• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL GEORGINIO WIJNALDUM BRACE AGAINST NORTH MACEDONIA HELPS HIM SURPASS MARCO VAN BASTEN RRC

কিংবদন্তি বাস্তেনের রেকর্ড ভেঙেও সন্তুষ্ট নন ডাচ অধিনায়ক উইনালদাম

কিংবদন্তিকে টপকে গিয়েও আবেগ নেই ডাচ অধিনায়কের

উইনালদাম শুধু একজন ভাল ফুটবলার নন, আদর্শ টিম ম্যান। বিপক্ষের পা থেকে বল কেড়ে নেওয়া হোক, বা ফরোয়ার্ডের জন্য বল সাজিয়ে দেওয়া, দুটো ভূমিকাতেই সমান উজ্জ্বল তিনি

  • Share this:

    #আমস্টারডাম: তিনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নন। লিওনেল মেসি বা নেইমার নন। তাঁকে নিয়ে খুব বেশি মাতামাতি করার প্রয়োজন মনে করে না ফুটবল পণ্ডিতরা। নিউজপ্রিন্ট খুব বেশি খরচের দরকার হয় না তাঁকে নিয়ে। কিছুটা যেন প্রচারের আড়ালে থেকে যান তিনি। কিন্তু প্রাক্তন ক্লাব লিভারপুলের জার্মান কোচ ক্লপ জানিয়েছিলেন উইনালদাম বিশ্ব ফুটবলে এই মুহূর্তে অন্যতম সেরা মিডফিল্ডার। দেখনদারি নেই, কিন্তু কার্যকরী ফুটবল খেলেন। চলতি ইউরো কাপে কমলা ব্রিগেডের জয়ের হ্যাটট্রিক হওয়ার পেছনে অন্যতম কারিগর এই ফুটবলার।

    শুধু দুটি গোল করেছেন বলেই নয়, অধিনায়ক হিসেবে যেভাবে ওয়র্কলোড নিয়েছেন গোটা ম্যাচ জুড়ে, তার প্রশংসায় ডাচ কোচ ডি বোর। উইনালদাম শুধু একজন ভাল ফুটবলার নন, আদর্শ টিম ম্যান। বিপক্ষের পা থেকে বল কেড়ে নেওয়া হোক, বা ফরোয়ার্ডের জন্য বল সাজিয়ে দেওয়া, দুটো ভূমিকাতেই সমান উজ্জ্বল তিনি। সোমবার রাতে মেসিডোনিয়ার বিপক্ষে একটি রেকর্ড করেছেন ডাচ অধিনায়ক। কমলা জার্সি গায়ে ২৫ গোল করে ফেললেন তিনি। ভ্যান বাস্তেনের করা ২৪ গোল পেছনে ফেলে দিলেন অধিনায়ক। কিন্তু ম্যাচ শেষে মাটিতেই যেন পা রয়েছে তাঁর।

    পরিষ্কার জানিয়েছেন বাস্তেন ডাচ ফুটবলের মহানায়ক হিসেবেই থেকে যাবেন। ডাচদের একমাত্র ইউরো জয় সম্ভব হয়েছিল ওই কিংবদন্তির গোলে। জয়ের হ্যাটট্রিক তাঁকে খুশি করেছে। কিন্তু নজর রাখছেন ফাইনাল খেলার দিকে। জানাতে ভুললেন না দীর্ঘদিন পর জাতীয় দলের একাধিক ফুটবলার এত ভাল খেলছে। যে দুই তরুণ ফুটবলার প্রথমবার সুযোগ পেয়েছিলেন মেসিডোনিয়ার বিপক্ষে, তাঁরাও নিজেদের সবকিছু উজাড় করে দিয়েছেন। আর ডাচ ফুটবলের নতুন মহানায়ক মেমফিস ডিপেকে নিয়ে দারুণ উত্তেজিত তিনি।

    ডিপে দু'দিন আগেই সই করেছেন বার্সেলোনায়। তিনি নিজেও লিভারপুল ছেড়ে যোগ দিয়েছেন পিএসজি - তে। উইনালদাম মনে করেন দলের খেলা এখনও উন্নত হতে পারে। বিশেষ করে বলের দখল হারিয়ে ফেলা ঠিক হচ্ছে না। ওজনদার বিপক্ষের বিরুদ্ধে মূল্য চোকাতে হতে পারে। দলের অন্যতম সেরা ডিফেন্ডার ভ্যান ডাইক ইউরোতে নেই অস্ত্রোপাচারের কারণে। কিন্তু ডাচ অধিনায়ক মনে করেন ডিলিট, ভ্রিজ, ব্লিন্ড সমৃদ্ধ ডিফেন্স যথেষ্ট শক্তিশালী। মুখে নয়, মাঠে পারফর্ম করে দেখাতে চান মিতভাষী এই ফুটবলার। চ্যাম্পিয়ন হওয়া নিয়ে ভাবছেন না। নকআউট পর্বে সামনে যে প্রতিপক্ষই আসুক, ডাচ ব্রিগেড প্রস্তুত বার্তা অধিনায়কের।

    Published by:Rohan Chowdhury
    First published: