প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

ইলেকট্রিক গাড়ি কেনার পরিকল্পনা করছেন? এক নজরে দেখে নিন তালিকা

ইলেকট্রিক গাড়ি কেনার পরিকল্পনা করছেন? এক নজরে দেখে নিন তালিকা

বর্তমানে Hyundai Kona Electric-এর দাম ২৩.৭১ লক্ষ টাকা। দেশের প্রথম ইলেকট্রিক SUV হিসেবেও Hyundai Kona Electric-এর নাম উঠে আসে।

  • Share this:

#নয়াদিল্লি: বায়ুদূষণ ক্রমবর্ধমান। এর জেরে সব চেয়ে বেশি সমস্যায় মেট্রো শহরগুলি। সেই সূত্রেই পরিবেশ রক্ষার বিষয় ও ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখে ইতিমধ্যে একাধিক EV অর্থাৎ ইলেকট্রিক গাড়ি নিয়ে হাজির হয়েছে গাড়িপ্রস্তুতকারী সংস্থাগুলি। এর জেরে বছর কয়েকের মধ্যেই ইলেকট্রিক গাড়ির একটি ভালো বাজারও তৈরি হয়েছে। যদি কোনও নতুন ইলেকট্রিক গাড়ি কেনার পরিকল্পনা থাকে, তা হলে দেখে নেওয়া যায় এই মডেলগুলি। Tata Nexon EV https://www.youtube.com/watch?v=D1HQ9Mn6sx4&feature=emb_title

Tigor EV-এর লঞ্চের সূত্র ধরে Tata-এর তরফে লঞ্চ করা হয়েছে Tata Nexon EV। দেশের বাজারে এটি সর্বাধিক বিক্রি হওয়া ইলেকট্রিক গাড়ি। সম্প্রতি, পুণের কারখানা থেকে গাড়ির ১০০০ ইউনিট বিক্রির রেকর্ড পেরিয়েছে। চলতি অর্থবর্ষের প্রথম কোয়ার্টারে বাজারের মোট EV বিক্রির প্রায় ৬২ শতাংশ মার্কেট শেয়ারই রয়েছে Tata Nexon EV-এর কাছে। এই গাড়ির দাম শুরু হচ্ছে ১৩.৯৯ লক্ষ টাকা থেকে। এর XZ+ Lux ভ্যারিয়েন্টের দাম ১৫.৯৯ লক্ষ টাকা। MG ZS EV https://www.youtube.com/watch?v=rTnqyGngdEY&feature=emb_title দেশের বাজারে Hector SUV-এর সাফল্যের পর ZS ইলেকট্রিক লঞ্চ করা হয় MG-র তরফে। এই গাড়িতে থাকছে ৪৪.৫ kWh ব্যাটারি। যা ১৪৩ PS ও ৩৫৩ Nm টর্ক পর্যন্ত ক্ষমতা সরবরাহ করতে পারে। গাড়িপ্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়েছে, ১৫ অ্যাম্পিয়ার ওয়াল সকেটে প্রায় ১৮ ঘণ্টায় ফুল চার্জ হতে পারে এই গাড়ির ব্যাটারি। এ ক্ষেত্রে প্রস্তুতকারী সংস্থার তরফে বিনামূল্যে একটি ৭.৪ kWh AC হোম চার্জার ইনস্টল করা হচ্ছে গাড়িতে। এই চার্জারের সাহায্যে ৬-৮ ঘণ্টার মধ্যেই ব্যাটারি চার্জ করা যেতে পারে। এ ছাড়াও ৫০ kWh DC ফাস্ট চার্জারের সুবিধা রয়েছে, যা ৫০ মিনিটেই ৮০ শতাংশ মতো ব্যাটারি চার্জ করতে পারে। Hyundai Kona Electric https://www.youtube.com/watch?v=Ry8CRFDIGVY&feature=emb_title দেশের বাজারে প্রথমবার ২৫.৩০ লক্ষ টাকায় এই ইলেকট্রিক গাড়ি লঞ্চ করেছিল Hyundai Motor India। কিন্তু পরের দিকে ইলেকট্রিক গাড়িতে GST কমায়, গাড়িটির দামও কমে যায়। বর্তমানে Hyundai Kona Electric-এর দাম ২৩.৭১ লক্ষ টাকা। দেশের প্রথম ইলেকট্রিক SUV হিসেবেও Hyundai Kona Electric-এর নাম উঠে আসে। গাড়িতে থাকছে ৩৯.২ kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি। এটি ১৩৪ bhp ও ৩৯৫ Nm টর্ক পর্যন্ত ক্ষমতা সরবরাহ করতে পারে। গাড়িপ্রস্তুতকারী সংস্থার দাবি, একবার চার্জেই ৪৫২ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারে Hyundai Kona Electric। গাড়ির সঙ্গে বিনামূল্যে দু'টি চার্জার, একটি ওয়াল মাউন্ট AC চার্জার রয়েছে। DC ফাস্ট চার্জার ব্যবহার করলে এই SUV গাড়িকে মাত্র ৫৪ মিনিটেই ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা যেতে পারে। Mercedes-Benz EQC https://www.youtube.com/watch?v=PhYywLjucsU&feature=emb_title তালিকায় সব চেয়ে শেষে রয়েছে Mercedes-Benz EQC। আরাম হোক গতি কিংবা ফিচার, সব দিক দিয়েই এটি একটি ঠিকঠাক ও বিলাসবহুল ইলেকট্রিক SUV গাড়ি। Mercedes-Benz-এর EQ রেঞ্জের প্রথম গাড়ি এটি। অন্য দিকে, দেশের বাজারেও প্রথম বিলাসবহুল EV গাড়ি হিসবে নাম উঠে আসে Mercedes-Benz EQC -এর। গাড়িটিতে থাকছে ৮০ kWh লিথিয়াম আয়ন ব্যাটারি। যা একবার চার্জ করলে ৪৫০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারে গাড়ি। জরুরি অবস্থায় রেগুলার হাউজ সকেট থেকেও এই ব্যাটারি চার্জ করিয়ে নেওয়া যায়। তবে গাড়ির ব্যাটারি চার্জ করার জন্য Mercedes-Benz-এর তরফে বিনামূল্যে একটি ওয়াল বক্স চার্জার দেওয়া হয়। এই ওয়াল বক্স চার্জারের সাহায্যে ব্যাটারি পুরোপুরি চার্জ করতে ১০ ঘণ্টা লাগে। যদি DC ফাস্ট চার্জার ব্যবহার করা যায়, তা হলে ঘণ্টা দেড়েকের মধ্যেই ব্যাটারি অনেকটা চার্জ করা যেতে পারে। এর ইঞ্জিন ৪০৮ hp ও ৭৬০ Nm টর্ক পর্যন্ত ক্ষমতা সরবরাহ করতে পারে।

অটো-এক্সপার্টদের মতে, দেশের বাজারে এই মুহূর্তে সেরা ইলেকট্রিক গাড়ি হল এগুলি। গাড়িগুলির ফিচার ও দামও আকর্ষণীয়। তাই ভালো করে খতিয়ে দেখে নেওয়া যায়। প্রয়োজনে স্থানীয় ডিলারের পরামর্শ নেওয়া যেতে পারে। সব ঠিক থাকলে কেনা যেতে পারে পছন্দের EV মডেলটি।

Published by: Dolon Chattopadhyay
First published: December 1, 2020, 2:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर