• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • জুমকে টেক্কা দিতে বাজারে এল নতুন ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ ‘নমস্তে’

জুমকে টেক্কা দিতে বাজারে এল নতুন ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ ‘নমস্তে’

এই সপ্তাহেই লঞ্চ হতে চলেছে এই "নমস্তে" অ্যাপ।

এই সপ্তাহেই লঞ্চ হতে চলেছে এই "নমস্তে" অ্যাপ।

এই সপ্তাহেই লঞ্চ হতে চলেছে এই "নমস্তে" অ্যাপ।

  • Share this:

    প্রাণঘাতী করোনাভাইরাসের জেরে জেরবার বিশ্ব। ভারতেও প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সম্প্রতি করোনাভাইরাসের প্রকোপের কারণে ঘর বন্দি হয়েছে দেশবাসী। দেশের বেশির ভাগ কর্মস্থলগুলিতে বর্তমানে ‘Work From Home’-এর ব্যবস্থা করা হয়েছে। এ অবস্থায় ঘরে বসে একসঙ্গে কথা বলার জন্য বা কোনও গুরুত্বপূর্ণ মিটিং সারার জন্য একমাত্র ভরসা ভিডিয়ো কনফারেন্সিং। তাই জনপ্রিয় হয়ে উঠেছিল জুম অ্যাপ। কিন্তু কয়েকদিন আগেই কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে যে নিরাপদ নয় জুম অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে গোপনীয় তথ্য হাতিয়ে নিতে পারে যে কেউ।

    এবার জুম অ্যাপলে টেক্কা দিতে বাজারে এল দেশীয় প্রযুক্তিতে তৈরি ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ ‘নমস্তে’। এই অ্যাপটি তরি করেছে ইনস্ক্রিপ্ট নামে মুম্বইয়ের একটি সফ্টওয়্যার প্রস্তুতকারক সংস্থা। জুমের মতোই এই অ্যাপেও একসঙ্গে একাধিক জন একসঙ্গে ভিডিয়ো কনফারেন্সে থাকতে পারবেন।

    অ্যান্ড্রয়েড ও আইফোন দুই সংস্করণে আসবে এই অ্যাপ। আর এখনও এটাও জানা যায়নি যে একসঙ্গে সর্বোচ্চ কতজন এই অ্যাপে ভিডিয়ো কনফারেন্স করতে পাড়বে। ইতিমধ্যেই এই অ্যাপটি বিটা ভার্সন চলে এসেছে বাজারে। আশা করা হচ্ছে যে খুব শীঘ্রই স্টেবেল ভার্সন রোলআউ করা হবে সকলের জন্য। যদিও বিস্তারিত ভাবে এই অ্যাপের নিরাপত্তা পরীক্ষা করা হয়নি, তবে নির্মাতা সংস্থার দাবি যে জুমের থেকে বেশি নিরাপদ এই অ্যাপ।

    কীভাবে মিটিং শুরু করবেন নমস্তে অ্যাপে? এখন নমস্তে অ্যাপ ব্যবহার করার জন্য এই লিঙ্কে ক্লিক করুন, তারপর ক্রিয়েট নিউ মীতিং ে ট্যাপ করুন। এবার নিজের নাম দিন, তারপর আপনি পেয়ে যাবেন মিটিং ইউআরএল, মিটিং আইডি আর মিটিং কোড। এই মিটিং ইউআরএল, মিটিং আইডি আর মিটিং কোড শেয়ার করে নিন যারা এই মিটিং-এ যোগ দেবে তাঁদের সঙ্গে। এখানে এটা বাধ্যতা মূলক নত যে জিনি এই মিটিং শুরু করেছেন তিনিই লিঙ্ক শেয়ার করতে পাড়বেন। যে কেউ মিটিং ইউআরএল, মিটিং আইডি আর মিটিং কোড শেয়ার না ফরওয়ার্ড করতে পাড়বে।

    Published by:Ananya Chakraborty
    First published: