Home /News /birbhum /
Birbhum news : কোপাই নদী বাঁচাতে অভিযান, আটক মাটি ভর্তি দুই ট্রাক্টর

Birbhum news : কোপাই নদী বাঁচাতে অভিযান, আটক মাটি ভর্তি দুই ট্রাক্টর

কোপাই

কোপাই নদী

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর স্মৃতি বিজড়িত কোপাই নদীর বিভিন্ন জায়গায় নদীগর্ভ থেকে বছরের বিভিন্ন সময় মাটি তুলে নিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে মাটি মাফিয়াদের বিরুদ্ধে।

  • Share this:

    #বীরভূম: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর স্মৃতি বিজড়িত কোপাই নদীর বিভিন্ন জায়গায় নদীগর্ভ থেকে বছরের বিভিন্ন সময় মাটি তুলে নিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে মাটি মাফিয়াদের বিরুদ্ধে। এই মাটি মাফিয়াদের দৌরাত্ম্য ঠেকাতে প্রশাসনিকভাবে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে তা সত্ত্বেও তা ঠেকানো সম্ভব হয়নি। একই ঘটনা দেখা গেল মঙ্গলবার। কোপাই নদীকে বাঁচাতে মঙ্গলবার এলাকায় অভিযান চালান স্থানীয় জনপ্রতিনিধিরা। তারা সেখানে পৌঁছাতে তাদেরও চক্ষুচড়কগাছ।

    মঙ্গলবার বোলপুর পৌরসভা নির্বাচিত সদস্যরা এবং রূপপুর গ্রাম পঞ্চায়েতের পাঁচ সদস্যের কমিটির সভাপতি কোপাই নদী তীরবর্তী এলাকায় অভিযান চালান। সেখানে তারা যেতেই দেখতে পান, বেশ কয়েকটি নম্বরপ্লেট বিহীন ট্রাক্টর মাটি তুলে নিয়ে যাওয়ার কাজ করছে। এই ঘটনা দেখে পুলিশকেও খবর দেওয়া হলে ঘটনাস্থলে পৌঁছায় শান্তিনিকেতন থানার পুলিশ এবং মাটি কাটা ও তা তুলে নিয়ে যাওয়ার কাজে যুক্ত থাকা নম্বর প্লেট বিহীন দুটি ট্রাক্টরকে আটক করে পুলিশ।

    আরও পড়ুন Kolkata Weather: কলকাতায় প্রবল ঝড়ো হাওয়ায় লন্ডভন্ড চারিদিক, সঙ্গে ঝমঝমিয়ে স্বস্তির বৃষ্টি!

    সম্প্রতি প্রশাসনের এই অভিযান চালানো হয় মূলত এক ব্যক্তির অভিযোগের পরিপ্রেক্ষিতে। ওই ব্যক্তির অভিযোগ, নদী তীরবর্তী এলাকায় তার যে জায়গা রয়েছে সেই জায়গা থেকে দিনের-পর-দিন মাটি কেটে তুলে নিয়ে যাচ্ছেন মাটি মাফিয়ারা। বারংবার বারণ করা সত্ত্বেও তারা কোন কথা শুনছেন না। এমন অবস্থায় কোন উপায় না পেয়ে তিনি লিখিত অভিযোগ দায়ের করেন এবং সেই লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে এদিন অভিযান চালিয়ে দুটি ট্রাক্টরকে আটক করা হয়।

    অন্যদিকে যারা এই মাটি কেটে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার কাজে নিযুক্ত ছিলেন তারা সেই ভাবে মুখ খোলেন নি। তবে এক ট্রাক্টর চালক জানিয়েছেন, অবৈধভাবে এই মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে নাকি তা তাদের জানা নেই। তারা তাদের মালিকের নির্দেশে অন্য একটি জায়গা ভরাট করার জন্য এই সকল মাটি নিয়ে যাচ্ছেন। তারা এত সব নিয়মকানুন জানেন না। প্রসঙ্গত, সরকারি নিয়ম অনুসারে নদীর পাড় থেকে ১০০ মিটার দূরত্ব পর্যন্ত মাটি কাটার কোন অনুমতি নেই। তবে এই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়েই মাটি কাটার কাজ চলছে বলে অভিযোগ।

    মাধব দাস
    Published by:Pooja Basu
    First published:

    Tags: Birbhum, Kopai river

    পরবর্তী খবর