হোম /খবর /খেলা /
সম্পদ ফিটনেস, টোকিওতে হকি দলের পদকের আশা দেখছেন ধনরাজ

সম্পদ ফিটনেস, টোকিওতে হকি দলের পদকের আশা দেখছেন ধনরাজ

টোকিওতে হকি দলের পদকের আশায় ধনরাজ

টোকিওতে হকি দলের পদকের আশায় ধনরাজ

প্রাক্তন তারকা অবশ্যই আশাবাদী চারটে অলিম্পিক খেলে তিনি যা পারেননি, তা করে দেখাবে এখনকার দল। সম্প্রতি পিল্লাই জানিয়েছেন টোকিওতে ভারতের পুরুষ হকি দল যদি পদক জেতে, তিনি অন্তত অবাক হবেন না

  • Last Updated :
  • Share this:

#বেঙ্গালুরু: ভারতীয় হকির ইতিহাসে তাঁর নাম ওপরের দিকে থাকবে। স্টিক হাতে তার স্কিল এবং কন্ট্রোল ছিল অন্যতম সেরা। কিন্তু এত বড় তারকা হওয়া সত্ত্বেও ক্যাবিনেটে একটা অলিম্পিক পদক নেই ধনরাজ পিল্লাইয়ের। প্রাক্তন তারকা অবশ্যই আশাবাদী চারটে অলিম্পিক খেলে তিনি যা পারেননি, তা করে দেখাবে এখনকার দল। সম্প্রতি পিল্লাই জানিয়েছেন টোকিওতে ভারতের পুরুষ হকি দল যদি পদক জেতে, তিনি অন্তত অবাক হবেন না।

টেকনিক্যাল দিক বিশ্লেষণ করতে গিয়ে তাঁর মনে হয়েছে গত তিন বছর ধরে এই দলটা ধারাবাহিক পারফর্ম করে আসছে। এশিয়া কাপ, এশিয়ান চ্যাম্পিয়নশিপ, এফআইএইচ সিরিজ এবং হকি বিশ্বকাপ। সব টুর্নামেন্ট মিলিয়ে ভারতের বর্তমান দলটা যথেষ্ট অভিজ্ঞতা সঞ্চয় করেছে। সিনিয়র এবং জুনিয়র কম্বিনেশন বেশ ভাল। যে ১৬ জন দলে জায়গা পেয়েছেন, তাঁদের প্রত্যেকই পার্থক্য তৈরি করার সামর্থ্য রাখে।

প্রাক্তন ভারত অধিনায়ক মনে করেন ভারতীয় দলের এই মুহূর্তে সবচেয়ে বড় সম্পদ ফিটনেস। ইউরোপের বিভিন্ন দলের সঙ্গে এই জায়গায় তুলনা করলে খুব পিছিয়ে নেই ভারতীয়রা। স্ট্রেন্থ ট্রেনিং করে জার্মানি বা অস্ট্রেলিয়ার মত দলের বিরুদ্ধে সমানে সমানে পাল্লা দিতে পারে মনপ্রীত, মনদীপ, হরমন, রূপেন্দ্র, বিবেকরা। দলের অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম রিড যথেষ্ট অভিজ্ঞ এবং আক্রমনাত্মক খেলাতে বিশ্বাসী। ধনরাজ মনে করেন রিড আধুনিক হকি সম্পর্কে প্রচন্ড ওয়াকিবহাল। প্রতিপক্ষ বুঝে স্ট্র্যাটিজি বানাতে পারেন। আক্রমণ এবং ডিফেন্স এর মধ্যে ভারসাম্য আনতে পারেন।

প্রাক্তন খেলোয়াড় হিসেবে পুরুষ এবং মহিলা হকি দলকে দুটো পরামর্শ দিয়েছেন তিনি। গেমস ভিলেজে থাকার সময় নিয়মানুবর্তিতা মেনে চলা প্রচন্ড গুরুত্বপূর্ণ। ডায়েট সঠিকভাবে বজায় রাখা এবং অনেকদূর না ভেবে একটা করে ম্যাচ নিয়ে প্ল্যান তৈরি করা। এতে অনেক সুবিধা হয়। ভারতের গ্রুপে গতবারের সোনার পদক জেতা আর্জেন্টিনা, বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দল রয়েছে।

ভারতীয় দলে দুই পেনাল্টি কর্ণার স্পেশালিস্ট হরমন এবং রুপেন্দ্র বড় ভরসা। সব মিলিয়ে ভারতের যথেষ্ট সম্ভাবনা রয়েছে মনে করেন ধনরাজ। পাশাপাশি খেলতে খেলতে প্রয়োজনে ছক বদল করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করেন তিনি। আগে দেখা যেত শুরুটা ভাল করেও শেষদিকে দমের অভাবে পেরে উঠত না ভারত। গোল হজম করে বসত। এখন সে সমস্যা নেই। শেষ মিনিট পর্যন্ত লড়াই করার মতো মানসিক এবং শারীরিক দিক থেকে সম্পূর্ণ তৈরি বর্তমান দল।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Tokyo Olympics 2020