• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Google Play Store: কোন অ্যাপ দখল করে রেখেছে ইউজারের কতটা তথ্য, জানা যাবে সহজেই

Google Play Store: কোন অ্যাপ দখল করে রেখেছে ইউজারের কতটা তথ্য, জানা যাবে সহজেই

ফাইল ছবি

ফাইল ছবি

Google Play Store: এর মাধ্যমে ইউজাররা কোনও অ্যাপ ডাউনলোড করার আগে ডেটা সেফটি সেকশনের মাধ্যমে তাদের পার্সোনাল ডেটা সুরক্ষিত রাখতে পারবে।

  • Share this:

#কলকাতা: গুগল (Google) নিয়ে আসতে চলেছে তাদের নতুন ফিচার। ইউজারদের সুরক্ষার জন্য গুগল প্লে স্টোরে (Google Play Store) যুক্ত করা হবে নতুন ফিচার ডেটা সেফটি সেকশন (Data Safety Section)। গুগলের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে ২০২২ সালেই তারা লঞ্চ করতে চলেছে এই নতুন ফিচার। এর ফলে অ্যান্ড্রয়েড (Android) ফোনের ইউজাররা তাদের পার্সোনাল ডেটা ভালো ভাবে সুরক্ষিত রাখতে পারবে। ইউজারদের সেফটির কথা মাথায় রেখে নিয়ে আসা হচ্ছে এই নতুন ফিচার। এর মাধ্যমে ইউজাররা কোনও অ্যাপ ডাউনলোড করার আগে ডেটা সেফটি সেকশনের মাধ্যমে তাদের পার্সোনাল ডেটা সুরক্ষিত রাখতে পারবে।

বর্তমানে বিভিন্ন বিষয়ে নানা ধরনের অ্যাপ রয়েছে। এর মধ্যে সবগুলোই নিজেদের ফোনের জন্য সুরক্ষিত নয়। তাই গুগলের পক্ষ থেকে নিয়ে আসা হচ্ছে নতুন এই ফিচার। এর মাধ্যমে ইউজারদের সঙ্গে সঙ্গে অ্যাপ ডেভেলপারদেরও সুবিধা হবে। কোন অ্যাপ কী ধরনের ডেটা কালেক্ট করছে এবং কী ভাবে তা শেয়ার করছে তা জানা যাবে। ইউজাররা সেই অ্যাপ ডাউনলোড করার আগে ডেটা সেফটি সেকশনের মাধ্যমে তাদের পার্সোনাল ডেটা সুরক্ষিত রাখতে পারবে। গুগলের পক্ষ থেকে ডেটা সেফটি ফর্ম পাওয়া যাবে। এটি গুগল প্লে কনসোলেই থাকবে। ডেভেলপার সেই প্লে কনসোলের অ্যাপ কনটেন্ট সেকশনে ভিজিট করে তার রিভিউ করে সেই ফর্ম ফিল আপ করে আবার সাবমিট করতে পারবে। এর পর সেই ইনফরমেশন অ্যাপ্রুভড হয়ে গেলে সেই অ্যাপ নতুন ফিচার ডেটা সেফটি ইনফরমেশনের মাধ্যমে আপডেট হয়ে যাবে। কিন্তু সেই সাবমিট করা ইনফরমেশন রিজেক্ট হয়ে গেলে ইউজাররা প্লে স্টোরে দেখতে পাবে নো ইনফরমেশন অ্যাভেলেবেল (No Information Available)।

গুগল প্লে স্টোরের নতুন ফিচার ডেটা সেফটি সেকশনের মাধ্যমে ইউজার এবং ডেভেলপার দুজনেরই সুবিধা হবে। এর মাধ্যমে অ্যাপ ডেভেলপার ইউজারদের কী ধরনের ডেটা পছন্দ এবং তারা কী ধরনের ডেটা শেয়ার করছে তা জানতে পারবে। ইউজাররাও কোনও অ্যাপ ডাউনলোড করার আগে ডেটা সেফটি সেকশনের মাধ্যমে সেই সম্পর্কে জেনে নিতে পারবে। আসলে, সব সময় কোনও অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউ দেখে নেওয়া উচিত। গুগলের এই নতুন ফিচার ইউজারদের এক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদান করবে। এর মাধ্যমেই ইউজাররা জানতে পারবে নির্দিষ্ট কোনও অ্যাপ তার ফোনের ক্ষেত্রে কতটা সুরক্ষিত। ইউজারদের বিশেষ সুরক্ষার কথা মাথায় রেখে গুগল লঞ্চ করতে চলেছে তাদের নতুন ফিচার ডেটা সেফটি সেকশন।

Published by:Swaralipi Dasgupta
First published: