প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

করোনাকালে মোবাইল অ্যাপে সবচেয়ে বেশি সময় কাটাচ্ছেন ভারতীয়রাই

করোনাকালে মোবাইল অ্যাপে সবচেয়ে বেশি সময় কাটাচ্ছেন ভারতীয়রাই

এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে প্রায় ৩৩ বিলিয়ন অ্যাপ ডাউনলোড করেছেন মানুষজন

  • Share this:

সংক্রমণের ভয়ে গৃহবন্দী মানুষজন। লকডাউন অনেকাংশে কার্যকর না থাকলেও, ভিড় এড়িয়ে এখন ঘরে থাকাই পছন্দ করছেন সবাই। বেশিরভাগই ওয়ার্ক ফ্রম হোমে ব্যস্ত। আর এই সুবাদে বন্ধু, অফিসকলিগ, আত্মীয়দের সঙ্গে যোগাযোগ থেকে শুরু করে কেনাকাটা পর্যন্ত প্রায় সব ক্ষেত্রেই নানা অ্যাপে মজেছেন মানুষজন। যার ফলে ডাউনলোড ও কেনার পাশাপাশি অ্যাপগুলিতেই অধিকাংশ সময় কাটছে। পরিসংখ্যান বলছে, বর্তমানে মোবাইল অ্যাপগুলিতে সব চেয়ে বেশি সময় কাটাচ্ছে ভারতীয়রা। এর আগে যা কখনও হয়নি। আসুন দেখে নেওয়া যাক অ্যাপে সময় কাটানো ও তা ব্যবহারে কোথায় দাঁড়িয়ে আমাদের দেশ ও বিশ্ব।

২০২০ সালের তৃতীয় ত্রৈমাসিকে মোবাইলগুলিতে মাসের ভিত্তিতে সময় কাটানোর পরিমাণ অসম্ভব পরিমাণে বেড়েছে। অ্যাপ অ্যানালিটিক্সের দেওয়া তথ্য অনুযায়ী জুলাই, অগস্ট ও সেপ্টেম্বর, প্রতিটি মাসে এই ক্রমবর্ধমান সময়ের পরিমাণ প্রায় ১৮০ বিলিয়ন ঘণ্টা। এ বিষয়ে App Annie নামে এক অ্যাপ অ্যানালিটিক্স জানাচ্ছে, এ বছরের অন্যান্য মাসের তুলনায় তৃতীয় ত্রৈমাসিকে ভারতে মোবাইল অ্যাপগুলিতে সময় কাটানোর পরিমাণ ব্যাপক হারে বেড়েছে। যার পরিমাণ প্রায় ৩০ শতাংশ এবং এটি এ পর্যন্ত সর্বোচ্চ। অন্য দিকে এই একই সময়ের মধ্যে আমেরিকায় অ্যাপ ব্যবহারের পরিমাণ বেড়েছে প্রায় ১৫ শতাংশ। আর ইন্দোনেশিয়ায় বেড়েছে ৪০ শতাংশ।

ইতিমধ্যেই ভারতে ব্যান করা হয়েছে চিনা অ্যাপ TikTok। কিন্তু তাও বিশ্ব জুড়ে সব চেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় শীর্ষে রয়েছে টিকটক। তবে মানুষজন সব চেয়ে বেশি সময় কাটিয়েছেন ডেটিং অ্যাপ -Tinder-এ। এ নিয়ে App Annie প্রকাশিত একটি প্রতিবেদন জানাচ্ছে, এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে প্রায় ৩৩ বিলিয়ন অ্যাপ ডাউনলোড করেছেন মানুষজন। এ ক্ষেত্রে Google Play Store-এ ডাউনলোডের পরিমাণ বেড়েছে প্রায় ১০ শতাংশ অর্থাৎ ২৫ বিলিয়ন পর্যন্ত অ্যাপ ডাউনলোড হয়েছে। আর iOS প্ল্যাটফর্মে ডাউনলোড বেড়েছে ২০ শতাংশ অর্থাৎ ৯ বিলিয়ন পর্যন্ত অ্যাপ ডাউনলোড হয়েছে। সব চেয়ে আকর্ষণীয় বিষয় হল Google Play Store-এ অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে শীর্ষে রয়েছে ভারত ও ব্রাজিল। অন্য দিকে iOS প্ল্যাটফর্মে অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে শীর্ষে রয়েছে আমেরিকা ও চিন।

তবে শুধুমাত্র অ্যাপ ব্যবহার বা ডাউনলোডেও এই ব্যাপক বৃদ্ধি দেখা যায়নি। টাকা দিয়ে অ্যাপ কেনার ক্ষেত্রেও একই রকম পরিস্থিতি লক্ষ্য করা গিয়েছে। লকডাউনের পর থেকে এই বছরের তৃতীয় ত্রৈমাসিকে অ্যাপ কেনার ক্ষেত্রে দারুণ বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। একাধিক সংস্থা ও অ্যাপ বিশেষজ্ঞরা জানাচ্ছেন অ্যাপ কেনার ক্ষেত্রে খরচ হয়েছে প্রায় ২.৪০ লক্ষ কোটি টাকা। অধিকাংশ ক্ষেত্রেই গেমিং অ্যাপ কেনা হয়েছে। তবে নন-গেমিং অ্যাপের ক্ষেত্রেও গ্রাহকদের কেনার প্রবণতা বেড়েছে। পরিসংখ্যান বলছে, Apple অ্যাপ স্টোর থেকে নন-গেমিং অ্যাপ কেনার পরিমাণ প্রায় ৩৫ শতাংশ এবং Google Play Store-এ এর পরিমাণ ২০ শতাংশ। তবে Apple অ্যাপ ও Google Play Store-এ গ্রাহকদের অ্যাপ কেনার মধ্যে একটু ফারাকও রয়েছে। টেক এক্সপার্টরা জানাচ্ছেন, Google Play Store-এ মূলত গেম, সোশ্যাল ও এন্টারটেনমেন্ট ক্যাটাগরিতে সব চেয়ে খরচ করেছেন গ্রাহকরা। অন্যদিকে Apple অ্যাপ স্টোরে মূলত গেম, এন্টারটেনমেন্ট ও ফটো, ভিডিও অ্যাপের পিছনে টাকা খরচ করেছেন গ্রাহকরা।

উল্লেখ্য, মাসে অ্যাক্টিভ ইউজারের নিরিখে বিশ্বে শীর্ষে রয়েছে Facebook। এর পরেই রয়েছে এর মালিকানাধীন WhatsApp, Messenger ও Instagram।

Published by: Ananya Chakraborty
First published: October 12, 2020, 2:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर