corona virus btn
corona virus btn
Loading

ভারতে ভয়ানক সাইবার হানার আশঙ্কা!‌ ভুল করে ক্লিক করলেই সাফ হতে পারে টাকা

ভারতে ভয়ানক সাইবার হানার আশঙ্কা!‌ ভুল করে ক্লিক করলেই সাফ হতে পারে টাকা

সাইফার্মার পক্ষ থেকে বলা হয়েছে, তারা সবকটি দেশকেই এই বিষয়ে বিস্তারিত নজর রাখতে বলেছে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ বড়সড় হ্যাকিংয়ের আশঙ্কা ভারতের সাইবার দুনিয়ায়। এবার হ্যাকাররা হামলা চালাতে পারে উত্তর কোরিয়া থেকে। আর ২১ জুন থেকেই শুরু হতে পারে সেই সাইবার হামলা। গত শুক্রবার জেডি নেট নামে একটি সংস্থার করা রিপোর্টে দেখা গিয়েছে, ভারত সহ ছটি দেশ এই সাইবার হামলার মুখে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই ছটি দেশের মধ্যে রয়েছে, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান, ব্রিটেন ও আমেরিকা। হ্যাকাররা মোট ৫০ লক্ষ অ্যাকাউন্টকে টার্গেট করেছে। তাঁদের তথ্য হাতিয়ে ডার্ক নেটে সেগুলি বিক্রি করে দেওয়াই হ্যাকারদের লক্ষ্য।

হ্যাকাররা দাবি করেছে, ইতিমধ্যে তাদের হাতে ১১ লক্ষ জাপানের মানুষের ইমেল আইডি আছে। আছে ২০ লক্ষ ভারতীয়ের ইমেল আইডি। ১ লক্ষ ৮০ হাজার ব্রিটেনের মানুষের আইডিও রয়েছে তাদের হাতে।

কীভাবে হচ্ছে হ্যাকিং?‌ সাইবার সিকিউরিটি ভেন্ডর সাইফার্মা জানিয়েছে, সাধারণত কোনও একটি লোভনীয় ইমেল পাঠিয়ে গ্রাহককে সেই মেল আইডি তে ক্লিক করার লোভ দেখাচ্ছে সংস্থা। সেই লিঙ্কে ক্লিক করলেই হচ্ছে সর্বনাশ। অনেকক্ষেত্রে করোনা ভাইরাস সংক্রান্ত সচেতনতার বার্তা দেওয়ার ই মেলেও এই ধরণের ফাঁদ পাতা হচ্ছে।

সাইফার্মার পক্ষ থেকে বলা হয়েছে, তারা সবকটি দেশকেই এই বিষয়ে বিস্তারিত নজর রাখতে বলেছে। দেশের নির্দিষ্ট সাইবার সিকিউরিটি সংস্থাও এই বিষয়ে পদক্ষেপ করছে। জানা গিয়েছে এই হ্যাকাররা ল্যাজারস নামে একটি দলের সঙ্গে যুক্ত। এরা ব্যক্তিগত তথ্য বিক্রি করার পথে তো হাঁটতেই পারে, পাশাপাশি এদের লক্ষ্য হতে পারে অ্যাকাউন্ট থেকে বড় অংকের একটা টাকা হাতিয়ে নেওয়া। কিন্তু কীভাবে এদের হাতে এই সমস্ত তথ্য এসে পড়ল, সেটাই চিন্তার।

Published by: Uddalak Bhattacharya
First published: June 21, 2020, 3:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर