• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS ABHIMANYU MISHRA BECOMES YOUNGEST EVER GRANDMASTER BREAKING 19 YEAR OLD RECORD RRCV

মাত্র ১২ বছরেই গ্র্যান্ডমাস্টার অভিমুন্য মিশ্র, অভিনন্দন আনন্দের

দাবার ইতিহাসে নতুন সূর্য অভিমুন্য

বয়স মাত্র ১২ বছর। কিন্তু প্রতিভা আকাশচুম্বী। বুদ্ধি মারাত্মক। বিশ্বনাথন আনন্দ থেকে সূর্যশেখর গঙ্গোপাধ্যায়, বাচ্চা ছেলেটার জন্য গর্বিত এঁরা

  • Share this:

    #বুদাপেস্ট: বয়স মাত্র ১২ বছর। কিন্তু প্রতিভা আকাশচুম্বী। বুদ্ধি মারাত্মক। বিশ্বনাথন আনন্দ থেকে সূর্যশেখর গঙ্গোপাধ্যায়, বাচ্চা ছেলেটার জন্য গর্বিত এঁরা। হওয়াটাই স্বাভাবিক। এই বয়সেই বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয়ে সব নজির ভেঙে দিয়েছেন অভিমুন্য মিশ্র। চারিদিকে হৈচৈ পড়ে গিয়েছে। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক অভিমন্যু মিশ্র এখন বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। কাল হাঙ্গেরির বুদাপেস্টে তৃতীয় নর্ম অর্জনের মধ্য দিয়ে সে সের্গেই কারাকিনের ১৯ বছরের পুরোনো রেকর্ড ভাঙে।

    প্রথমে ইউক্রেন ও পরে রাশিয়ার প্রতিনিধিত্ব কারাকিন ২০০২ সালে ১২ বছর ৭ মাস বয়েস সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার দাবাড়ুর খেতাব অর্জন করেছিলেন। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বসবাস করা অভিমন্যু ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে ভাঙল কারাকিনের রেকর্ড। ২০১৬ সালে নরওয়ের দাবাড়ু ম্যাগনাস কার্লসেনকে বিশ্ব চ্যাম্পিয়নশিপে চ্যালেঞ্জ করে জিততে পারেননি কারাকিন। গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জনের লক্ষ্যে অভিমন্যু ও তার বাবা গত এপ্রিল থেকে বুদাপেস্টে ছিলেন।

    গত দুই মাসে দুটি নর্ম অর্জন করে অভিমন্যু। ভেজেরকেপজো জিএম মিক্সে ভারতের গ্র্যান্ডমাস্টার লিওন মেনদোনকাকে কালো ঘুঁটি নিয়ে হারিয়ে তৃতীয় নর্ম অর্জন করে এই বালক। সোচিতে ফিদে বিশ্বকাপে অংশ নেওয়ার আগে এটাই ছিল অভিমন্যুর শেষ টুর্নামেন্ট। গ্র্যান্ডমাস্টার হতে একজন দাবাড়ুকে তিনটি জিএম নর্ম এবং ইএলও রেটিংয়ে ন্যূনতম ২৫০০ পয়েন্ট ছুঁতে হয়।

    এমন নর্ম অর্জন করা যায় সেসব টুর্নামেন্টে, যেখানে অন্তত ৫০ শতাংশ প্রতিদ্বন্দ্বী শিরোপাধারী এবং কমপক্ষে এক-তৃতীয়াংশ গ্র্যান্ডমাস্টার। দাবার অঙ্গনে নানা বিষয়ে সর্বকনিষ্ঠ হওয়াকে প্রায় অভ্যাসে পরিণত করেছে অভিমন্যু। সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টারের রেকর্ডও তার দখলে।

    Published by:Rohan Chowdhury
    First published: