Home /News /alipurduar /
Alipurduar News: নিশ্চিন্তে গাছে বসে লেপার্ড! আক্রমণে জখম দশ জন! অবশেষে যা হল

Alipurduar News: নিশ্চিন্তে গাছে বসে লেপার্ড! আক্রমণে জখম দশ জন! অবশেষে যা হল

title=

Alipurduar News: গ্রামে ঢুকে তান্ডব করতে শুরু করে লেপার্ড! আহত বেশ কয়েকজন! অবশেষে যা হল!

  • Share this:

    #আলিপুরদুয়ার:  ৪৮ ঘণ্টা পর আলিপুরদুয়ার জেলার শিলবাড়িহাট ঘাটপাড় এলাকা থেকে লেপার্ডকে খাঁচাবন্দী করতে সক্ষম হল বনদফতর। গত রবিবার আলিপুরদুয়ার জেলার শিলবাড়িহাট ঘাটপাড় এলাকায় লোকালয়ে প্রবেশ করে লেপার্ড। লোকালয়ে প্রবেশ করে লেপার্ড গ্ৰামে বাসিন্দাদের উপর আক্রমণ চালায় । লেপার্ডের আক্রমণে জখম হয় মোট দশ জন। বনদফতর থেকে শত চেষ্টার পরেও লেপার্ডটিকে খাঁচাবন্দী করা সম্ভব হচ্ছিল না। গতকালও ঘাটপাড় এলাকায় বনদফতরের জলদাপাড়া বনবিভাগের পক্ষ থেকে খাঁচা বসানো হয় এবং জাল বিছানো হয় । লেপার্ডকে খাঁচাবন্দী করার জন‍্য চেষ্টা চালানো হয় । কিন্তু লেপার্ডের দেখা মিলেনি।

    মঙ্গলবার দুপুরে ঘাটপাড় এলাকায় একটি সুপারি গাছের উপরে লেপার্ডটিকে দেখতে পায় গ্ৰামবাসীরা । পরবর্তীতে বনকর্মীরা ঘুমপাড়ানি গুলি ছুঁড়ে লেপার্ডটিকে কাবু করে খাঁচাবন্দী করতে সক্ষম হয় । প্রায় ৪৮ ঘণ্টা পর লেপার্ডটিকে খাঁচাবন্দী করতে পেরে স্বঃস্তির নিঃশ্বাস ফেলেছে গ্ৰামবাসী থেকে শুরু করে বনকর্মীরা। এডিএফও নবজ্যোতি দে জানান,"সকলের সহযোগিতায় লেপার্ডটিকে ধরা সম্ভব হয়েছে।গ্রামবাসীদের কাছে অনুরোধ এরপরেও লেপার্ড দেখা গেলে আগে বন দফতরে জানাবেন।" লেপার্ড এলাকায় রয়েছে শোনার পর রবিবার রাত থেকে ঘটনাস্থলে নজরদারি চালাচ্ছেন জলদাপাড়া বন দফতর ও সোনাপুর ফাঁড়ির পুলিশ।রবিবার দুপুরবেলা থেকে ওই এলাকায় ঝোপের চারপাশে বাঘ ধরার জন্য জাল লাগানো হয়। জালের ভেতরে বসানো হয় খাঁচা। সেখানে টোপ হিসেবে ছাগলও রাখা হয়েছিল। কিন্তু লেপার্ডটি খাঁচাবন্দি হয়নি।

    বন দফতর সূত্রে জানা গিয়েছে, ওইদিন রাতে চিতাবাঘটি খাঁচার পাশে এসেছিল। সোমবার সকালে সেখানে লেপার্ডের পায়ের ছাপ দেখে তা স্পষ্ট হয়। তাই বাঘটি যে এলাকা ছাড়েনি সেব্যাপারে বন দফতর নিশ্চিত ছিল। মঙ্গলবার সকাল থেকেও বনকর্মীরা বাঘ ধরার জন্য সবরকমের চেষ্টা চালিয়ে যান। তবে দিনের বেলা এলাকার মানুষের ভিড়ের কারণে লেপার্ড ধরার প্রক্রিয়ায় সমস্যা হচ্ছিল বলে বন দফতর সূত্রে জানা যায়। যদিও এলাকাবাসীরা বনদফতরের ভূমিকায় নিয়ে প্রশ্ন তুলছিলেন।এলাকাবাসীদের কথায়,বন দফতরের স্পেশাল টিম এসে কোনও কাজ করছে না।এদিক,ওদিক গল্প করে সময় কাটাতে দেখা যাচ্ছে তাদের।এদিকে রাতের বেলায় ঘুম হচ্ছে না এলাকাবাসীদের।তবে এদিন লেপার্ডটি খাঁচাবন্দী হওয়ায় স্বস্তি ফিরেছে এলাকায়। তবুও বনদফতরের পক্ষ থেকে এলাকাবাসীদের সাবধান থাকতে বলা হয়েছে।

    অনন্যা দে

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Alipurduar, Alipurduar news, Silbarihat

    পরবর্তী খবর