Home /News /technology /
পুরুষ ইঁদুর মারাত্মক ভয় পায় এই জিনিসটিকে! জেনে নিন ইঁদুরের উৎপাত থেকে রেহাই পাওয়ার কৌশল

পুরুষ ইঁদুর মারাত্মক ভয় পায় এই জিনিসটিকে! জেনে নিন ইঁদুরের উৎপাত থেকে রেহাই পাওয়ার কৌশল

কলাকে ভয় পায় পুরুষ ইঁদুর

কলাকে ভয় পায় পুরুষ ইঁদুর

সাম্প্রতিক এক গবেষণা হদিশ দিচ্ছে এমন এক বস্তুর যা সহজেই ঘর থেকে বের করবে ইঁদুর

  • Share this:

    #নয়াদিল্লি: ইঁদুর থেকে ছড়ায় ভয়ঙ্কর সংক্রমণ। শুধু কি তাই! ইঁদুর ঘরে ঢুকে সব কিছু তছনছ করে দিতে পারে। জামাকাপড় থেকে শুরু করে কাঠের আসবাব, খাবারের খাবারদাবার থেকে বইপত্র সবই ছাড়খাড় করে দিতে পারে গণেশ ঠাকুরের আপাত নিরীহ বাহনটি। একবার রান্নাঘরে প্রবেশ করলে রোগ বালাইয়ের সম্ভাবনাও কম নয়। ফলে ইঁদুর মারা কল পাততেই হয়। কিন্তু, অনেকেই ইঁদুরকে মারতে চান না। ছোট্ট একটি প্রাণীকে মারতে কারই বা ভাল লাগে!

    তা হলে উপায়?

    ইঁদুরের উৎপাত থেকে রেহাই পাওয়া খুবই সমস্যার বিষয়। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা হদিশ দিচ্ছে এমন এক বস্তুর যা সহজেই ঘর থেকে বের করবে ইঁদুর। জেনে নিন কী সেই বস্তু।

    ম্যাকগিল বিশ্ববিদ্যালয় (McGill University)-এর নতুন এক গবেষণায় দেখা গিয়েছে যে, কলাকে ভয় পায় পুরুষ ইঁদুর। সম্প্রতি নতুন গবেষণা রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানেই জানানো হয়েছে যে, গর্ভবতী ইঁদুর গন্ধ শুকে নিজেদের সুরক্ষিত রাখার চেষ্টা করে। একই সঙ্গে জানা গিয়েছে যে, মেয়ে ইঁদুর কেমিক্যাল সিগন্যাল পাঠায়। এর মাধ্যমে অন্য ইঁদুর সেই জিনিস থেকে দূরে পালায়। একই সঙ্গে সেই কেমিক্যাল সিগন্যালের মাধ্যমে বেড়ে যায় ইঁদুরের স্ট্রেস হরমোন।

    আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

    আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

    কলার মাধ্যমে ইঁদুরকে তাড়ানো সম্ভব -

    নতুন গবেষণায় দেখা গিয়েছে যে, মা ইঁদুরের শরীর থেকে নানা ধরনের রাসায়নিক নির্গত হয়। এটি পুরুষ ইঁদুরের পক্ষে খুবই কার্যকরী। গবেষক দলের অন্যতম সারাহ রোসেন (Sarah Rosen) জানিয়েছেন যে, সাধারণত মহিলা ইঁদুর তার বাচ্চাদের কোনও রকম বিপদ থেকে রক্ষা করতে সিগন্যাল পাঠায় পুরুষ ইঁদুরের কাছে। আর সেই সিগনালিং কেমিক্যালের গন্ধ অনেকটাই পাকা কলার গন্ধের মতো। তাই দেখা গিয়েছে যে কলাকে ইঁদুর পছন্দ করে না।

    ফলে বাড়িতে কলা রাখা হলে, ইঁদুরের হাত থেকে বাঁচা সম্ভব। কলা বাড়িতে রেখে দিলে ইঁদুর আসার সম্ভাবনা কম। আর বাড়িতে যদি আগে থেকেই ইঁদুর থাকে, তাহলে সেই জায়গায় পাকা কলা রেখে দিতে হবে। এ নিয়ে আরও বিস্তারিত গবেষণার কাজ চলছে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Bananas, Rats

    পরবর্তী খবর