জল নেমেছে বিভিন্ন এলাকায়, ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার পথে কেরল

Siddhartha Sarkar | News18 Bangla | 09:49:22 AM IST Aug 23, 2018

টানা উদ্বেগের পর একটু একটু করে ছন্দে ফিরছে কেরল। বহু এলাকা থেকেই বন্যার জল নামছে। ফলে, ত্রাণকার্যে গতি বেড়েছে। সেইসঙ্গে বেড়েছে সাপের উপদ্রবও। আশ্রয় শিবির ছেড়ে নিজের বাড়িতে পাড়ি দিয়েছেন বহু মানুষ।

একটু একটু করে সরে যাচ্ছে ভয়াবহ দিনগুলি। জল নামছে কেরলের বহু এলাকা থেকে। ইদুক্কি, আলুভা, এরনাকুলাম বা কোঝিকোড়ের বহু এলাকা জেগে উঠছে। মশা ও জলবাহিত রোগের আশঙ্কাও তীব্র হয়েছে। বেড়েছে সাপের উৎপাতও। লোকালয়ে কুমির ঢুকে পড়ার খবর মিলেছে। জল সরার খবর পেয়েই ত্রাণ শিবির থেকে নিজেদের বাড়িতে পাড়ি দিয়েছেন বহু মানুষ। কিন্তু, বন্যাপীড়িত এলাকাগুলিতে তাণ্ডবের চিহ্ন রেখে গিয়েছে প্রাকৃতিক দুর্যোগ।

বহু বাড়ি ও জলের কুয়ো কাদা ও আবর্জনায় ঠাসা। তা সরানোর কাজ শুরু হয়েছে। ফলে, কেরল জুড়ে ইলেকট্রিসিয়ান, জলের কলের কাজ ও কুয়ো সংস্কারের কাজ জানা লোকের চাহিদা এখন তুঙ্গে। দুমড়ে মুচড়ে গিয়েছে রাস্তাঘাট। রাজ্যের বিভিন্ন অংশে বিদ্যুৎ পরিষেবা ও টেলিযোগাযোগ কিছুটা স্বাভাবিক হয়েছে। জল কমতেই গতি এসেছে ত্রাণকার্যে। উদ্ধারকাজে সেনাবাহিনীর হার না মানা মনোভাব গোটা দেশের নজর কেড়েছে। কেরলের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন সংস্থাও। চিকিৎসকদের নিঃখরচায় তিরুঅনন্তপুরম পৌঁছে দেওয়ার ঘোষণা করেছে কয়েকটি বিমানসংস্থা। দুর্যোগের দিন কাটলেও, রাজ্যের বেশিরভাগ জায়গাতেই ধ্বংসের চিহ্ন। কেরলে শুরু হয়েছে আগের অবস্থায় ফেরার লড়াই।

লেটেস্ট ভিডিও