প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

ভারতীয়দের জন্য সব চেয়ে কম খরচে Zoom-এর ভিডিও কনফারেন্সের সুবিধা, জানুন বিশদে!

ভারতীয়দের জন্য সব চেয়ে কম খরচে Zoom-এর ভিডিও কনফারেন্সের সুবিধা, জানুন বিশদে!

Zoom-এ ওয়েবিনার করার ক্ষেত্রেও কোম্পানির তরফে একাধিক প্ল্যান ও অফার দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে (ওয়েবিনারে ১০০ জন উপস্থিত থাকলে) অফার শুরু হচ্ছে প্রতি বছর ১,২৩,৭০০ টাকা থেকে।

  • Share this:

 ভারতীয় গ্রাহকদের জন্য নতুন পদক্ষেপ করল মার্কিন ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম Zoom। এ বার ভারতীয় মুদ্রায় কেনা যাবে এই ভিডিও অ্যাপের নানা পরিষেবা। থাকছে একাধিক নতুন প্ল্যানও। সংস্থার তরফে জানানো হয়েছে, আজ থেকে Zoom.us-এর ওয়েবসাইটেই পাওয়া যাবে এই নতুন প্ল্যানগুলি। গ্রাহকরা তাঁদের প্রয়োজন অনুযায়ী মাসিক বা বার্ষিক প্ল্যান নির্বাচন করে খুব সহজেই কিনে ফেলতে পারেন। এ ক্ষেত্রে বার্ষিক প্ল্যান শুরু হচ্ছে ১৩,২০০ টাকা থেকে।

Zoom-এর ব্যবহার ও অনলাইন কনফারেন্সে অংশগ্রহণকারীর উপস্থিতির সংখ্যার উপর নির্ভর করেই একাধিক প্ল্যান আনা হয়েছে সংস্থার তরফে। এ ক্ষেত্রে ছোটখাটো টিম বা গ্রুপের ক্ষেত্রে বার্ষিক ১৩,২০০ টাকার প্ল্যান রয়েছে। এই প্ল্যান নিলে জুম ভিডিও কলে সর্বোচ্চ ১০০জন অংশগ্রহণ করতে পারেন। পাশাপাশি আনলিমিটেড গ্রুপ মিটিং, সোশ্যাল মিডিয়া স্ট্রিমিং ও ১ GB পর্যন্ত ক্লাউড রেকর্ডিংয়ের সুবিধা পাওয়া যাবে।

ছোট ব্যবসার পাশাপাশি মাঝারি ব্যবসার ক্ষেত্রে বা অফিসে যেখানে সর্বোচ্চ ৩০০জন অংশগ্রহণ করতে পারবেন, তাঁদের জন্য রয়েছে ১৭,৭০০ টাকার সাবস্ক্রিপশন প্ল্যান। এই একই টাকার সাবস্ক্রিপশন প্ল্যানে সুবিধা পেতে পারেন বড় ব্যবসা বা অফিসগুলিও। এ ক্ষেত্রে অনলাইন ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করতে পারবেন সর্বোচ্চ ৫০০জন। থাকছে আনলিমিটেড ক্লাউড স্টোরেজের সুবিধাও।

Zoom-এ ওয়েবিনার করার ক্ষেত্রেও কোম্পানির তরফে একাধিক প্ল্যান ও অফার দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে (ওয়েবিনারে ১০০ জন উপস্থিত থাকলে) অফার শুরু হচ্ছে প্রতি বছর ১,২৩,৭০০ টাকা থেকে। যদি কোনও ওয়েবিনারে ১০,০০০জন উপস্থিত থাকেন, তা হলে সর্বোচ্চ ৫৭,৩৩,৭০০ টাকার অফার রয়েছে। রয়েছে অ্যাড-অনের সুবিধাও। পাশাপাশি প্রতি বছর ৩০,০০০ টাকার হিসেবে ক্লাউড স্টোরেজ কেনা যাবে। এই ক্লাউড স্টোরেজ MP4 ও M4A ফাইলও সাপোর্ট করে। তবে মাসের হিসেবে স্টোরেজের সর্বোচ্চ পরিমাণ হল ৩ TB পর্যন্ত।

যেহেতু সংস্থার তরফে এই প্ল্যান এবং তার সঙ্গে জড়িত টাকার অঙ্কটা প্রকাশ করা হয়েছে প্রতি বছরের নিরিখে, তাই সেটা বেশি মনে হতেই পারে! তবে এখন Google Meet-ও তো আর বিনামূল্যে পরিষেবা দেবে না, সেটাই বা ভুলে গেলে চলবে কেন?

Published by: Uddalak Bhattacharya
First published: October 12, 2020, 12:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर