• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Copa America : সুপ্রিম নির্দেশে অবশেষে স্বস্তি ! বন্ধ হচ্ছে না টুর্নামেন্ট

Copa America : সুপ্রিম নির্দেশে অবশেষে স্বস্তি ! বন্ধ হচ্ছে না টুর্নামেন্ট

বন্ধ হচ্ছে না কোপা, ফুটবলপ্রেমীদের স্বস্তি

বন্ধ হচ্ছে না কোপা, ফুটবলপ্রেমীদের স্বস্তি

করোনাভাইরাস মহামারির মধ্যে কোপা আমেরিকা আয়োজন করতে পারে ব্রাজিল— এই রায় দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। এর আগে মহামারির মধ্যে টুর্নামেন্টটির আয়োজন থামাতে সম্মত হয়েছিলেন আদালত

  • Share this:

    #রিও ডি জেনিরো: ফুটবল প্রেমীদের জন্য খবরটা স্বস্তির। করোনা আক্রান্ত ব্রাজিলের জন্য কতটা স্বস্তির জানা নেই। লিওনেল মেসি, নেইমার, সুয়ারেজদের দেশের জার্সি গায়ে খেলা দেখা থেকে বঞ্চিত হবেন না ফুটবলপ্রেমীরা।করোনাভাইরাস মহামারির মধ্যে কোপা আমেরিকা আয়োজন করতে পারে ব্রাজিল— এই রায় দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। এর আগে মহামারির মধ্যে টুর্নামেন্টটির আয়োজন থামাতে সম্মত হয়েছিলেন আদালত। কিন্তু এ নিয়ে অনলাইনে এক সেশনে ১১ জন বিচারকের বেশির ভাগ এই শুনানিতে বাদীর বিরুদ্ধে সিদ্ধান্ত দেন।

    করোনার মধ্যে কোপা আমেরিকা আয়োজন স্বাস্থ্যঝুঁকি বাড়াতে পারে, যা অগ্রহণযোগ্য—এর আগে এই অভিযোগ তোলা হয়েছিল সুপ্রিম কোর্টে। তবে বেশির ভাগ বিচারক ব্রাজিল সরকারকে নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। বিচারক কারমেন লুসিয়া তাঁর রায়ে বলেন, ‘স্বাস্থ্য নিয়ে নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দায়িত্ব রাজ্য সরকার ও মেয়রদের। “কোপাভাইরাস” এবং নতুন সংক্রমণ ও ধরন এড়াতে সেসব বিধিনিষেধ মেনে চলতে হবে।’ করোনা মহামারিতে এমনিতেই নির্ধারিত সময়ের চেয়ে ১২ মাস দেরিতে শুরু হচ্ছে কোপা আমেরিকা। বিতর্ক চলছিল, ব্রাজিলে কোপা আমেরিকা আয়োজন ঠিক হচ্ছে কি না ?

    কেননা, ব্রাজিলও করোনার সংক্রমণে ভুগছে। মৃতের সংখ্যা ৫ লাখের কাছাকাছি। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে শুধু ব্রাজিলেই করোনাভাইরাসের সংক্রমণে এত বেশিসংখ্যক মানুষ মারা গেছেন। এরই মধ্যে এবারের কোপা আমেরিকা থেকে দুটি বড় স্পনসর প্রতিষ্ঠান তাঁদের কার্যক্রম গুটিয়ে নিয়েছে। কোপার সঙ্গে থাকলেও অন্তত এই টুর্নামেন্টে তারা কোনো কিছু চালু রাখবে না। এমনকি ব্রাজিল দলের খেলোয়াড়েরাও শুরুতে অসন্তোষ প্রকাশ করেছিলেন। যদিও দেশের প্রতিনিধিত্ব করতে তাঁরা আপত্তি তোলেননি।

    রবিবার ভেনেজুয়েলার মুখোমুখি হয়ে কোপা অভিযান শুরু করবে তিতের দল। ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন। উদ্বোধনী ম্যাচে ব্রাজিল ভেনেজুয়েলাকে ‘লন্ডভন্ড’ করে দেবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এদিকে মহামারিবিদেরা সতর্ক করেছেন, ব্রাজিলে এখন নতুন করে সংক্রমণ বাড়ছে। এমন সময় কোপা আমেরিকার মতো মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আন্তর্জাতিক টুর্নামেন্ট সংক্রমণের আগুনে ঘি ঢালার মতো পরিস্থিতি তৈরি করতে পারে বলে তাঁরা মনে তারা করছেন।

    টুর্নামেন্টের ম্যাচগুলো দর্শকহীন মাঠে অনুষ্ঠিত হবে। প্রতি ৪৮ ঘণ্টা পরপর দলগুলোর করোনা পরীক্ষা করানো বাধ্যতামূলক। খেলোয়াড় ও স্টাফদের চলাফেরাও থাকবে সীমিত পর্যায়ে। চারটি আয়োজক শহরে ভাড়া করা বিমানে যাতায়াত করবেন খেলোয়াড়েরা। বিশেষ মেডিকেল ইউনিট প্রস্তুত রাখা হবে সব জায়গায়।

    Published by:Rohan Chowdhury
    First published: