• Home
  • »
  • News
  • »
  • uncategorized
  • »
  • চিতাবাঘের হামলায় মৃত ১, গুরুতর জখম ১

চিতাবাঘের হামলায় মৃত ১, গুরুতর জখম ১

ফের চিতাবাঘের হানায় চা বাগানে মর্মান্তিক মৃত্যু

ফের চিতাবাঘের হানায় চা বাগানে মর্মান্তিক মৃত্যু

ফের চিতাবাঘের হানায় চা বাগানে মর্মান্তিক মৃত্যু

  • Share this:

    শিলিগুড়ি: ফের চিতাবাঘের হানায় চা বাগানে মর্মান্তিক মৃত্যু। থমথমে পরিবেশে আতঙ্কে বাগানবাসী। রবিবার সকালে শিলিগুড়ির অদূরে সুকনা চা বাগানে চিতাবাঘের হানায় গুরুতর জখম হয়েছিলেন বাগানের দুই শ্রমিক। তাঁদের উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু শেষ রক্ষা হল না। প্রাণ হারালেন জগমোহন লোহার। তাঁর পরিবারকে সাহায্যের আশ্বাস দেয় বনদপ্তর।

    সুকনা চা বাগানের ডেপুটি ম্যানেজার পার্থপ্রতিম চক্রবর্তী বলেন, \'গুরুতর আহত ছিলেন দুজন। তাঁদের মধ্যে একজনের মৃত্যু হয় আজ সকালে। বাগানের তরফে সহযোগিতা করার পাশাপাশি বনদ্প্তরের তরফেও সাহায্যের আশ্বাস পাওয়া গিয়েছে। মৃতের পরিবারকে সাহায্য করা ছাড়াও আহতের চিকিৎসার খরচ বনদপ্তর বহন করার আশ্বাস দিয়েছে।\'

    উল্লেখ্য, বাগানের ৩৭ নম্বর সেকশনে কাজ করছিলেন জগমোহন লোহার ও বার্নাবাস মুন্ডা। দু\'জনই সুকনা চা বাগান লাগোয়া গুলমার বাসিন্দা। কাজ চলাকালীন হঠাৎই একটি পূর্ণবয়স্ক চিতাবাঘ ওই দুই শ্রমিকের ওপর ঝাঁপিয়ে পড়ে। জগমোহনের ঘাড়ে কামড় দিয়ে টেনেহিচড়ে নিয়ে যায় চা বাগানে। এদিকে বার্নাবাস তাঁর সঙ্গীকে বাঁচাতে গেলে তাঁকে চিতাবাঘের কবলে পড়তে হয়। রক্তাক্ত অবস্থায় দু\'জনকে ফেলে পালিয়ে যায় চিতাবাঘটি। এরপরই ওই দুই শ্রমিকের আর্তনাদ শুনে অন্যান্য শ্রমিকরা সেখানে ছুটে গিয়ে তাঁদের উদ্ধার করে বাগানের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে পর্যাপ্ত পরিকাঠামোর অভাবে, অ্যাম্বুল্যান্সে করে সুকনা উপস্বাস্থ্যকেন্দ্রে তাঁদের নিয়ে যাওয়া হয়।

    বাগান ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক চিকিৎসার পর উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল।

    সুকনা ওয়াইল্ডলাইফ স্কোয়াডের অধিকর্তা রবিশঙ্কর রাই বলেন, \'বাগানে গবাদি পশুর সংখ্যা বেশি হওয়ার ফলে বন্যপ্রাণীরা খাবারের খোঁজে আসে। আমরা খাঁচার ব্যবস্থা করেছি। বাগানের নিরাপত্তারক্ষীদেরও আমরা সতর্ক থাকতে বলেছি।\'

    প্রসঙ্গত, সুকনা চা বাগান এলাকায় অন্তত একশ\'র বেশি শ্রমিক পরিবার বসবাস করে। চিতাবাঘের ভয়াবহ আক্রমণের পর চা বাগানে কাজ স্থগিত হয়ে যায়। স্বাভাবিকভাবেই আতঙ্কে ঘরবন্দি অবস্থায় রয়েছেন শ্রমিক মহল্লা থেকে শুরু করে বাগানের আধিকারিকরা। বনদপ্তরের তরফে আশ্বাস দেওয়া হলেও স্বাভাবিক ছন্দে ফিরে আসতে সময় নেবে এই বাগান।

    Published by:Ananya Chakraborty
    First published: