Home /News /technology /
How to file ITR online: দৌড়াদৌড়ি নিরর্থক; দেখে নিন অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার উপায়

How to file ITR online: দৌড়াদৌড়ি নিরর্থক; দেখে নিন অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার উপায়

E-filing of Income Tax Return: ঘরে বসেই অনলাইনে করা যায় ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল। এক নজরে দেখে নেওয়া যাক ঘরে বসে অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার উপায়।

  • Share this:

    E-filing of Income Tax Return: ইনকাম ট্যাক্স রিটার্ন (Income Tax Return) ফাইল করা একটি খুবই গুরুত্বপূর্ণ কাজ। সঠিক সময়ের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল (ITR Filing) করা প্রয়োজন। প্রতি বছর সঠিক সময়ের মধ্যে নিজেদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করলে ফাইন দিতে হতে পারে। এর জন্য প্রতি আর্থিক বছরের শেষে নির্দিষ্ট সময়ের মধ্যেই ফাইল করতে হয় ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR)। কিন্তু অনেকেই ভাবেন এটি খুব জটিল একটি কাজ, এর জন্য আয়কর দফতরের অফিসে যেতে হয়। ঘরে বসেই অনলাইনে করা যায় ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল(Know how to e-file ITR online)। এক নজরে দেখে নেওয়া যাক ঘরে বসে অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার উপায়।

    অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার উপায় (How to file ITR online: Here are simple and easy steps)-

    স্টেপ ১ - অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল (ITR File) করার জন্য প্রথমেই আয়করের ই-ফাইলিং ওয়েবসাইটে লগ ইন করতে হবে। তার জন্য incometaxindiaefiling.gov.in.-এ ঢুকে ইউজার আইডি, পাসওয়ার্ড এবং জন্মের তারিখ দিতে হবে।

    স্টেপ ২ - এরপর লগ ইন করার পরে ‘ই-ফাইল' (E-file) অপশনে গিয়ে ক্লিক করতে হবে। তারপর ‘prepare and submit ITR online'-এ ক্লিক করতে হবে। অনলাইনে কেবল ITR 1 এবং ITR 4S জমা করা যাবে।

    আরও পড়ুন - এসির খোঁজ করছেন ? এক নজরে দেখে নিন ভারতের সেরা ৮টি এয়ার কন্ডিশনারের তালিকা

    স্টেপ ৩ - এবার বেছে নিতে হবে ITR 1 না কি ITR 4S কোন ফর্ম ভর্তি করা দরকার। সেই সঙ্গে বছরটিও সিলেক্ট করতে হবে। এখানে সঠিক বছর সিলেক্ট করতে হবে। অনেকেই এটি ভুল করে থাকে।

    স্টেপ ৪ - এরপর সমস্ত তথ্য জমা করে ‘সাবমিট'-এ ক্লিক করতে হবে।

    স্টেপ ৫ - এরপর যদি গ্রহণযোগ্য হয়, ডিজিটাল সিগনেচার সার্টিফিকেট (DSC) আপলোড করতে হবে।

    স্টেপ ৬ - এবার ‘সাবমিট'-এ ক্লিক করতে হবে।

    আরও পড়ুন - বিনা খরচে বাড়িতে ইন্টারনেটের স্পিড বাড়াতে চান ? দেখে নিন সহজ উপায়

    স্টেপ ৭ - এরপর যদি সফল ভাবে জমা করা হয়ে থাকে, তাহলে ITR-V ফর্ম দেখতে পাওয়া যাবে। অবশ্যই যদি DSC ব্যবহৃত না হয়, তাহলেই। সেক্ষেত্রে ওই লিঙ্কে ক্লিক করে ITR-V ফর্মটি ডাউনলোড করতে হবে। ব্যবহারকারীর রেজিস্টার্ড ইমেলেও ITR-V পাঠিয়ে দেওয়া হয়। DSC সহ ITR জমা করলেই রিটার্ন জমা করার প্রক্রিয়া সম্পন্ন হয়। যদি DSC আপলোড না করা হয়, তাহলে ITR-V ফর্মটির প্রিন্ট আউট নিতে হবে। তারপর তা স্বাক্ষর করে Centralized Processing Centre (CPC)-এ পাঠাতে হবে ই-ফাইলিংয়ের ১২০ দিনের মধ্যে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Income Tax Return, ITR File Return

    পরবর্তী খবর