corona virus btn
corona virus btn
Loading

এবার হেলমেটেও এসি! বাইক-স্কুটার চালকদের আর লাগবে না গরম, দেখুন ভিডিও

এবার হেলমেটেও এসি! বাইক-স্কুটার চালকদের আর লাগবে না গরম, দেখুন ভিডিও

এই AC হেলমেটটি তৈরি করছেন আইআইটি মাদ্রাজ ডিগ্রিধারক বেঙ্গালুরুর পি কে সুন্দর রাজন

  • Share this:

#নয়াদিল্লি: গরম কাল এলেই এসি, কুলারের প্রয়োজন অনুভব করতে শুরু করা হয়। আর সেই গরমে বাইক চালানোর কথা হলে সবার আগে মনে পড়ে হেলমেটের। আর যদি লম্বা যাত্রা দীর্ঘ সময়ের হয়, তাহলে তো কথাই নেই। প্রত্যেক বাইক চালকরা প্রচণ্ড গরমে মাথায় হেলমেট পরতে দ্বিধাবোধ করেন, কারন গরমের মধ্যে মাথায় ঘাম দেওয়ার সঙ্গে সঙ্গে দমবন্ধ হয়ে যাবার উপক্রম এই হেলমেট। তাই বাইক চালকদের কথা মাথায় রেখে এমন একটি তৈরি করা হয়েছে যা শুধু দুর্ঘটনা থেকে রক্ষা করে না, গরমের হাত থেকে রেহাইও দেবে।

আজ আমরা এমন একটি হেলমেট সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা ব্যবহার করলে আপনি AC-র মজা নিতে পারবেন। শুনতে অবাক লাগলেও এটা সত্যি। আইআইটি মাদ্রাজ ডিগ্রিধারক বেঙ্গালুরুর পি কে সুন্দর রাজন এই AC হেলমেটটি তৈরি করছেন। যে হেলমেট মাথায় পরলে গরমকালে মিলবে ঠাণ্ডা হাওয়া।

আইআইটি মাদ্রাজের পি কে সুন্দর রাজন BluArmor সংস্থার প্রতিষ্ঠাতা ও সিইও। BluArmor এমন একটি কোম্পানি যা ভ্রমণকারীদের গরমের হাত থেকে রক্ষা করার পাওয়ার পোর্টেবেল কুলিং সলিউশনের উপরে কাজ করে থাকে। তাঁরা এমন একটি ডিভাইস তৈরি করেছে যা হেলমেটের সঙ্গে যুক্ত করা হয়েছে। যা আপনাকে ঠাণ্ডা রাখবে। এবং পরিষ্কার বায়ু প্রবেশ করতে সক্ষম হবে। এই ডিভাইসটি হেলমেটের ভিতরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার থেকে সবসময় ৬ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রি কম রাখবে। এবং এর দামও অনেক কম। এই হেলমেটের দাম মাত্র ২২০০ টাকা।

রাজন বলেছেন যে, 'দেশে প্রায় ২০ কোটি মানুষ টু-হুইলার চালক রয়েছে। আমার মনে হয় যে তাঁদের জন্য আমার কিছু করা উচিত। যখনই আমি ট্র্যাফিকের মধ্যে আটকে যাই, তখনই আমি মানুষের ঘর্মাক্ত মুখ দেখতে পাই। গরমের কারণে মানুষের মুখে হতাশা দেখা যায়। আমি চিন্তা করলাম, যদি মানুষের মাথা ঠাণ্ডা রাখা যায়, তাহলে তাঁরা বেশি আরাম পাবেন আর খুশি থাকবেন।'

২০১৭ সালে পি কে সুন্দর রাজন ও তাঁর টিম একসঙ্গে এর প্রোটোটাইপ বানানোর কাজ শুরু করে দেয়, এবং ৫০টি প্রোটোটাইপ তৈরি করার পরে মার্চ ২০১৮ সালে প্রথম লঞ্চ হয়েছিল AC হেলমেট। তবে এই হেলমেট শুধু ভারতবর্ষে নয়, সারা বিশ্ব জুড়ে ব্যপক প্রভাব ফেলেছে।

Published by: Ananya Chakraborty
First published: August 28, 2020, 5:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर