Home /News /technology /
Apple Car Crash Detection: দুর্ঘটনায় তাৎক্ষণিক পরিষেবা, অ্যাপল আনছে কার ক্র্যাশ ডিটেকশন ফিচার!

Apple Car Crash Detection: দুর্ঘটনায় তাৎক্ষণিক পরিষেবা, অ্যাপল আনছে কার ক্র্যাশ ডিটেকশন ফিচার!

Apple Car Crash Detection: রিপোর্ট অনুযায়ী অ্যাপল তাদের আইফোন এবং ওয়াচ দুটিতেই চালু করতে পারে নতুন এই ফিচার।

  • Share this:

#নয়াদিল্লি: অ্যাপল (Apple) খুব তাড়াতাড়ি নিয়ে আসতে চলেছে এক নতুন ফিচার। অ্যাপল আইফোনের (iPhone) ক্ষেত্রে চালু করতে চলেছে এই নতুন কার ক্র্যাশ ডিটেকশন ফিচার। ওয়াল স্ট্রিট জার্নালের (Wall Street Journal) রিপোর্ট অনুযায়ী আইফোনের ইউজাররা খুব তাড়াতাড়ি ব্যবহার করতে পারবেন এই নতুন ফিচার। নতুন এই ফিচারের মাধ্যমে গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে নিজে থেকেই তা ডিটেক্ট করে অটোমেটিক ৯১১ নম্বরে ফোন চলে যাবে। রিপোর্ট অনুযায়ী অ্যাপল তাদের আইফোন এবং ওয়াচ দুটিতেই চালু করতে পারে নতুন এই ফিচার। গুগলের (Google) পিক্সেল ফোনে এই ফিচার ইতিমধ্যেই রয়েছে। এখন অ্যাপেল তাদের ডিভাইসেও চালু করতে চলেছে নতুন কার ক্র্যাশ ডিটেকশন ফিচার।

অ্যাপলের নতুন এই ফিচার কাজ করবে ক্র্যাশ ডিটেকশন টেকনোলজির মাধ্যমে। এর মাধ্যমে অ্যাপলের ডিভাইসে একটি সেন্সর বসানো থাকবে। সেটির মাধ্যমেই গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে সঙ্গে সঙ্গে ফোন চলে যাবে। অর্থাৎ কারও কাছে যদি অ্যাপলের সেই ডিভাইস থাকে এবং তিনি যদি দুর্ঘটনাগ্রস্ত গাড়িতে থাকেন, তাহলে নতুন ফিচার কার ক্র্যাশ ডিটেকশনের মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে। অ্যাপলের নতুন এই ফিচার অনেকের জীবন বাঁচাতে সাহায্য করবে। একই সঙ্গে যাঁরা অ্যাপেলের ডিভাইস ব্যবহার করবেন তাঁদেরও অনেক উপকার হবে।

আরও পড়ুন: অবসর পরিকল্পনায় SWP থেকে লাভবান হবেন কীভাবে? উপায় বললেন বিশেষজ্ঞরা!

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী অ্যাপল ২০২১ সাল থেকে নতুন ফিচার কার ক্র্যাশ ডিটেকশনের পরীক্ষা নিরীক্ষা শুরু করে দিয়েছে। ২০২১ সাল ধরে অ্যাপল তাদের ইউজারদের থেকে নতুন ফিচার কার ক্র্যাশ ডিটেকশন সম্পর্কে বিভিন্ন ধরনের ফিডব্যাক সংগ্রহ করেছে। এই পরীক্ষার মাধ্যমে অ্যাপলের ওয়াচ দ্বারা প্রায় ১০ মিলিয়ন গাড়িকে ডিটেক্ট করা সম্ভব হয়েছে। একই সঙ্গে অ্যাপল ওয়াচের কার ক্র্যাশ ডিটেকশন ফিচারের মাধ্যমে প্রায় ৫০,০০০টি ফোন কল গিয়েছে ৯১১ নম্বরে। অ্যাপলের তরফে এখনও তাদের নতুন ফিচার কার ক্র্যাশ ডিটেকশন নিয়ে বিভিন্ন ধরনের পরীক্ষা চালানো হচ্ছে। মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি সকলের জন্য চালু করে দেওয়া হতে পারে এই ফিচার- বর্তমানে যদিও শুধু আইফোন এবং অ্যাপল ওয়াচেই পাওয়া যাবে এর সুবিধা।

Published by:Piya Banerjee
First published:

Tags: Apple, IPhone

পরবর্তী খবর