দীর্ঘক্ষণ Zoom কলে ক্লান্ত; সুকৌশলে বেরিয়ে যাওয়ার পথ দেখাচ্ছে এই অ্যাপ!

দীর্ঘক্ষণ Zoom কলে ক্লান্ত; সুকৌশলে বেরিয়ে যাওয়ার পথ দেখাচ্ছে এই অ্যাপ!

দীর্ঘক্ষণ Zoom কলে ক্লান্ত; সুকৌশলে বেরিয়ে যাওয়ার পথ দেখাচ্ছে এই অ্যাপ!

এবার ব্যবহারকারীদের এক নতুন দিশা দেখাচ্ছে একটি অ্যাপ। যার সাহায্যে সুকৌশলে এই সব দীর্ঘমেয়াদি ও একঘেয়ে মিটিং থেকে মুক্তি পাওয়া যাবে

  • Share this:

#নয়াদিল্লি: করোনার জেরে এক নতুন ও ভার্চুয়াল পৃথিবীর বাসিন্দা হয়ে উঠেছে মানুষজন। এই মারণ ভাইরাসের কৃপায় আজকাল Zoom কলেই চলছে অফিস, ক্লাস, মামলার শুনানি। প্রযুক্তির জাঁতাকলে পড়ে অনেকবার অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়েছে ব্যবহারকারীদের। লাইভে থেকেও অদ্ভুত সব কাণ্ড-কারখানা নজরে এসেছে। অনেকে আবার দীর্ঘক্ষণ মিটিং করে করে ক্লান্ত হয়ে উঠেছেন। কিন্তু কল কেটে দেওয়া বা বেরিয়ে যাওয়ার কোনও পথ নেই। এবার ব্যবহারকারীদের এক নতুন দিশা দেখাচ্ছে একটি অ্যাপ। যার সাহায্যে সুকৌশলে এই সব দীর্ঘমেয়াদি ও একঘেয়ে মিটিং থেকে মুক্তি পাওয়া যাবে। দেখানো যাবে ঠিকঠাক কারণও। কিন্তু কী ভাবে? আসুন জেনে নেওয়া যাক। !

এক্ষেত্রে একটি অ্যাপ রয়েছে। যা নানা ধরনের শব্দ ব্যবহার করতে সক্ষম। শুনলে বোঝার উপায় নেই এগুলি নকল শব্দ। তা সে বাচ্চার কান্না, কুকুরের ঘেউ ঘেউ, বাড়ি ভাঙা বা তৈরির কাজ হোক বা অন্য কোনও পারিপার্শ্বিক শব্দ! আর এই অ্যাপের দৌলতেই একটি যথাযথ কারণ দেখিয়ে একঘেয়ে মিটিং থেকে অব্যহতি পেতে পারেন আপনি। টেক এক্সপার্টদের মতে, এই Zoom Escaper আসলে একটি ফ্রি উইজেট যার সাহায্যে জুম কলা চলাকালীন নানা ধরনের নকল অডিও এফেক্ট জোড়া যাবে।

এই Zoom Escaper-এর ডেভেলপার হলেন স্যাম ল্যাভাইন (Sam Lavigne)। The Verge-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, খুব সহজেই যে কেউ অ্যাপটির সুবিধা নিতে পারেন। এক্ষেত্রে প্রথমেই VB-Audio নামে একটি অডিও সফটওয়্যার ডাউনলোড ও ইনস্টল করে নিতে হবে। এর পর Zoom-এর অডিও ইনপুট পরিবর্তন করতে হবে। অর্থাৎ মাইক্রোফোন থেকে VB-Audio-তে কানেক্ট করতে হবে। এর পর সুযোগ বুঝে এক একটি অডিও এফেক্ট চালানো যেতে পারে। আর এখানেই কেল্লাফতে!

যদি Zoom Escaper পছন্দ না হয়, তাহলে রয়েছে Zoom Deleter। এই ফিচারের স্রষ্টাও স্যাম ল্যাভাইন। এক্ষেত্রে এই ছোট্ট প্রোগ্রামটিকে মেনু বারে রান করাতে হবে। পরে অ্যাপটির সাহায্যে আচমকাই কম্পিউটারের কোনও জুম কল বন্ধ করে দেওয়া যাবে। অর্থাৎ হঠাৎ করে সিস্টেম শাট ডাউন বা কল আউটপুট বন্ধ হয়ে যেতে পারে। স্যামের কথায়, এই ধরনের অ্যাপ ব্যবহারকারীদের সাহায্য করতে পারে। তবে বুদ্ধি খাটিয়ে সঠিক কারণটিকে বেছে নিতে হবে। যা কলিগদের কাছে বিশ্বাসযোগ্য হয়। না হলে পরে বিপাকে পড়তে হবে!

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর