Euro 2020: জার্সিতে 'রাজনীতির গন্ধ'! ইউক্রেনকে নিয়ে চিন্তায় ইউরোর আয়োজকরা

রাশিয়া প্রশ্ন তুলেছে, ফুটবল জার্সিতে অকারণে মানচিত্র দেখানোর কারণ কী!

রাশিয়া প্রশ্ন তুলেছে, ফুটবল জার্সিতে অকারণে মানচিত্র দেখানোর কারণ কী!

  • Share this:

    #লুসানে:

    ইউরো কাপের জন্য উন্মোচিত জার্সি। আর ইউক্রেনের সেই জার্সি নিয়েই এখন বিতর্ক। ইউক্রেনের ইউরো জার্সি নিয়ে তীব্র বিরোধিতা করেছে রাশিয়া। ইউক্রেন তাদের জার্সিতে একটি মানচিত্র এঁকেছে। সেই মানচিত্রে ক্রিমিয়াকে তারা নিজেদের দেশের অংশ হিসাবে দেখিয়েছে। রাশিয়া আবার বরাবর দাবি করে, ক্রিমিয়া তাদের দেশের অংশ। তা হলে ইউক্রেন কী করে মানচিত্রে ক্রিমিয়াকে নিজেদের দেশ বলে দাবি করছে! ২০১৪ সালে ক্রিমিয়ার উপর কর্তৃত্ব কায়েম করেছিল রাশিয়া। এই নিয়ে বিস্তর প্রতিবাদ করেছে ইউক্রেন। তবু ক্রিমিয়ার উপর নিজেদের অধিকার ছাড়েনি রাশিয়া।

    ক্রিমিয়া রাশিয়ার অংশ, এমন দাবির কোনও আন্তর্জাতিক স্বীকৃতি নেই। রাষ্ট্রসংঘ ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ হিসাবেই মনে করে। কিন্তু ইউক্রেন-রাশিয়ার এই রাজনৈতিক ঝমেলা ইউরো কাপে চলে আসায় অসন্তুষ্ট উয়েফা। ইউরো কাপের আয়োজকরা মনে করছে, এই জার্সি আসলে রাজনৈতিক উস্কানি। এই নিয়ে ফুটবলের মাঝে ইউক্রেন ও রাশিয়ার রাজনৈতিক ঝামেলা মাথাচাড়া দিয়ে উঠছে। এদিকে রাশিয়া প্রশ্ন তুলেছে, ফুটবল জার্সিতে অকারণে মানচিত্র দেখানোর কারণ কী! ইউক্রেন ইচ্ছে করেই বিতর্কের জন্ম দিতে ক্রিমিয়াকে নিজেদের অংশ হিসাবে দেখিয়ে জার্সিতে মানচিত্র এঁকেছে বলে দাবি করছে মস্কো। ইউক্রেন অবশ্য এই নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি। ২০১৪ থেকেই ইউক্রেন ও রাশিয়ার মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। দুই দেশের রাজনৈতিক টানাপোড়েন এখনও চলছে।

    ২০১৪ সালে রাশিয়ার বিরুদ্ধে প্রতিবাদ হয়েছিল ইউক্রেনে। তখন বিক্ষোভকারীরা ইউক্রেনের জয়। বীরদের জয়- স্লোগান তুলেছিল। সেই স্লোগান এবার ইউরো কাপের জার্সিতে লিখেছে ইউক্রেন। আর তাতেই রাশিয়ার আপত্তি জানিয়েছে। রাশিয়ার বিদেশমন্ত্রক দাবি করেছে, ইচ্ছে করেই রাজনৈতিক উস্কানি দিতে চাইছে ইউক্রেন। ইউক্রেনের হলুদ রঙের জার্সি নিয়ে এখন বড় সমস্যা তৈরি হয়েছে। উয়েফা ইতিমধ্যে ইউক্রেনের কাছে আর্জি জানিয়েছে, তারা যেন জার্সি বদল করে নেয়। রাশিয়া ইতিমধ্যে ইউক্রেনের জার্সির বিরোধিতা করে উয়েফার কাছে চিঠি পাঠিয়েছে। উয়েফা অবশ্য জার্সির মানচিত্র নিয়ে আপত্তি জানায়নি। আপত্তি জানিয়েছে স্লোগান নিয়ে।

    Published by:Suman Majumder
    First published: