Euro 2020: রোনাল্ডো, বেঞ্জেমা নেই, এবার ইউরোয় সোনার বুট জিতবে কে?

আর মাত্র একটা গোল করলেই তিনি ফুটবলে নতুন ইতিহাস লিখতে পারতেন।

আর মাত্র একটা গোল করলেই তিনি ফুটবলে নতুন ইতিহাস লিখতে পারতেন।

  • Share this:

    #মাদ্রিদ:

    আর মাত্র একটা গোল করলেই তিনি ফুটবলে নতুন ইতিহাস লিখতে পারতেন। তবে সেটা আর এবারের মতো হল না। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো অবশ্য এর মধ্যেই ইতিহাসের অনেক নতুন পাতা লিখেছেন। ইউরো কাপে তিনি এখন সর্বকালের সর্বোচ্চ স্কোরার। তবে আরেকটা গোল করলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা হতে পারতেন। এখন তিনি ইরানের আলি দায়ির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ স্কোরার। দুজনেই ১০৯টি গোলের মালিক। এবার ইউরো কাপেও দুর্দান্ত শুরু করেছিলেন রোনাল্ডো। করেছিলেন ৫টি গোল। বলাবাহুল্য, সোনার বুট জয়ের ক্ষেত্রে তিনিই সব থেকে এগিয়ে ছিলেন। তবে পর্তুগাল এবারের মতো ইউরো থেকে ছিটকে গিয়েছে। বেলজিয়ামের কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ রোনাল্ডোর। তবে পর্তুগিজ তারকা এবার নিজে পাঁচটি গোল করা ছাড়া সতীর্থদের দিয়ে একটি গোলও করিয়েছেন।

    ফ্রান্স, জার্মানি, হাঙ্গেরির মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে গোল করেছেন রোনাল্ডো। তবে বেলজিয়ামের বিরুদ্ধে তাঁকে নিষ্প্রভ দেখিয়েছে। একটি ফ্রি-কিক ছাড়া তাঁর উপস্থিতি সেভাবে বোঝা যায়নি। বেলজিয়ামের থরগান হ্যাজার্ডের গোলে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল শেষ ১৬-র লড়াই থেকে ছিটকে গিয়েছে। অন্যদিকে, বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে ইউরো থেকে ছিটকে দিয়ে তাক লাগিয়েছে সুইজারল্য়ান্ড। ফ্রান্সের করিম বেঞ্জেমাও এবার সোনার বুট জয়ের দৌড়ে ছিলেন। কিন্তু তাঁর দলও ছিটকে গিয়েছে। তা হলে এবার সোনর বুট জয়ের দৌড়ে কারা থাকলেন! রোনাল্ডোর পাঁচ ও বেঞ্জেমার এখনও পর্যন্ত ইউরো কাপে চারটি গোল ছিল। তবে চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক শিকও চারটি গোল করে ফেলেছেন। অখ্যাত ফুটবলার হয়ে তিনি এবার ইউরোয় সোনার বুট জয়ের লড়াইয়ে রয়েছেন।

    তিনটি করে গোল করেছেন সুইডেনের এমিল ফোর্সবার্গ, পোল্যান্ডের রবার্ট লেওয়ানডস্কি, সুইজারল্যান্ডের হ্যারিস সেফেরোভিচ, বেলজিয়ামের রোমেলু লুকাকু, নেদারল্যান্ডসের জর্জিনিও উইজনালডম। আসুন দেখে নেওয়া যাক সর্বোচ্চ স্কোকারদের তালিকা-

    ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ৫, প্য়াট্রিক শিক ৪, করিম বেঞ্জেমা ৪, এমিল ফোর্সবার্গ ৩, রবার্ট লেওয়ানডস্কি ৩, হ্যারিস সেফেরোভিচ ৩, রোমেলু লুকাকু ৩, জর্জিনিও উইজনালডম ৩, পাবলো সাবারিয়া ২, মেমফিস ডিপে ২।

    Published by:Suman Majumder
    First published: