Home /News /sports /
গেমস ভিলেজে যৌন মিলন আটকাতে বিশেষ 'অ্যান্টি সেক্স বেড' টোকিও অলিম্পিকে

গেমস ভিলেজে যৌন মিলন আটকাতে বিশেষ 'অ্যান্টি সেক্স বেড' টোকিও অলিম্পিকে

আলোচনার কেন্দ্রে টোকিও অলিম্পিকের অ্যান্টি সেক্স বেড

আলোচনার কেন্দ্রে টোকিও অলিম্পিকের অ্যান্টি সেক্স বেড

খেলোয়াড়দের জন্য যে খাটের ব্যবস্থা করা হয়েছে তার নামই দেওয়া হয়েছে, ‘অ্যান্টি সেক্স বেড’। এমনভাবেই এই খাটগুলি বানানো হয়েছে যে একজনের বেশি মানুষ খাটে উঠলে তা ভেঙে যাবে

  • Share this:

    #টোকিও: জাপানের সাধারণ মানুষ গণ পিটিশন জমা দিয়েছিলেন সরকারকে। করোনার আবহে টোকিওতে অলিম্পিক আয়োজিত হোক, চাননি তাঁরা। জাপান সরকার ৩৩ পাতার একটি নির্দেশনামা প্রকাশ করে কয়েকদিন আগেই। তাতে আসন্ন অলিপিকে অংশ নেওয়ার জন্য অ্যাথলিটদের কোয়ারান্টাইনে থাকার কোনও প্রয়োজন নেই বলে জানানো হয়েছিল। তবে গেমস ভিলেজে প্রবেশ করার আগে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক। সব খেলোয়াড় ও অলিম্পিকের সঙ্গে জড়িত সবাইকে চার দিন অন্তর কোভিড পরীক্ষা করাতে হবে।

    নির্দেশনামায় আরও বলা হয়েছে যে, অলিম্পিকের সঙ্গে জড়িয়ে থাকা কোনও ব্যক্তি বাস বা ট্রেনের মতো কোনও গণপরিবহনে যাতায়াত করতে পারবেন না। কমিটির পক্ষ থেকে দেওয়া গাড়ি ব্যবহার করতে হবে তাঁদের। এছাড়া গেমস ভিলেজের বাইরে যাওয়ার পাশাপাশি খেলার শেষে করমর্দনের বিষয়েও নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই বিষয় নিয়ে জাপান সরকারের এক মুখপাত্র বলেছেন, ‘খেলোয়াড় ও প্রতিযোগিতার সঙ্গে জড়িত কেউ সাধারণ মানুষদের ব্যবহার করা জিম, বাজার, রেস্তোরাঁ, শপিং মল, পানীয়ের জায়গায় যেতে পারবেন না। যৌনসম্পর্কও পুরোপুরি নিষিদ্ধ।’

    এবারের অলিম্পিক্স যেন সব দিক থেকেই আলাদা। দর্শক নেই। একাধিক বড় খেলোয়াড় নাম সরিয়ে নিচ্ছেন করোনার ভয়ে। এমন অবস্থায় আরও একটু আলাদা হল এবারের টোকিয়ো অলিম্পিক্স। এল ‘অ্যান্টি সেক্স বেড’। খেলোয়াড়দের জন্য যে খাটের ব্যবস্থা করা হয়েছে তার নামই দেওয়া হয়েছে, ‘অ্যান্টি সেক্স বেড’। এমনভাবেই এই খাটগুলি বানানো হয়েছে যে একজনের বেশি মানুষ খাটে উঠলে তা ভেঙে যাবে।

    কার্ডবোর্ড দিয়ে বানানো এই খাটগুলির জিনিস ফের ব্যবহার করা যাবে। অলিম্পিক্সের রীতি অনুযায়ী গেমস ভিলেজে ঢোকার সময় কন্ডোম দেওয়া হয়। তবে এবার খেলোয়াড়দের উদ্বুদ্ধ করা হচ্ছে সেইগুলি ব্যবহার না করে স্মারক হিসেবে দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য। এইচআইভি মোকাবিলায় সতর্কতা বৃদ্ধি করার জন্যও বলা হচ্ছে। করোনার জন্য একাধিক বিধিনিষেধের মধ্যে এ বারের অলিম্পিক্সে নতুন সংযোজন এই ‘অ্যান্টি সেক্স বেড’।

    বাইরের মানুষদের সঙ্গে মেলামেশাই বন্ধ। তবু করোনা ঢুকে পড়েছে গেমস ভিলেজে। যৌনমিলন আটকে করোনার হাত থেকে খেলোয়াড়দের মুক্ত রাখতে পারবে জাপান? উত্তর দেবে সময়। কিন্তু অ্যাথলিটরা এর ফলে মানসিকভাবে কতটা ঝরঝরে থাকবেন তা নিয়েও প্রশ্ন থাকছে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Tokyo Olympics 2020

    পরবর্তী খবর