মুদ্রাস্ফীতির বৃদ্ধিকে হারাতে সাহায্য করে।

  • Share this:

#নয়াদিল্লি: বিনিয়োগকারীরা এমন জায়গায় বিনিয়োগ করতে চান যা তাঁদের সম্পদ বৃদ্ধি করার পাশাপাশি নিয়মিত রিটার্ন পেতে এবং কর বাঁচাতেও সাহায্য করবে। বাজারে যদিও অনেক বিনিয়োগের স্কিম পাওয়া যায়, তবে সেগুলির বেশিরভাগই আয়কর নিয়মের অধীনে কর দেওয়া হয়। ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ELSS) ফান্ড এই ক্ষেত্রে আলাদা, যা কর সংরক্ষণ করতে সাহায্য করে।

ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (Equity Linked Savings Scheme) হল কর সাশ্রয়ী মিউচুয়াল ফান্ড, যা বিনিয়োগকারীকে দীর্ঘমেয়াদে মুদ্রাস্ফীতির বৃদ্ধিকে হারাতে সাহায্য করে।এই কর সাশ্রয়ী স্কিম হল একটি ইক্যুইটি মিউচুয়াল ফান্ড, যার মধ্যে আয়কর আইনের ধারা ৮০সি-এর অধীনে কর ডিডাকশন সহ ৩ বছরের লক-ইন রয়েছে। বিনিয়োগকারী অন্য যে কোনও ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের মতো ELSS মিউচুয়াল ফান্ডে SIP মোডে ন্যূনতম ৫০০ টাকা মাসিক আমানত জমা করতে পারেন।

আরও পড়ুন: অ্যাকাউন্টে ২০ লক্ষ টাকার বেশি লেনদেন করেন? একগুচ্ছ নিয়ম বদল করল সরকার!

TaxBuddy.com-এর প্রতিষ্ঠাতা সুজিত বাঙ্গার বলেছেন যে ELSS মিউচুয়াল ফান্ড ইক্যুইটি বিনিয়োগকারীদের জন্য একটি ভালো বিকল্প। যাঁরা কর বাঁচানোর পাশাপাশি ভালো রিটার্ন পেতে চান তাঁদের জন্য খুব ভালো। এর দ্বারা বিনিয়োগকারী বিনিয়োগকৃত পরিমাণের উপর ১.৫০ লক্ষ টাকার সীমা পর্যন্ত কর ছাড় পেতে পারেন। একটি আর্থিক বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ ৮০সি ধারার অধীনে কর ছাড় দাবি করতে পারে। বাঙ্গার ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিমে বিনিয়োগ করার কারণগুলি উল্লেখ করেছেন।

আরও পড়ুন: মূল্যবৃদ্ধির বাজারে স্বস্তির খবর! সস্তা হচ্ছে বেশ কিছু পণ্য, জানুন

ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম মিউচুয়াল ফান্ডে ৩ বছরের লক ইন পিরিয়ড থাকে। এই কারণে ভালো আয় পাওয়ার উদ্দেশ্যে দীর্ঘ সময়ের জন্য এই স্কিমে বিনিয়োগ করা হয়। অন্যান্য ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের মতো ELSS মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীকে সরাসরি তহবিলের বিকল্প অফার করে। এই কারণে এই মিউচুয়াল ফান্ডে খরচ খুব কম হয়। ইক্যুইটি বাজারে এক্সপোজার পাওয়ার জন্য ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিমে বিনিয়োগ করাকে একটি ভালো উপায় বলে মনে করা হয়। ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিমের বিনিয়োগে করমুক্ত আয়ের বিধান রয়েছে। মনে রাখা দরকার, ৩ বছর মেয়াদের শেষে বিনিয়োগকারী এই স্কিম থেকে যে সুবিধা পাবেন তা দীর্ঘমেয়াদী মূলধন লাভ (LTCG) হিসাবে বিবেচিত হবে এবং ১০ শতাংশ হারে কর দিতে হবে (যদি আয় ১ লাখ টাকার বেশি হয়)।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: ELSS, Investment

পরবর্তী খবর