• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • FACEBOOK WILL LAUNCH NEW FEATURE NAMED X CHECK TO SECURE USERS PROFILE SMJ TC

XCheck নামে নতুন ফিচার আনছে Facebook, এবার সমস্যায় পড়তে পারেন বহু ইউজার

ফেসবুকের (Facebook) এই নতুন নিয়মের ফলে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হবে আরও সুরক্ষিত। তবে পাশাপাশি, কিছু অসুবিধাতেও পড়তে পারেন তাঁরা।

ফেসবুকের (Facebook) এই নতুন নিয়মের ফলে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হবে আরও সুরক্ষিত। তবে পাশাপাশি, কিছু অসুবিধাতেও পড়তে পারেন তাঁরা।

  • Share this:

#কলকাতা: ফেসবুক (Facebook) নিয়ে আসতে চলেছে এক নতুন নিয়ম, যার পোশাকি নাম XCheck বা Cross Check। এর মাধ্যমে ব্যবহারকারীরা বিশেষ কয়েকটি সুবিধা ভোগ করবেন, তাঁদের ফেসবুক অ্যাকাউন্ট হবে আরও সুরক্ষিত এবং নির্দিষ্ট। ফেসবুকের এই নতুন ফিচারের সুবিধা পাবেন প্রায় ৫.৮ মিলিয়ন রাজনীতিবিদ এবং সেলিব্রিটি। শুধুমাত্র বিশিষ্ট ব্যক্তিদের কথা মাথায় রেখেই এই নিয়ম চালু করা হচ্ছে। এই বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), ব্রাজিলের জনপ্রিয় ফুটবলার নেইমার (Neymar Silva Santos Junior) প্রমুখ।

আরও পড়ুন- মোবাইল হারিয়ে বা চুরি গিয়েছে ? এই সহজ উপায়ে খুঁজে নিন

ফেসবুকের এই নতুন নিয়মের ফলে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হবে আরও সুরক্ষিত। তবে পাশাপাশি, কিছু অসুবিধাতেও পড়তে পারেন তাঁরা। এক নজরে দেখে নেওয়া যাক নতুন ফিচার এই XCheck কী ভাবে কাজ করবে।

ধরা যাক, জনপ্রিয় ফুটবলার নেইমারের বিরুদ্ধে যে মহিলাটি ধর্ষণের অভিযোগ তুলেছিলেন, নেইমার তাঁদের হোয়াটসঅ্যাপের (WhatsApp) কথোপকথনের স্ক্রিনশট ফেসবুক, ইনস্টাগ্রামে (Instagram) পোস্ট করে সকলের সঙ্গে শেয়ার করলেন। যেখানে তাঁদের কথোপকথনের চ্যাটের সঙ্গে কিছু নগ্ন ছবিও রয়েছে। সেই ছবিগুলো নেইমার ও সেই মহিলার ঘনিষ্ঠতার ছবি। এই ধরনের নগ্ন ছবি ফেসবুকে পোস্ট হলে, সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষ সেই পোস্ট ডিলিট করে দেয়। কিন্তু এখন নেইমার যদি এই XCheck-এর আওতায় থাকেন, তাহলে তাঁর সেই পোস্ট আর ডিলিট করা যাবে না। ফেসবুক মডারেটরও সেই পোস্ট ডিলিট করতে পারবেন না। সেটা ফেসবুকে থেকে যাবে এবং ৫৬ মিলিয়ন অনলাইন ইউজার তা দেখতে পাবেন।

পৃথিবীর বিভিন্ন ক্ষমতাশালী বিশিষ্ট ব্যক্তিদের ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এই নতুন ফিচারের আবির্ভাব। কিন্তু এই XCheck-এর প্রয়োগের ফলে সামাজিক এই মাধ্যমের শালীনতা কতটা বজায় রাখা যাবে? ফেসবুকের এই নতুন নিয়মের ফলে মডারেটরদের কাজটা আরও কঠিন হয়ে উঠবে। জনপ্রিয় এই সামাজিক মাধ্যমে সমাজের জন্য ক্ষতিকারক অশালীন বিষয়বস্তু পোস্ট হলেও XCheck-এর দৌলতে তা আর ডিলিট করা যাবে না। যার প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব পড়বে সকলের উপরে। ভারতে ফেসবুকের বিভিন্ন ধরনের রাজনৈতিক পোস্ট আগে থেকেই চর্চার কেন্দ্রবিন্দুতে রয়েছে। এখন ফেসবুকের এই নতুন নিয়মের ফলে ৫.৮ মিলিয়ন রাজনীতিবিদ ও সেলিব্রিটিদের নানা ধরনের পোস্ট কী প্রভাব ফেলে সেটাই দেখার। ফেসবুকের মতো একটা জনপ্রিয় সামাজিক মাধ্যম, যেখানে সমাজের সব স্তরের মানুষের আনাগোনা রয়েছে, সেখানে XCheck-এর প্রভাব হতে পারে মারাত্মক, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

First published: