Home /News /alipurduar /
Alipurduar: বৃষ্টিতে প্রাচীর ভেঙে আলিপুরদুয়ার-ফালাকাটার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন 

Alipurduar: বৃষ্টিতে প্রাচীর ভেঙে আলিপুরদুয়ার-ফালাকাটার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন 

জলের তোড়ে ভেঙ্গে পড়েছে আলিপুরদুয়ার জেলার ভুটান সীমান্ত জয়গাঁ তরিবাড়ি এলাকায় ভুটানের সীমানা প্রাচীর । ২০০ মিটার ভুটানের সীমানা প্রাচীর ভেঙ্গে গেলো।

  • Share this:

    আলিপুরদুয়ার: জলের তোড়ে ভেঙ্গে পড়েছে আলিপুরদুয়ার জেলার ভুটান সীমান্ত জয়গাঁ তরিবাড়ি এলাকায় ভুটানের সীমানা প্রাচীর । ২০০ মিটার ভুটানের সীমানা প্রাচীর ভেঙ্গে গেলো। সীমানা প্রাচীর ভেঙ্গে ভুটান পাহাড়ের জল তরিবাড়ি গ্ৰামে প্রবেশ করতে শুরু করেছে। এলাকায় ক্রমাগত বৃষ্টি তার উপরে ভুটান পাহাড়ের জলের ফলে তরিবাড়ি গ্ৰামে বন‍্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এলাকার যোগীখোলা,গোবরজদি সহ সমস্ত পাহাড়ি নদী ও ঝোরা সব ফুলে ফেঁপে উঠেছে।তরিবাড়ি এলাকায় ভুটানের সীমানা প্রাচীর ভেঙ্গে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকার বাসিন্দারা ।এলাকার বাসিন্দা বিষ্ণুপ্রসাদ ভারতী জানান,\" ভুটান পাহাড়ের জল হু হু করে তরিবাড়ি গ্ৰামে প্রবেশ করছে আমার সুপারি বাগান ক্ষতি হয়েছে। আমার সুপারি বাগানের ২০ সুপারি গাছ ভেঙ্গে পড়েছে । আমরা সবাই বর্তমানে চিন্তিত। \" তরিবাড়ি এলাকার বাসিন্দা অশোক প্রধান জানান, \"ভুটান সীমান্ত এলাকায় হিউমপাইপ ছিল এবং সেই হিউমপাইপ দিয়ে ভুটানের জল চলে যেত কিন্ত সম্প্রতি ভুটানের দিকে হিউমপাইপ গুলো মুখ বন্ধ করে দেওয়া হয়েছে এর ফলে জলের স্রোত আমাদের জমিতে চলে আসছে এবং আমাদের জমি ক্ষয়ক্ষতি হচ্ছে।

    এলাকার বাসিন্দারা জানান ভুটানের সীমান্ত প্রাচীর ভেঙ্গে যাওয়ায় এখন হু হু করে ভুটান পাহাড়ের জল তরিবাড়ি এলাকায় প্রবেশ করছে এবং এর ফলে তরিবাড়ি এলাকা জলমগ্ন হয়ে পড়েছে বাসিন্দাদের ঘরে জল প্রবেশ করছে।\" এই বিষয়ে আলিপুরদুয়ার জেলাপরিষদের বনভূমি কর্মাধ‍্যক্ষ গণেশ মাহালি জানান,\" আমরা বিষয়টা শুনেছি এবং এই বিষয়ে আমাদের পক্ষ থেকে জেলাপরিষদের সভাধিপতি ও অতিরিক্ত জেলাশাসককে বিষয়টা অবগত করাবো।\" এই বিষয়ে কালচিনি বিডিও প্রশান্ত বর্মণ জানান,\" বিষয়টা জেলাশাসককে জানানো হয়েছে। এবং যাহাতে এলাকায় ভুটানের পাহাড়ে জলে জলমগ্ন না হয় তার জন‍্য আমরা উদ‍্যোগ গ্ৰহণ করছি।\"

    আরও পড়ুনঃ  জয়গাঁ শহরের বুকে নদীর ভাঙনে তলিয়ে গেল পাঁচটি ঘর!

    এদিকে অনবরত বৃষ্টির জেরে একাধিক ডাইভারশন ভেঙে বিপত্তি তৈরি হয়েছে আলিপুরদুয়ারে। পাশাপাশি ফালাকাটা-আলিপুরদুয়ার সড়ক পথের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বুধবার রাতভর বৃষ্টি হয়।সেই কারণে নির্মীয়মাণ মহাসড়কের চরতোর্ষা ডাইভারশন, বুড়ি তোর্সা নদীর ডাইভারশন ও সঞ্জয় নদীর ওপর থাকা ডাইভারশন ভেঙে গিয়েছে। কোথাও হাঁটু আবার কোথাও কোমর সমান জল বইছে।

    আরও পড়ুনঃ শৌচকর্মে বিপদ! তোর্ষার জলে তলিয়ে গেল এক ব্যক্তি

    বৃহস্পতিবার সকাল থেকে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিশেষ করে চরতোর্সা ও বুড়িতোর্সার ডাইভারশন ভেঙে যাওয়ায় কালীপুর, বংশীধরপুর যেন বিচ্ছিন্ন দ্বীপে পরিণত হয়েছে। ওই এলাকার বাসিন্দারা ফালাকাটাও যেতে পারছেন না।পলাশবাড়ি বা আলিপুরদুয়ারেও যেতে পারছেন না। কৃষকরা ফালাকাটা কিষান মান্ডিতে জমির ফসল বিক্রির জন্য যেতে না পারায় ক্ষুব্ধ।

    Ananya Dey
    First published:

    Tags: Alipurduar, Falakata

    পরবর্তী খবর