Home /News /birbhum /
HS Result 2022 | Higher Secondary Result :  বাবা সবজি বিক্রতা! চরম অভাব! আর হয়ত পড়া হবে না, উচ্চ মাধ্যমিকে দশম সুপ্রিয়ার !

HS Result 2022 | Higher Secondary Result :  বাবা সবজি বিক্রতা! চরম অভাব! আর হয়ত পড়া হবে না, উচ্চ মাধ্যমিকে দশম সুপ্রিয়ার !

সুপ্রিয়া

সুপ্রিয়া পাল

HS Result 2022 | Higher Secondary Result : চরম অভাবের সংসার! উচ্চ মাধ্যমিকে দশম সুপ্রিয়া পাল! তারপরেও ভবিষ্যৎ নিয়ে চিন্তায়! এত অভাবে কী ভাবে করবেন আগামী দিনের পড়াশুনো! চোখে জল আনবে এই মেয়ের কথা!

  • Share this:

    #বীরভূম : করোনাকালে স্কুল বন্ধ হয়ে যাওয়ার পর অনলাইনে পড়াশোনার জন্য পাশের বাড়ির সাহায্য নিতে হয়েছে। এমনই এক দুঃস্থ পরিবার থেকে উচ্চমাধ্যমিকে দশম স্থান অধিকার করা সুপ্রিয়া ভবিষ্যতে কি নিয়ে পড়াশোনা করবেন, কি হতে চান কিছুই বলতে পারেননি। কারণ তিনি জানেনই না, এত ভাল ফলাফল করার পরেও আগামী দিনে তার পড়াশোনা চলবে কিনা!

    বীরভূমের খয়রাশোল ব্লকের অন্তর্গত কাঁকড়তলা থানার ভেলেনি গ্রামের সুপ্রিয়া পাল এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৪৮৯ নম্বর পেয়ে দশম স্থান অধিকার করেছে। সুপ্রিয়া বড়রা হাইস্কুলে পড়াশোনা করতেন। শুক্রবার উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হওয়ার পর বন্ধুদের থেকে প্রথম শুনতে পান তিনি দশম হয়েছেন। ভালো ফলাফল হবে এমনটা তার বিশ্বাস থাকলেও এইভাবে দশম স্থান অধিকার করবে তা সে কখনো ভেবে উঠতে পারেনি। যে কারণে প্রথম দিকে তার এমনটা বিশ্বাসই হচ্ছিল না। পরে শিক্ষকরা ফোন করে জানালে বিশ্বাস হয়।

    সুপ্রিয়ার বাবা প্রদীপ বাবু জানিয়েছেন, "শিক্ষকতা করা মেয়ের ইচ্ছা থাকলেও তাকে আগামী দিনে কিভাবে পড়াবো তা নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে। কারণ আমার যা আর্থিক অবস্থা তাতে পড়াতে পারবো কিনা জানি না। তবে কারোর থেকে কোনরকম সাহায্য পেলে পড়াশোনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে কোনো বাধা হবে না।"

    সুপ্রিয়ার পরিবারের একমাত্র রোজগেরে তার বাবা সবজি বিক্রি করেন এবং সেই থেকে যা রোজগার হয় তা দিয়েই তাদের সংসার চলে। প্রত্যন্ত এলাকায় সবজি বিক্রি করে খুব একটা লাভ করতে পারেন না। যে কারণে পরবর্তী ক্ষেত্রে পড়াশোনা করানোর জন্য অর্থের যোগান নিয়ে দুশ্চিন্তায় পুরো পরিবার। সুপ্রিয়া স্কুলের শিক্ষক শিক্ষিকারা ছাড়াও দাদা এবং দু'জন এলাকার গৃহশিক্ষকের বাড়িতে গিয়ে পড়াশোনা করতেন। সে ক্ষেত্রে অনেক সময় তাঁদের বেতন দিতে পারতেন না। তবে প্রদীপ বাবু জানিয়েছেন, 'বেতন দিতে না পারলেও তাঁরা কোন দিনের জন্য কোনরকম চাপ দেননি। কেবলমাত্র মেয়ের ভালো পড়াশোনার জন্য তাঁরা বেতন না নিয়েও পড়িয়ে দিতেন।'

    মাধব দাস

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Higher Secondary Result, HS Result 2022, West Bengal Class 12 Result 2022

    পরবর্তী খবর