Home /News /sports /

৪০০ মিটারে বিশ্বরেকর্ড নাইকার্কের ! ১৭ বছর পর ভাঙল বিশ্বরেকর্ড

৪০০ মিটারে বিশ্বরেকর্ড নাইকার্কের ! ১৭ বছর পর ভাঙল বিশ্বরেকর্ড

অলিম্পিকে পুরুষদের ৪০০ মিটারে বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার ওয়েড ভান নাইকার্কের।

  • Share this:

    #রিও দি জেনেইরো:  অলিম্পিকে পুরুষদের ৪০০ মিটারে বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার ওয়েড ভান নাইকার্কের। ভাঙলেন মাইকেল জনসনের কীর্তি। ইতিহাস গড়ে ৮ নম্বর লেন থেকে প্রথম অলিম্পিক সোনা জিততে সফল তিনি। ১৭ বছর পর বিশ্বরেকর্ড অবশেষে ভেঙে চুরমার ৷

    ৮ নম্বর লেন থেকে দৌড়ে কেউ কখনও অলিম্পিক ৪০০ মিটারে সোনা জেতেননি। ১৯৯ সালে পুরুষদের ৪০০ মিটারে ৪৩.১৮ সেকেন্ড সময় করেছিলেন মাইকেল জনসন। মার্কিন কিংবদন্তী স্প্রিন্টারের বিশ্বরেকর্ডটা দীর্ঘ ১৭ বছর ধরে বিশ্ব অ‍্যাথলেটিক্সে বেঁচেছিল মিথ হিসেবে। রবিবার রাতের রিওয়ে দুটো মিথই ভেঙে চুরমার করে দিলেন ওয়েড ভান নাইকার্ক। রিও অলিম্পিকে পুরুষদের ৪০০ মিটারে মহার্ঘ্য সোনাটা ছিনিয়ে নেওয়ার পথে দক্ষিণ আফ্রিকার স্প্রিন্টার সময় নিলেন ৪৩.০৩ সেকেন্ড।

    বিশ্বরেকর্ডের ভাঙাগড়াই অলিম্পিকের চিরাচরিত নিয়ম। কিন্তু ভুললে চলবে না নাইকার্ক নিজের সেমিফাইনালেও জেতেননি। নিয়ম অনুসারে দুই সেমিফাইনালের সেরারা ৩, ৪, ৫ এবং ৬ নম্বর লেনে দৌড়নোর সুযোগ পান। বাকিদের ভাগ‍্যে জোটে ১, ২ আর ৭, ৮ নম্বর লেন। ইতিহাস গড়ে রিওয়ে নাইকার্ক যেন আর একবার বোঝালেন রেকর্ড গড়াই হয় ভাঙার জন্য। প্রোটিয়া স্প্রিন্টারের কীর্তি দেখে মুগ্ধ স্বয়ং জনসনও।

    First published:

    Tags: Michael Johnson, Olympics 2016, Rio 2016, Rio Olympics, Rio Olympics 2016, Wayde van Niekerk

    পরবর্তী খবর