corona virus btn
corona virus btn
Loading

'বয়কট চিন'- PUBG গেম কোথাকার, গুগলে খোঁজ দেশি গেমারদের

'বয়কট চিন'- PUBG গেম কোথাকার, গুগলে খোঁজ দেশি গেমারদের

এই গেমটি তৈরি করেছিল ব্রেন্ডন গ্রীন, আয়ারল্যান্ডের একজন ভিডিও গেম ডিজাইনার।

  • Share this:

#নয়াদিল্লি: বেশ কয়েক সময় ধরেই চিনা পণ্য বয়কটের ঝড় উঠেছিল ভারতে। লাদাখে চিনা সেনার সংঘর্ষে ২০ ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পরই দেশে আরও জোরালো হয়ে উঠেছে চিনা পণ্য বর্জনের দাবি। সোশ্যাল মিডিয়ায়তেও ট্রেন্ড করতে শুরু করে বয়কট চিনা পণ্য। ইতিমধ্যেই কয়েক কোটি ভারতীয়রা গুগলে খুঁজছেন কোনটি চিনা, কোনটি চিনা নয়, সেই সঙ্গে তৈরি হচ্ছে বয়কট পণ্যের তালিকাও। একের পর এক চিনা অ্যাপ আনইনস্টল করতে শুরু করেছেন ভারতীয়রা। এবার প্রশ্ন উঠেছে জনপ্রিয় মোবাইল গেম PUBG Mobile নিয়ে।

অনেকেই সার্চ করছেন যে মাল্টি প্লেয়ার অনলাইন গেম পাবজি (প্লেয়ার আননোনস্ ব্যাটেল গ্রাউন্ড)-কে গেমটি ঠিক কোথাকার। অনেকেই এই গেমটিকে চিনা বলে দাবি করেছেন। অনেকেই আবার গুগল প্লে স্টোরে গিয়ে এই গেমটির বাজে রিভিউ দিয়েছেন। প্রতিদিন প্রায় ৩ কোটি ইউজার এই গেমটি খেলে থাকেন।

PUBG - এই গেমটি মোবাইল ও গেম কনসোল দুটিতেই খেলা যায় - PUBG ভার্সন হচ্ছে কনসোলের জন্য আর PUBG Mobile হচ্ছে মোবাইলের জন্য। দুটি গেমের সঙ্গে অনেকগুলি প্রতিষ্ঠান যুক্ত রয়েছে, তাদের মধ্যে রয়েছে পাবজি কর্পোরেশন, টেনসেন্ট গেমস, লাইটস্পিড অ্যান্ড কোয়ান্টাম, ক্রাফটন ইত্যাদি।

এদের মধে বেশিবভাগ কোম্পানিই চনে অবস্থিত। কিন্তু এই গেমটি তৈরি করেছিল ব্রেন্ডন গ্রীন, আয়ারল্যান্ডের একজন ভিডিও গেম ডিজাইনার। এই গেমটি প্রথমে তরি করা হয়েছিল শুধু মাত্র কম্পিউটার আর গেম কনসোলের জন্য আর এই গেমটিকে কিনেছিলে দক্ষিণ কোরিয়ান ভিডিয়ো গেম নির্মাতা ব্লুহোল (Bluehole)। টেনসেন্ট (Tencent), একটি চিনা কোম্পানি ২০১৭ সালে ব্লুহোল কোম্পানিতে মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করে। শুরুতে ১.৫% শেয়ার কেনে কিন্তু এখন ব্লুহোল কোম্পানিতে সব থেকে বেশি শেয়ার টেনসেন্টের। তাই PUBG কর্পোরেশনের মূল পাবলিশার হল বিশ্বের বৃহত্তম গেম পাবলিশ করা সংস্থা টেনসেন্ট (Tencent)। চিনা এই সংস্থার সদর দফতর শেনঝেন প্রদেশে।

Published by: Ananya Chakraborty
First published: June 22, 2020, 9:55 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर