• Home
  • »
  • News
  • »
  • uncategorized
  • »
  • ইউনিসেফের রিপোর্টে পশ্চিমবঙ্গের প্রশংসা, শুভেচ্ছা জানিয়ে ট্যুইট মমতার

ইউনিসেফের রিপোর্টে পশ্চিমবঙ্গের প্রশংসা, শুভেচ্ছা জানিয়ে ট্যুইট মমতার

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: রাজ্যের সব জেলায় স্কুল ছুটের সংখ্যা গত তিন বছরে উল্লেখযোগ্যভাবে কমেছে। এ রাজ্যের  ছেলেমেয়েদের স্কুলে যাওয়ার প্রবণতা বেড়েছে। শিশুদের স্কুলে পাঠানোর পরিবারের অনুপাত ১০০ শতাংশ ছুঁয়েছে। এমনই তথ্য উঠে এসেছে ইউনিসেফের রিপোর্টে।

    কন্যাশ্রী, সবুজ সাথী, সর্ব শিক্ষা মিশনের মত প্রকল্পের জন্যই এটা সম্ভব হয়েছে  বলে  ‘ দ্য স্টেট অফ দ্য ওয়ার্ল্ড"জ চিল্ড্রেন রিপোর্ট-’এ দাবি করা হয়েছে ৷

    সারা বিশ্বেই শিশুদের অধিকার বিপন্ন। স্বাস্থ্য, শিক্ষা সব ক্ষেত্রেই পদে পদে বাধার মুখে তারা। তবে এখন পরিস্থিতি বদলাচ্ছে। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শিশুদের নিয়ে সামাজিক, রাজনৈতিক মনোভাবও বদলাচ্ছে। শিশুদের জীবন ও শিক্ষা নিয়ে এখন অনেক সচেতন সমাজ ।

    ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী, ১৯৯০-র পাঁচ বছরের নীচে শিশুদের মৃত্যুর হার কমেছে। ১২৯ টি দেশে একই সংখ্যক ছেলেমেয়েরা আজ প্রাথমিক স্কুলে যাচ্ছে । ইউনিসেফের দ্য স্টেট অফ দ্য ওয়ার্ল্ড'জ চিল্ড্রেন রিপোর্টে তুলে ধরা হয়েছে শিশুর অধিকার রক্ষার কথা। আর এই রিপোর্টে উঠে এসেছে পশ্চিমবঙ্গের নাম-ও।

    download (1)

    ইউনিসেফের রিপোর্টে বলা হয়েছে, গত ৩ বছরে পশ্চিমবঙ্গের উন্নতি উল্লেখযোগ্য ৷  একইসঙ্গে রাজ্যের সব জেলায় স্কুলছুটের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে ৷  পরিবারের তরফেও বেড়েছে ছেলেমেয়েদের স্কুলে পাঠানোর প্রবণতা ৷ কন্যাশ্রী, সবুজ সাথী, সর্বশিক্ষা অভিযানের মত প্রকল্পের জন্য এটা সম্ভব হয়েছে বলে মত ইউনিসেফের ৷

    রিপোর্টে বিশেষভাবে কন্যাশ্রী প্রকল্পের প্রশংসা করা হয়েছে। একদিকে মেয়েদের স্কুলে গিয়ে পড়াশোনা শেষ করতে উৎসাহ দিচ্ছে কন্যাশ্রী আর অন্যদিকে, এই প্রকল্পে আটকানো যাচ্ছে কম বয়সে বিয়েও ৷

    download

    নিজের প্রথম ইনিংসেই কন্যাশ্রী, সবুজ সাথী প্রকল্প শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গ্রামে গ্রামের মেয়েদের সাইকেল দেওয়ার পাশাপাশি , মিড ডে মিলের মানোন্নয়ন, ছেলে-মেয়েদের ইউনিফর্ম, জুতো-স্কুলব্যাগ দেওয়ার তালিকায় সম্প্রতি যোগ হয়েছে স্কুলে দোলনা লাগানো, রঙ-পেন্সিল, লুডো, সফট টয় দেওয়া। । পড়ুয়াদের মধ্যে স্কুল ছুট হওয়ার প্রবণতা কমাতে ও স্কুলে যাওয়ার প্রবণতা বাড়াতে রাজ্যের এই ইউনিক চিন্তা অনেকটাই কাজে এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

    শিশুদের শিক্ষার অধিকারে দেশের মধ্যে পশ্চিমবঙ্গকেই এগিয়ে রেখেছে ইউনিসেফ। সমাজকল্যাণমন্ত্রী শশী পাঁজার কথায়, শিশুর অধিকার রক্ষায় রাজ্যের প্রতিটি ব্লকে চাইল্ড প্রোটেকশন কমিটি গড়ছে রাজ্য।

    সরকারি ঝণের বোঝা মাথায় নিয়েও এই সব প্রকল্পে টাকা খরচে কার্পণ্য করেননি মুখ্যমন্ত্রী। বিরেধীদের সমালোচনার মুখেও পড়তে হয়েছে। তবু এই প্রকল্পেই অবশেষে বাজিমাত ।

    কন্যাশ্রী  ইউনিসেফের স্বীকৃতি পাওয়ার পর ট্যুইট করে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ ট্যুইটে জানালেন, পঃবঙ্গে স্কুলছুট ও বাল্যবিবাহের সংখ্যা কমেছে ৷ ২০১২-১৩ তে এই হার ছিল ২৩.০৬ শতাংশ ৷ ২০১৫-১৬ তে তা কমে দাঁড়িয়েছে ১৯.৭৯ শতাংশ ৷ প্রাথমিকে শিক্ষায় পশ্চিমবঙ্গ ১০০ % এগিয়ে গিয়েছে  ৷

    First published: