Home /News /sports /
UEFA Champions League Final: লিভারপুলকে হারিয়ে ফের চ্যাম্পিয়নস লিগ জয় রিয়ালের, ফাইনালে ঘটল অবিশ্বাস্য ঘটনা!

UEFA Champions League Final: লিভারপুলকে হারিয়ে ফের চ্যাম্পিয়নস লিগ জয় রিয়ালের, ফাইনালে ঘটল অবিশ্বাস্য ঘটনা!

চ্যাম্পিয়নস লিগ রিয়ালের

চ্যাম্পিয়নস লিগ রিয়ালের

UEFA Champions League Final: শেষমেশ লিভারপুলকে হারিয়ে রেকর্ড ১৪তম চ্যাম্পিয়নস লিগ জিতে নিজেদেরই ছাড়িয়ে গেল স্পেনের রিয়াল মাদ্রিদ।

  • Share this:

    #প্যারিস: গোটা বিশ্ব তাকিয়েছিল এই ম্যাচের দিকে। আর সেই UEFA Champions League Final-এ ফের নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়নস লিগ ফাইনাল, তাও কিনা শুরু হল পাক্কা ৩৬ মিনিট দেরিতে! ফাইনাল শুরু হওয়ার আগে লিভারপুল (Liverpool) সমর্থকরা যখন মাঠে ঢুকছিলেন, তখনই চরম বিশৃঙ্খলা তৈরি হয়। এমনকী পুলিশকে কাঁদানে গ্যাসের শেল ফাটাতে পর্যন্ত হয়।

    যদিও শেষমেশ লিভারপুলকে হারিয়ে রেকর্ড ১৪তম চ্যাম্পিয়নস লিগ জিতে নিজেদেরই ছাড়িয়ে গেল স্পেনের রিয়াল মাদ্রিদ। ভিনিসিয়াস জুনিয়রের একমাত্র গোলে ও গোলরক্ষক থিবো কুর্তোয়ার অসাধারণ দক্ষতায় ইয়র্গেন ক্লপের শিষ্যদের ১-০ ব্যবধানে হারাল কার্লো আনসেলোত্তির শিষ্যরা। অথচ পুরো ম্যাচেই একক দাপট দেখিয়ে খেলেছে লিভারপুল। কিন্তু শেষ হাসিটা হেসেছে রিয়ালই।

    উয়েফা চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে রিয়ালই যে সেরা দল, তা আরও একবার প্রমাণ করল তারা। কারণ এই লিগে দ্বিতীয় শীর্ষে থাকা এসি মিলান ৭টি শিরোপা জিতেছে। আর লা গ্যালাকটিকোরা ২০১৮ সালের পর ফের ট্রফির স্বাদ পেল। এর আগে ১৯৫৬, ৫৭, ৫৮, ৫৯, ৬০, ৬৬ (ইউরোপিয়ান কাপ), ৯৮, ২০০০, ২০০২, ২০১৪, ২০১৬ ও ২০১৮ (চ্যাম্পিয়নস লিগ নাম করণের পর) জিতেছিল। অপরদিকে ২০১৯ সালের পর সপ্তম শিরোপা জেতা হল না লিভারপুলের।

    একমাত্র কোচ হিসেবে ৪টি চ্যাম্পিয়নস লিগ জেতার রেকর্ড গড়লেন আনসেলোত্তি। আর চলতি টুর্নামেন্টে সর্বোচ্চ ১৫টি গোল করেছেন রিয়ালের করিম বেনজেমা। এদিন দর্শক-সমর্থকদের মাঠের বাইরের বিশৃঙ্খলার কারণে ৩৬ মিনিট পর ম্যাচটি শুরু হয়। তবে ম্যাচে ভিনি গোল দিলেও জয়ের মূল নায়ক রিয়ালের গোলরক্ষক কুর্তোয়া। কারণ তাঁর ৯টি সেভই বদলে দেয় ম্যাচের রং।

    আরও পড়ুন: তৃণমূলের ঝান্ডা নিয়ে ঠিকাদারি করা যাবে না, হলদিয়া থেকে চরম হুঁশিয়ারি দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

    শনিবার প্যারিসের স্তাদে দে ফ্রান্সে ম্যাচের প্রথম ১০ মিনিট দু'দল সমান তালে খেলেছিল। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে আক্রমণের ধার বাড়ায় লিভারপুল। আর এই আক্রমণ চলে প্রথমার্ধের শেষ অবধি। গোলের সুযোগ পেলেও অবশ্য তা কাজে লাগাতে পারেনি তাঁরা। খেলার ১৬ মিনিটে প্রথম সুযোগটি পান মোহামেদ সালাহ। তার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর থিয়াগো আলকান্ত্রাও গোল মিস করেন। কিন্তু পরের মিনিটেই সালাহ গোলের জন্য শট নিলেও তা ছিল দূর্বল, যা রুখে দেন রিয়াল গোলরক্ষক থিবো কুর্তোয়া।

    আরও পড়ুন: ভয়কে জয় করতে চেয়েছিলেন, সিয়াচেনে পৌঁছনোই হল না খড়্গপুরের বাপ্পার

    ২০তম মিনিটে ট্রেন্ট আর আলেক্সান্ডার-আর্নল্ডের শট গোলবারের ওপর দিয়ে চলে যায়। তবে সবচেয়ে বড় সুযোগটি আসে পরের মিনিটেই। সাদিও মানের জোড়াল শট পোস্টে বাধা পড়ে। দ্বিতীয়ার্ধেও দাপট ধরে রাখে লিভারপুল। যেখানে লুইস দিয়াসের প্রচেষ্টা ব্যর্থ করেন দেন রিয়াল ডিফেন্ডার কারবাহাল। ৫৫তম মিনিটে ফের বঞ্চিত হয় দলটি। এবার আর্নল্ডের ক্রস ছুঁতে পারেননি থিয়াগো। ৩ মিনিট পের সালাহ মিস করেন। তবে ৫৯তম মিনিটে পাল্টা আক্রমণে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় রিয়াল। ফেদে ভালভার্দের দূরের ক্রস থেকে ব্রাজিলিয়ান ভিনি ডান পায়ের আলতো টোকায় আলিসনকে পরাস্থ করেন। আনন্দের ভাসে রিয়াল শিবির। সেই এক গোলের ব্যবধানই শেষ পর্যন্ত ধরে রাখে রিয়াল।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Liverpool, Real Madrid, UEFA Champions League

    পরবর্তী খবর